Categories: বিজ্ঞান

নাসার দফতর থেকে নিলামে উঠবে ‘অটোগ্রাফ বীমা’

এই খবর শেয়ার করুন (Share this news)

রাত পোহালেই চন্দ্র অভিযানের ৫৩ বছর পূর্তি উপলক্ষে সাজতে চলেছে নাসার মূল কার্যদফতর ক্যালিফোর্নিয়া । সবথেকে আকর্ষণীয় যে বিষয়টি নাসা এবছর অভিযানের ৫৩ বছর পূর্তিতে সামনে আনছে তা হল ; নীল আর্মস্ট্রং , এডুইন বাজ আর মাইকেল কলিন্সের ‘ অটোগ্রাফ বীমা ‘ । কিছুটা অদ্ভূত শোনালেও চাঁদে রওনা হওয়ার প্রায় ছ মাস আগেই নীল , বাজ এবং মাইকেল নিজেদের পরিবারের কথা ভেবে ‘ জীবনবীমা ‘ করে রেখে গিয়েছিলেন । তবে ‘ জীবনবীমা ‘ বললে হয়তো ভুল বলা হবে তাই নাসা একে ‘ জীবনবীমা ‘ না বলে ‘ অটোগ্রাফ বীমা ‘ বলতেই প্রস্তুত।

এই প্রথমবার তিন চন্দ্র অভিযাত্রীর মোট ১৮০ টি সই করা খাম প্রকাশ করবে নাসা । উল্লেখ্য ১৯৬৯ সালের ১৬ জুলাই চাঁদের উদ্দেশ্যে রওনা দিয়েছিল অ্যাপেলো ১১। যে মহাকাশযানে চেপে রওনা দিয়েছিলেন নীল আমস্ট্রং , এডউইন বাজ এবং মাইকেল কলিন্স । যদিও ২০ জুলাই মার্কিন সময় অনুসারে রাত ৮ টা ২৩ মিনিটে চাঁদের বুকে পা দিলেন নীল আর্মস্ট্রং আর বাজ । অন্যদিকে অ্যাপেলো – ১১’কে নিয়ে তখন চাঁদের চারপাশে চক্কর কাটাচ্ছিলেন মাইকেল কলিন্স । তাই তার পক্ষে চাঁদের বুকে নামা সম্ভব হয়নি ।

 

কিন্তু চন্দ্র অভিযানের তিন অভিযাত্রী ৫৩ বছর আগে যে ইতিহাস রচনা করেছিলেন সেই ইতিহাসের একের পর এক বিষয়কে ২০১৯ সাল থেকে নাসা সামনে আনছে । ২০১৯ সালে চন্দ্র অভিযানের ৫০ বছর পূর্ণ হয়েছে । সেই উপলক্ষে নাসা ডাক টিকিট প্রকাশ করেছিল আর এবার প্রকাশ হতে চলেছে ‘ অটোগ্রাফ বীমা ‘ । ১৬ জুলাই ১৯৬৯ সালে অভিযান শুরু হলেও তার প্রস্তুতি শুরু হয়েছিল ওই বছর জানুয়ারি মাসের ১০ তারিখ থেকে । এক অভিনব অভিযান ইতিহাসে আগে যা কখনো হয়নি । মানব ইতিহাসের এক দুঃসাহসিক অভিযান , এই অভিযানে গুরুত্ব যতখানি ঝুঁকিও ততখানি ছিল ।

মাইকেল কলিন্স এই অভিযান সম্পর্কে বলেছিলেন , ‘ একই সঙ্গে রোমাঞ্চকর এবং বিপজ্জনক । ‘ নীল আর্মস্ট্রং অভিযান সম্পর্কে রওনা হওয়ার আগে একটি চিঠিতে লিখেছিলেন , ‘ জীবন মৃত্যুকে পায়ের ভৃত্য জ্ঞান করে রওনা দিলাম । ‘ অন্যদিকে এডুইন বাজ বলেছিলেন , ‘ চিন্তা রয়েছে আমার জন্য নয় ; আমার পরিবার – পরিজনের জন্য । এমন এক অভিযান যেখান থেকে ফিরতেও পারি নাও ফিরতে পারি । তবে না ফেরার সম্ভাবনাই বেশি । সেক্ষেত্রে পরিবারের কি গতি হবে তা নিজেও জানিনা । ‘ নাসার ডেপুটি অ্যাডমিনিস্ট্রেটর পাম মেলেরয় অভিযানের ৫৩ বছর আগের সেই ইতিহাসের কথা বলতে গিয়ে বলেছেন , ‘ মানুষের জীবন যখন সংশয়পন্ন হয় তখনই মানুষ জীবন বীমা করেন ।

যাতে পরিবারের উপার্জনক্ষম ব্যক্তির মৃত্যু হলেও পরিবার – পরিজন একেবারে অকূল পাথারে না পড়েন । কিন্তু অভিযাত্রীরা এতটাই বুদ্ধিমান ছিলেন যে তারা জীবন বীমা করেননি তারা করে গিয়েছিলেন অটোগ্রাফ বীমা । ‘ বিষয়টি খোলসা করে বললে বলা যায় , জানুয়ারির ১০ তারিখের মধ্যেই নীল , বাজ এবং মাইকেলের খ্যাতি ছড়িয়ে পড়েছে বিশ্বজুড়ে তারা তিনজনেই একটি বিয়ার পাবে গিয়ে , ঠিক করলেন এই অভিযানে ফিরে আসবেন কিনা তার স্থিরতা নেই । কিন্তু দুঃসাহসিক অভিযানের শেষে তারা জীবিত ফিরুন আর নাই ফিরুন মানুষ নিশ্চয়ই তাদের অটোগ্রাফ চাইবেন ।

আর সেই জন্যেই আগাম পরিকল্পনা অনুসারে ১০ জানুয়ারি ১৯৬৯ সালের আগেই তারা ষাটটি করে খামে .. প্রত্যেকেই নিজেদের নাম সই করেন রেখে যান । আজ সেটাই ‘ অটোগ্রাফ , বীমা ‘ বলে প্রচার করছে নাসা। মহাকাশ অভিযানের ছ’মাস আগেই পরিবারের সঙ্গে সমস্ত সম্পর্ক চুকিয়ে নিভৃতাবাসে চলে গিয়েছিলেন । তিন চন্দ্র অভিযাত্রী । নাসার দেওয়া । তথ্য অনুসারে , ৮ জানুয়ারি , ১৯৬৯ সালে শেষবারের মতো পরিবার ত্যাগ করে বেরিয়ে এসেছিলেন তিনজনেই । তারপরে তারা যোগ দিয়েছিলেন শারীরিক প্রশিক্ষণ শিবিরে । এই শিবিরে যাবার আগে তারা ৬০ টিং করে খামে অটোগ্রাফ বা নিজের স্বাক্ষর রেখে গিয়েছিলেন । ৫৩ বছর , পর নাসার গ্যালারি থেকে এবার সেই অটোগ্রাফ সম্বলিত খাম নিলামে উঠতে চলেছে । পামের আশা এক একটি খাম অন্ততপক্ষে এক লক্ষ মার্কিন ডলারে বিক্রি হতে পারে | সবমিলিয়ে নাসার ঘরে আসতে পারে প্রায় ২ কোটি মার্কিন ডলার । তবে এই বিপুল সম্পত্তি নাসা তার নিজের তহবিল রাখবে না , তিন নভশ্চর যারা ইতিহাস রচনা করেছিলেন তাদের পরিবারের হাতে মোট নিলাম অর্থের ৭৫ শতাংশ তুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন পাম ।

Dainik Digital

Share
Published by
Dainik Digital

Recent Posts

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

11 hours ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

11 hours ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

1 day ago

রাজধানীতে চাঁদার জুলুমে অতিষ্ঠ মানুষ!!

অনলাইন প্রতিনিধি:-মুখ্যমন্ত্রীডা. মানিক সাহার নির্বাচনি এলাকার আপনজন ক্লাবের চাঁদার নামে বড় অঙ্কের তোলাবাজির অভিযোগের রেশ…

2 days ago

ইন্ডিয়ান বুকে রাজ্যের মেয়ে ঝুমা!!

অনলাইন প্রতিনিধি :-ইচ্ছে ছিলো অনেক আগে থেকেই। অবশেষে নিজের ইচ্ছেকেই বাস্তবে পরিনত করলো ঝুমা দেবনাথ।…

2 days ago

সুশাসনে আইনশৃঙ্খলা!

রাজ্যে কি সত্যিই আইনের শাসন রয়েছে?সাধারণ মানুষ কিন্তু প্রশ্ন তুলতে শুরু করেছে।সরকার বলছে রাজ্যে সুশাসন…

2 days ago