Categories: খেলাদেশ

নিরপেক্ষ আম্পায়ার ফিরিয়ে আনল আইসিসি

এই খবর শেয়ার করুন (Share this news)

করোনা কাটিয়ে ধীরে ধীরে আন্তর্জাতিক ক্রিকেট মূল স্রোতে ফিরতে চলেছে । আর সব দেশগুলিতে মোটামুটি স্টেডিয়ামে দর্শকও আসতে শুরু করেছে । আগামী দিনে সব আন্তর্জাতিক ম্যাচগুলিতেই একশো শতাংশ দর্শক নিয়ে খেলা অনুষ্ঠিত হবে । আর এবার সেই কারণে আইসিসিও এবার আন্তর্জাতিক ম্যাচ নিয়ে নতুন নিয়ম আনল । এবার থেকে কোনও আন্তর্জাতিক টুর্নামেন্টে বা দ্বিপাক্ষিক সিরিজে নিরপেক্ষ আম্পায়ার রাখার নিয়ম ফিরিয়ে আনা হল । করোনার কারণে গত দুই বছরে বাহ্যিক কোনও সংক্রমণ যাতে না হয় সেই জন্য যেই দুই দেশের দ্বিপাক্ষিক সিরিজের ম্যাচ হতো সেখানে সেই আয়োজক দেশেরই আম্পায়ার প্যানেল ম্যাচ পরিচালনা করত । কিন্তু এখন থেকে আর এই নয়ম থাকছে না ।

আগে যেরকম টেস্ট ও সীমিত ওভারের ম্যাচে নিরপেক্ষ আম্পায়ার ছিলেন সেই নিয়মই আবার ফিরিয়ে আনা হয়েছে ।আগের নিয়ম অনুযায়ী, লাল বলের ক্রিকেট আগের মতো তিন জন আম্পায়ার সহ তৃতীয় একজনকেও নিরপেক্ষ হিসাবে রাখতে।আর অন্যদিকে সীমিত ওভারের ম্যাচে একজন নিরপেক্ষ আম্পায়ার ছিল । কিন্তু ২০২০ সাল থেকে সেই নিয়ম বন্ধ হয়ে যায় । তবে এবার থেকে আইসিসি সেই নিয়ম এনেছে। আইসিসির চেয়ারম্যান গ্রেগ বার্কলে একটি বিবৃতি প্রকাশ করে এই নিয়ম ফিরিয়ে আনার কথা জানিয়েছেন । যদিও গত দুই বছর স্থানীয় আম্পায়ার দিয়ে ম্যাচ পরিচালনা করার কিছু ইতিবাচক দিকও ছিল বলে মনে করছেন বার্কলে । তিনি বলেছেন , ‘ করোনাকে কাটিয়ে আমরা যখন ক্রিকেটে মূল স্রোতে ফিরতে শুরু করেছি তখন আমরা আগের নিয়মে ফিরতে চাই । এতদিন আয়োজকদেশের আম্পায়াররা ম্যাচ পরিচালনা করার পর আন্তর্জাতিক ক্ষেত্রে তারা পরিচিতি পেয়েছেন । এটা একটা ইতিবাচক দিক । কিন্তু ক্রিকেটের উন্নতি সাধনের লক্ষ্যে আগামী দিনে আমরা নিরপেক্ষ আম্পায়ারের সিদ্ধান্তের দিকেই হাঁটছি । ‘ কিছুদিন আগেই দক্ষিণ আফ্রিকার বাংলাদেশ সফরে ম্যাচের আম্পায়ারিং নিয়ে বিতর্ক দেখা দিয়েছিল । তাই আইসিসি তারপর থেকেই এই নিয়ে আলোচনায় পর সিদ্ধান্ত নিয়েছে পুরেনো নিয়মকে ফিরিয়ে আনার । ধারণা করা হচ্ছে , আগামী মাসে ইংল্যান্ড – নিউজিল্যান্ডের টেস্ট থেকেই নিরপেক্ষ আম্পায়ার দেখা যেতে পারে।

Dainik Digital

Recent Posts

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

13 hours ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

13 hours ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

2 days ago

রাজধানীতে চাঁদার জুলুমে অতিষ্ঠ মানুষ!!

অনলাইন প্রতিনিধি:-মুখ্যমন্ত্রীডা. মানিক সাহার নির্বাচনি এলাকার আপনজন ক্লাবের চাঁদার নামে বড় অঙ্কের তোলাবাজির অভিযোগের রেশ…

3 days ago

ইন্ডিয়ান বুকে রাজ্যের মেয়ে ঝুমা!!

অনলাইন প্রতিনিধি :-ইচ্ছে ছিলো অনেক আগে থেকেই। অবশেষে নিজের ইচ্ছেকেই বাস্তবে পরিনত করলো ঝুমা দেবনাথ।…

3 days ago

সুশাসনে আইনশৃঙ্খলা!

রাজ্যে কি সত্যিই আইনের শাসন রয়েছে?সাধারণ মানুষ কিন্তু প্রশ্ন তুলতে শুরু করেছে।সরকার বলছে রাজ্যে সুশাসন…

3 days ago