দ্রুততার সঙ্গে কৈলাসহর বিমান বন্দর চালুর চেষ্টা চলছে : সুশান্ত।

 দ্রুততার সঙ্গে কৈলাসহর বিমান বন্দর চালুর চেষ্টা চলছে : সুশান্ত।
এই খবর শেয়ার করুন (Share this news)

অনলাইন প্রতিনিধি :-দ্রুততার সঙ্গে কৈলাসহর বিমানবন্দরটি চালু করতে বিশেষ উদ্যোগ নিয়েছে রাজ্য সরকার।এ ব্যাপারে কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণ মন্ত্রকের মন্ত্রী থেকে শীর্ষ আধিকারিকদের সঙ্গে যোগাযোগ করে কৈলাসহর বিমানবন্দরটি পুনরায় চালু করার অনুরোধ জানানো হয়। কেন্দ্রীয় সরকার রাজ্য সরকারের অনুরোধে সাড়া দিয়ে বিমানবন্দরটি চালুর ব্যাপারে সবুজসংকেত দেয়। পরিকাঠামো তৈরি করতে দ্রুত উদ্যোগ নেয়। গতকাল এয়ারপোর্ট অথরিটি অব ইন্ডিয়ার উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল রাজ্যে এসে কৈলাসহর বিমানবন্দর পরিদর্শন করে। মঙ্গলবার মহাকরণে এসে বিমানবন্দর চালুর ব্যাপারে কী ধরনের পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে এ নিয়ে তাকে অবহিত করা হয়েছে।এয়ারপোর্ট অথরিটি অব ইন্ডিয়ার শীর্ষ প্রতিনিধিদের সঙ্গে বৈঠকশেষে এ কথা জানান পরিবহণ, পর্যটন ও খাদ্য দপ্তরের মন্ত্রী সুশান্ত চৌধুরী।
শ্রীচৌধুরী বলেন, রাজ্য সরকার বহু বছর ধরে পরিত্যক্ত কৈলাসহর বিমানবন্দরটিকে পুনরায় চালু করার উদ্যোগ নেয়। গত পয়লা আগষ্ট মন্ত্রী কৈলাসহর বিমানবন্দরটি সরেজমিনে পরিদর্শন করেন। সেখানে তিনি স্থানীয় বিধায়ক সহ উচ্চপদস্থ আধিকারিকদের সাথে বিমানবন্দরটিকে পুনরায় কীভাবে চালু করা যায় এ নিয়ে দীর্ঘ বৈঠক করেন। গতকাল কৈলাসহর এয়ারপোর্ট পরিদর্শনে এসেছিল ভারতের বেসামরিক বিমানচালন মন্ত্রকের অধীনস্থ সংস্থা এয়ারপোর্ট অথরিটি অব ইন্ডিয়ার উচ্চ পর্যায়ের এক প্রতিনিধি দল। প্রতিনিধি দলে ছিলেন অপারেশন এক্সপার্ট ও টেকনিক্যাল টিমের আধিকারিকরা। দিল্লী থেকে তিনজন, গুয়াহাটি থেকে তিনজন ও আগরতলা থেকে পাঁচজন প্রতিনিধি মিলে মোট এগারোজন প্রতিনিধি গতকাল কৈলাসহর বিমানবন্দরটি সরেজমিনে পরিদর্শন করেন। আজ এই প্রতিনিধি দলটি সচিবালয়ে পরিবহণ মন্ত্রী সুশান্ত চৌধুরীর সাথে এ ব্যাপারে বৈঠকে মিলিত হন। প্রতিনিধি দলের সাথে কৈলাসহর বিমানবন্দর পুনরায় চালু করা সহ বিমান পরিষেবার সাথে যুক্ত বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা হয় পরিবহণ মন্ত্রীর। প্রতিনিধি দলে ছিলেন নর্থ-ইস্ট রিজিওনের জয়েন্ট জেনারেল ম্যানেজার দেবদুলাল চৌধুরী, জয়েন্ট জেনারেল ম্যানেজার (সিভিল) তাপস কুমার দে, এজিএম (সিভিল) হেডকোয়ার্টার মনোজ ভরদ্বাজ, সিনিয়র ম্যানেজার সিএনএস দিব্যজ্যোতি পাল, চিফ সিকিউরিটি অফিসার ও ল্যান্ড ইনচার্জ আগরতলা
এসকে রায়, আগরতলা বিমানবন্দরের অধিকর্তা কৈলাস চন্দ্ৰ মীনা।এদিকে জানা গিয়েছে, স্পাইস জেট ও অ্যালায়েন্স এয়ার কৈলাসহর থেকে বিমান পরিষেবা দেওয়ার জন্য প্রস্তুত হয়েছে। স্পাইস জেটের ছোট বিমান না থাকার ফলে জানা গেছে, অ্যালায়েন্স এয়ারের ছোট বিমান এই রুটে চলাচল করবে, কারণ কৈলাসহর বিমানবন্দরে বড় বিমান ওঠানামা করানো সম্ভব নয়। শ্রীচৌধুরী জানান, কৈলাসহর বিমানবন্দরটিকে পুনরায় চালু করার জন্য দুটি পর্যায়ে কাজ হবে। প্রথম পর্যায়ে বর্তমানে যে রানওয়েটি রয়েছে এর সংস্কার করে ছোট বিমান চালানোর ব্যবস্থা করা হবে। দ্বিতীয় পর্যায়ে বড় বিমান নামার ক্ষেত্রে বিমানবন্দর সম্প্রসারণ করে বড় ধরনের রানওয়ে সহ অত্যাধুনিক এয়ারপোর্ট তৈরি করার পরিকল্পনা রয়েছে এয়ারপোর্ট অথরিটি অব ইন্ডিয়ার।

Dainik Digital

Dainik Digital

Leave a Reply

Your email address will not be published.