নতুন প্রজাতির ডাইনোসরের জীবাশ্ম উদ্ধার

 নতুন প্রজাতির ডাইনোসরের জীবাশ্ম উদ্ধার
এই খবর শেয়ার করুন (Share this news)

দুই পা , সামনের দিকের ছোট দুই হাত যেন অবিকল ধারালো ছুরি । এশিয়ার বিভিন্ন উপকূলে এমনই ডাইনোসর ঘুরে বেড়াত সাড়ে ১৫ কোটি বছর আগে ।সম্প্রতি লাইভ সায়েন্সের সমীক্ষার প্রতিবেদন অনুযায়ী , এমন ডাইনোসরের জীবাশ্মের খোঁজ পেয়েছেন জাপানের হোক্কাইডো বিশ্ববিদ্যালয়ের গবেষকরা । প্রথম এই জীবাশ্ম পাওয়া গিয়েছে এশিয়ার উপকূলে , দাবি মার্কিন ও জাপানের গবেষকদের । গবেষণায় জানানো হয় ,জীবাশ্মটি একটি নতুন ডাইনোসরের প্রজাতি , যাকে গবেষকরা প্যারালিথারাই জিনোসরাস জেপোনিসাস নামে সনাক্ত করেছেন । সমীক্ষা অনুসারে , ডাইনোসরটি থেরিজিনোসর নামে সনাক্ত করেছেন। সমীক্ষা অনুসারে, ডাইনোসরটি থেরিজিনোসর নামে পরিচিত একটি গোষ্ঠীর অন্তর্গত ছিল , দ্বিপদ ও প্রাথমিকভাবে তিন আঙুল বিশিষ্ট তৃণভোজী ডাইনোসর ।

এদের নখ ধারালো ছুরির মতো । এই দিয়েই এরা , গাছপালা কাটা ও পশু শিকার করত তার । লাইভ সায়েন্সের গবেষক রয় এম হাফিংটন বলেছেন , এই ধারালো নখকে এর হাতিয়ার হিসেবে ব্যবহার করতো , ঝোপঝাড় গাছকে খাবারের জন্য তার মুখে তুলে নিত । মূলত ২০০৮ সালে জাপানের হোক্কাইডোতে এই জীবাশ্ম আবিষ্কৃত হয়েছিল । গবেষকদের আরেকটি দল ফের একই রকম জীবাশ্মের হদিশ পেলেন । আবিষ্কারের সময় , জীবাশ্মটি একটি কংক্রিটে মোড়কে আটকা পড়েছিল । অনেকটা শক্ত হয়ে যাওয়া খনিজের মতো । আগে বিশ্বাস করা হয়েছিল যে এটি টেরিজিনোসরাসের অন্তর্গত । কিন্তু তার প্রমাণ না মেলায় ফের গবেষণা শুরু হয় । বিজ্ঞানীরা আবার জীবাশ্মটি দেখার সিদ্ধান্ত নেন । তাদের বিশ্লেষণের ওপর ভিত্তি করে , নতুন গবেষণার লেখকরা উপসংহারে পৌঁছেছেন যে জীবাশ্মটি একটি টেরিজিনোসরাসের অন্তর্গত । শুধুমাত্র নমুনার ওপর ভিত্তি করে ,টেরিজিনোসর কত বড় ছিল তা নিশ্চিতভাবে অসম্ভব । গবেষকরা জানিয়েছেন যে , ডাইনোসরটি বড় ছিল , প্রায় ৩০ ফুট পর্যন্ত আর ওজন ছিল ৩ টন পর্যন্ত ।

এর পাশাপাশি জাপানের উত্তর এবং উত্তর – পশ্চিমাঞ্চল থেকেও দুটো নতুন ডাইনোসর প্রজাতির খোঁজ পাওয়া গিয়েছিল । মোঙ্গোলিয়ার অন্তর্ভাগ থেকে পাওয়া গিয়েছিল অ্যালাক্সাসরাস । আর গানসু প্রদেশ থেকে পাওয়া গিয়েছিল সুঝোউসোরাস । এছাড়াও অন্যন্য প্রজাতির ডাইনোসরদের মধ্যে জিয়াচ্যাগোসরাস , বিপিয়াসোরাস ,লিঙ্গুনোসোরাসের মতো চিনা প্রজাতির ডাইনোসরের হদিশ পাওয়া গিয়েছে গিয়েছে চিনের লিয়াগঙ প্রদেশ থেকে । চিনের পূর্বভাগে রয়েছে এই এলাকা । অন্যদিকে গবেষকরা জানিয়েছেন থেরিজিয়ানোসরসের জীবাশ্ম খুজে পাওয়া গিয়েছে জাপানের হোক্কাইডোর শহরের থেকে। পরবর্তী সময়ে এই জীবাশ্মের নমুনাকে বলা হয়েছে ম্যানিরাপটন ডাইনোসর । এই আবিষ্কার সম্পর্কে দ্বিতীয়বার গবেষণা করা হয়েছে । আর বারংবার পরীক্ষার ফলে বোঝা গিয়েছে যে যে জীবাশ্ম খুঁজে পাওয়া গিয়েছে সেটি একটি নতুন থেরিজিনোসরাস প্রজাতির । এছাড়াও গবেষকরা আরও জানিয়েছেন যে এই ডাইনোসরদের হাতে এবং থাবায় রয়েছে নির্দিষ্ট কিছু ফিচার ।

Dainik Digital

Dainik Digital

Leave a Reply

Your email address will not be published.