Categories: খেলাদেশ

দ্বিতীয় মিতালি পাবে না দেশ

এই খবর শেয়ার করুন (Share this news)

ভারতীয় মহিলা ক্রিকেটে শচীন নামে খ্যাত মিতালি রাজ জাতীয় ও আন্তর্জাতিক ক্রিকেটের সব ফরম্যাট থেকেই অবসর গ্রহণ করলেন । মহিলা ক্রিকেটে ভারতের এই ৩৯ বছর বয়স্ক কিংবদন্তি ক্রিকেটার তার সুদীর্ঘ তেইশ বছরের ক্রিকেট কেরিয়ারে আন্তর্জাতিক ক্রিকেটে দেশকে অনেক সাফল্য এনে দিয়েছিলেন । ২৬ জুন ১৯৯৯ – এ আন্তর্জাতিক ক্রিকেটে নিজের অভিষেক ম্যাচ শতরান দিয়ে শুরু নিজের করেন মিতালি । আন্তর্জাতিক ক্রিকেটে নিজের শেষ ম্যাচটি খেললেন ২৭ মার্চ ২০২২। শেষ ম্যাচেও তার হাফ সেঞ্চুরি ছিল । অনেক বিশ্বরেকর্ড ছিল তার তেইশ বছরের বর্ণময় ক্রিকেট কেরিয়ারে । তার চেয়ে বড় কথা , একজন মহিলা ক্রিকেটার হিসাবে দেশকে তেইশ বছর সার্ভিস দিয়ে গেছেন যা সত্যিই অবাক করার মতো । দু – দুবার হাঁটুর অস্ত্রোপচারের পরও দাপটের সাথেই ক্রিকেট খেলে গেছেন মিতালি ।

মিতালি রাজ দেশ বিদেশের সমস্ত মহিলা ক্রিকেটারদের অন্যতম অনুপ্রেরণার ছিলেন । টিম ইণ্ডিয়ার অধিনায়ক তথা স্টাইলিস ব্যাটার মিতালি রাজের হঠাৎ অবসর গ্রহণে রাজ্য মহিলা ক্রিকেটাররাও অবাক । তার মতো এমন দুর্দান্ত ব্যাটারের খেলা আর দেখতে পারবে না বলে ত্রিপুরার সিনিয়র ক্রিকেটারদের মুখে প্রচণ্ড আক্ষেপ ও আপশোশও শোনা যায় । মিতালি রাজের অবসর গ্রহণ প্রসঙ্গে রাজ্য সিনিয়র মহিলা ক্রিকেট দলের অধিনায়ক অন্নপূর্ণা দাস বলেন , আমাদের কাছে মিতালি দিদি একজন আদর্শ ক্রিকেটার । শুধু একজন বড় ক্রিকেটারই নন , তিনি একজন বড় মনের মানুষও ছিলেন । আমার ক্রিকেট কেরিয়ারে অনেকবার তাকে দেখার , তার বিরুদ্ধে খেলার এবং তার দুর্দান্ত ব্যাটিং দেখার সৌভাগ্য হয়েছিল । আর তার খেলা দেখতে পারবো না ভেবে খুব খারাপও লাগছে । তবে যতদিন খেলেছেন সত্যিকারের একজন রাজার মতোই খেলেছেন । তার মতো এমন ক্লাস ব্যাটিং করতে আমি আর কাউকেই দেখিনি বলেও জানান অন্নপূর্ণা । বিসিসিআইর অধিনায়কদের বৈঠকে যখন দেখা হতো তখন আমাদের কিন্তু নানা পরামর্শ দিতেন যা আমার ক্রিকেট জীবনে ভীষণভাবে প্রভাব ফেলেছে ।

রিজু সাহাঃ মিতালিদি একজন সত্যিকারের গ্রেট ক্রিকেটার এবং বিশ্বের একজন গ্রেট ব্যাটারও । তাকে খুব মিস করবো । তার বিরুদ্ধে খেলার সুযোগ যদিও কোনওদিন হয়নি আমার তবে ভারতের এই কিংবদন্তি মহিলা ক্রিকেটার আমাদের প্রচণ্ড অনুপ্রেরণার ও আদর্শ ছিল । মৌচৈতি দেবনাথঃ কোনও কিছুর শুরু যেমন আছে তেমনি শেষও থাকবে । এটাই নিয়ম । মিতালি দিদির মতো ক্রিকেটার ভারতে আর দ্বিতীয় কেউ আসবে কি না তা আমার সন্দেহ আছে । তার বিরুদ্ধে খেলার সুযোগ আমার হয়েছিল । আর এই ভেবে খুব ভালো লাগছে । মিতালি রাজ কিন্তু দেখিয়ে দিয়েছেন যে , টানা তেইশ বছর কীভাবে দেশের হয়ে খেলা যায় । যা সত্যিই অবাক হওয়ার মতো । তবে বয়সটা যে একটা সংখ্যা মাত্র তার বড় উদাহরণ কিন্তু মিতালি রাজ । পায়ের গোড়ালির দুবার অস্ত্রোপচারের পর যে রকম অ্যাফোর্ট দিয়ে ক্রিকেটটা খেলে গেছেন তার তুলনা হয় না । মিতালিদির দ্বিতীয় ইনিংসের জন্য আগাম ফ অভিনন্দন রইলো । ঝুমকি দেবনাথঃ মিতালি রাজ শুধু আমারই নয় , অনেক মহিলা ক্রিকেটারেরও আদর্শ ক্রিকেটার । তাকে দেখেই ক্রিকেট খেলায় অনুপ্রাণিত হয় , উৎসাহ পায় । তার একদিনের টুর্নামেন্টে রেলওয়ের বিরুদ্ধে আমাদের ম্যাচ ছিল । ওই সময়ই মিতালি রাজকে সামনে থেকে দেখেছিলাম ।

এতো বড় ক্রিকেটার হয়েও জুনিয়রদের সঙ্গে অমায়িক ব্যবহার ছিল তার । এমন গ্রেট ক্রিকেটার কমই উঠে আসে । রুমা দাসঃ ধোনির খেলা যেমন ভালো লাগতো তেমনি মিতালি রাজেরও । ধোনি নামলে যেমন মনে হতো দল ম্যাচ জিতবে তেমনি মিতালি রাজ মাঠে এলেই মনে হতো , দল ম্যাচ জিতবে । ব্যাটিংয়ের এতো দুর্দান্ত নিখুঁত বেসিক আমি কম মহিলা ব্যাটারকেই দেখেছি । তার কভার ড্রাইভগুলি তো চোখে লেগে থাকার মতো ছিল । মামন রবিদাসঃ মিতালি রাজের বিরুদ্ধে খেলার সুযোগ হয়নি । তবে উনাতে বোর্ডের জাতীয় মহিলা ক্রিকেটে রেলওয়ের হয়ে আমাদের বিরুদ্ধে খেলতে এসেছিলেন । সে সময় সামনে থেকে দেখার সুযোগ হয়েছে আমার । সেদিন অনেক ছবি তুলেছিলাম দিদির সাথে । কাছে এসে ক্রিকেট নিয়ে অনেক টিপসও দিলেন । খারাপ লাগছে সামনে বা টিভিতে দিদির ম্যাচ দেখতে পাবো না ।

Dainik Digital

Recent Posts

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

13 hours ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

14 hours ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

2 days ago

রাজধানীতে চাঁদার জুলুমে অতিষ্ঠ মানুষ!!

অনলাইন প্রতিনিধি:-মুখ্যমন্ত্রীডা. মানিক সাহার নির্বাচনি এলাকার আপনজন ক্লাবের চাঁদার নামে বড় অঙ্কের তোলাবাজির অভিযোগের রেশ…

3 days ago

ইন্ডিয়ান বুকে রাজ্যের মেয়ে ঝুমা!!

অনলাইন প্রতিনিধি :-ইচ্ছে ছিলো অনেক আগে থেকেই। অবশেষে নিজের ইচ্ছেকেই বাস্তবে পরিনত করলো ঝুমা দেবনাথ।…

3 days ago

সুশাসনে আইনশৃঙ্খলা!

রাজ্যে কি সত্যিই আইনের শাসন রয়েছে?সাধারণ মানুষ কিন্তু প্রশ্ন তুলতে শুরু করেছে।সরকার বলছে রাজ্যে সুশাসন…

3 days ago