Categories: দেশ

দেশে জিএসটি আদায় কমেছে!!

এই খবর শেয়ার করুন (Share this news)

রিজার্ভ ব্যাঙ্ক যতই চেষ্টা করছে এবং প্রত্যাশায় বুক বাঁধছে যে , অর্থনীতি এবার ধীরে ধীরে ফিরবে স্বাভাবিক ছন্দে , ততই যেন একের পর এক ধাক্কা এসে সেই ছন্দে ফেরার আশাকে নষ্ট করে দিচ্ছে । যা মোদি সরকারের কাছেও বিশেষ উদ্বেগজনক এক প্রবণতা । অর্থনীতি এবং মূল্যবৃদ্ধির হার নিয়ে নাজেহাল রিজার্ভ ব্যাঙ্ক ও কেন্দ্রীয় অর্থমন্ত্রক এবার নতুন করে জিএসটি আদায়ের পরিসংখ্যানে আবার ধাক্কা খেল । ২০২২ সালের আর্থিক বছরের প্রথম মাসে অর্থাৎ এপ্রিলে আশাতীত জিএসটি আদায় হয়েছিল । ১ লক্ষ ৬৮ হাজার কোটি টাকা আদায় হওয়া ছিল ২০১৭ সালের পর বিগত পাঁচ বছরে সর্বোচ্চ রেকর্ড ।

এপ্রিল মাস থেকেই অর্থমন্ত্রক মনে করেছে এবার সম্ভবত অর্থনীতির মন্দার কালো ছায়া কেটে যাচ্ছে । আর করোনাকালের অন্ধকারও অনেকটাই স্তিমিত । করোনার কোনও বড়সড় নতুন ঢেউও আসেনি । এই অবস্থায় একমাত্র চিন্তা ছিল মূল্যবৃদ্ধির হার । বিশেষ করে পাইকারি পণ্য সূচক যেভাবে পনেরো শতাংশের উপরে চলে যায় সেটি নিয়ে চরম আশঙ্কায় পড়ে রিজার্ভ ব্যাঙ্ক। একটানা এক বছর ধরে সেই প্রণবতা বজায় রয়েছে।সম্প্রতি পাইকারি পণ্য সূচক কিছুটা কমলেও সেটা দশ শতাংশের নীচে আসছে না । আর যতক্ষণ না সেটা দশ শতাংশের কম হবে , ততক্ষণ রিজার্ভ ব্যাঙ্ক স্বস্তি পেয়ে এটা মনে করবে না যে খুচরো ও পাইকারি দুই মুদ্রাস্ফীতির হারই এবার কমে হবে চার শতাংশ অথবা তার কম।

তখনই বলা যেতে পারে যে মূল্যবৃদ্ধির হার নিয়ন্ত্রণ করা গিয়েছে । কিন্তু সেটা হয়নি । জুলাই মাসেরও মূল্যবৃদ্ধির হার হয়েছে ৬.৫ শতাংশ । এমতাবস্থায় জুলাই মাসের থেকেও জিএসটি আদায় অনেকটা কমে গেল । বৃহস্পতিবার প্রকাশিত রিপোর্ট অনুযায়ী আগষ্ট মাসে দেশে মোট জিএসটি আদায় হয়েছে ১ লক্ষ ৪৩ হাজার কোটি টাকা । অর্থাৎ এক ধাক্কায় পাঁচ হাজার কোটি টাকা কম হয়েছে আদায় । প্রসঙ্গত , সম্প্রতি নতুন কিছু পণ্যের উপর জিএসটি আরোপ করা নিয়ে বিরোধীদের সঙ্গে সরকারপক্ষের চরম এক বিরোধ হচ্ছে । সাধারণ মানুষের ব্যবহার করা নিত্যপণ্যের উপর অথবা চিকিৎসাক্ষেত্রে জিএসটি বলবৎ করা নিয়ে বিরোধীদের প্রবল সমালোচনা চলছে ।

অন্যদিকে সরকার পক্ষ জানাচ্ছে , জিএসটি কাউন্সিলের বৈঠকেই এই সিদ্ধান্ত হয়েছে । আর সেই কমিটির সদস্য সমস্ত রাজ্য । সুতরাং এটা একা কেন্দ্রের সিদ্ধান্ত নয় । এ রকমই আবহে যেখানে নতুন পণ্যের উপর জিএসটি আরোপ করা হয়েছে , সেখানে কেন জিএসটি আদায় কমে গিয়েছে সেটা নিয়ে উদ্বেগ তৈরি হয়েছে । সরকারি বিবৃতিতে বলা হয়েছে , গত বছরের তুলনায় আগষ্টের জিএসটি আদায় অনেকটাই বেড়েছে । ১ লক্ষ ১২ হাজার কোটি টাকা আদায় হয়েছিল ২০২১ সালের আগষ্টে । সেটা এবার হয়েছে ১ লক্ষ ৪৩ হাজার কোটি টাকা । এমনকী ত্রিপুরার ক্ষেত্রেও এই প্রবণতা । জুলাই মাসে জিএসটি আদায় হয়েছিল ৬৩ কোটি টাকা । আগষ্টে হয়েছে ৫৬ কোটি টাকা ।

Dainik Digital

Share
Published by
Dainik Digital

Recent Posts

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

19 hours ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

20 hours ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

2 days ago

রাজধানীতে চাঁদার জুলুমে অতিষ্ঠ মানুষ!!

অনলাইন প্রতিনিধি:-মুখ্যমন্ত্রীডা. মানিক সাহার নির্বাচনি এলাকার আপনজন ক্লাবের চাঁদার নামে বড় অঙ্কের তোলাবাজির অভিযোগের রেশ…

3 days ago

ইন্ডিয়ান বুকে রাজ্যের মেয়ে ঝুমা!!

অনলাইন প্রতিনিধি :-ইচ্ছে ছিলো অনেক আগে থেকেই। অবশেষে নিজের ইচ্ছেকেই বাস্তবে পরিনত করলো ঝুমা দেবনাথ।…

3 days ago

সুশাসনে আইনশৃঙ্খলা!

রাজ্যে কি সত্যিই আইনের শাসন রয়েছে?সাধারণ মানুষ কিন্তু প্রশ্ন তুলতে শুরু করেছে।সরকার বলছে রাজ্যে সুশাসন…

3 days ago