Categories: দেশ

নয়া জোট শরিকের সন্ধানে বিজেপি!

এই খবর শেয়ার করুন (Share this news)

২০২৪ সালের আগেই ঘর গোছাতে উঠেপড়ে নামছে বিজেপি শীর্ষ নেতৃত্ব । রাজ্যে রাজ্যে যা পরিস্থিতি এখন বিজেপির মধ্যে প্রয়োজন অনুভূত হচ্ছে যে , নতুন করে জোট শরিক দরকার । ২০১৪ সালে বিজেপির কাছে যে জোটশরিক ছিল , এখন সেই ঘর প্রায় শূন্য । প্রায় কেউই নেই । কিন্তু অন্যদিকে এককভাবে বিজেপি গরিষ্ঠতা পাবেই এরকম নিশ্চয়তা তথা আত্মবিশ্বাসের উপর নির্ভর করে বসে থাকতে অমিত শাহ , নরেন্দ্র মোদি এবং জগৎ প্রকাশ নাড্ডারা রাজি নন । তাই রাজ্যে রাজ্যে আঞ্চলিক দলগুলিকে কাছে পেতে এখন থেকেই ঝাঁপাচ্ছে । জগৎ প্রকাশ নাড্ডা তো বটেই , এবার অমিত শাহ যাচ্ছেন বিভিন্ন রাজ্যে ।

এই মাসেই বিহার যাবেন তিনি । দুদিনের সফরে । এর আগেই ঝাড়খণ্ডের অপারেশন লোটাস সফল করতে বিজেপির ক্রাইসিস ম্যানেজার টিমকে দায়িত্ব দেওয়া হয়েছে । ঝাড়খণ্ড মুক্তি মোর্চা , কংগ্রেস , রাষ্ট্রীয় জনতা দলের জোট সরকারের কাছে মোট ৪৯ জন বিধায়ক আছে . কিন্তু তার মধ্যে থেকে ১২ জনকে কাছে নিয়ে আসতে সফল হলেই বিজেপি সরকার গড়ে ফেলতে পারবে । আর সেই লক্ষ্য নিয়েই বিধায়কদের সঙ্গে কথা বলার চেষ্টা করা হচ্ছে । কিন্তু ৩২ জন বিধায়ককে সরিয়ে দেওয়া হয়েছে রায়পুরে । ছত্তিশগড়ে যেহেতু কংগ্রেসের সরকার , তাই সেখানে বিজেপির হাত পৌঁছবে না এই আশা করা হচ্ছে ।

অন্যদিকে দক্ষিণ ভারত সফরে যাবেন জগৎ প্রকাশ নাড্ডা এবং অন্য মন্ত্রীরা । আজ থেকেই এই প্রচারাভিযান শুরু হয়েছে । প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি কেরলের কোচি শিপইয়ার্ডে উদ্বোধন করেন এয়ারক্র্যাফট কেরিয়ার যুদ্ধজাহাজ আইএনএস বিক্রান্ত । প্রথমত , আইএনএস বিক্রান্ত ১৯৫৭ সালে ব্রিটেনের থেকে নেওয়া হয়েছিল । সেই বিক্রান্ত বহু যুদ্ধের সাক্ষী । সেটি নয়ের দশকে বদলে ফেলে নতুন করে আইএনএস বিক্রান্ত গঠনের পরিকল্পনা নেওয়া হয় । আজ কেরলে যে নয়া বিক্রান্তের আত্মপ্রকাশ ঘটেছে সেটি আধুনিক তো বটেই , সর্বোপরি সম্পূর্ণ ভারতীয় প্রযুক্তিতে নির্মিত ।

প্রধানমন্ত্রী ঘোষণা করেছেন দক্ষিণ ভারতের প্রান্তে এই বিক্রান্ত থেকেই ভারতের আত্মনির্ভরতা এবং শক্তিশালী হওয়ার পথে যাত্রা শুরু হলো । এদিকে শিবসেনা থেকে আকালি দল । সংযুক্ত জনতা দল থেকে তেলুগু দেশম। একের পর এক জোটশরিক বিগত আট বছরে এনডিএ জোট ছেড়ে বেরিয়ে গিয়েছে । সংখ্যাগত শক্তিতে বিজেপির কোনও সমস্যা নেই । কারণ এককভাবেই বিজেপি লোকসভায় তিনশোর বেশি আসনে জয়ী হয়েছিল । কিন্তু রাজ্যে রাজ্যে বিজেপির শক্তিক্ষয়ও হয়েছে ।

আগামী বছর আট রাজ্যের ভোটের আগেই তাই জোট নিয়ে আসরে নামছেন মোদি ও তার সেনাপতিরা । কারণ , ২০২৪ সালে এককভাবে ২৭২ আসন পাওয়া না গেলে জোট অথবা সমর্থক দলের দরকার হবে । বর্তমানে এমন কোনও দল নেই এনডিএ জোটে যাদের কাছে এমনকী ১০ টির বেশি আসনও থাকতে পারে । সেই কারণে দক্ষিণ ও পূর্ব ভারতে জোট শরিক চাইছে বিজেপি । চন্দ্ৰবাবু নাইডু , আকালি দলকে আবার জোটে ফিরে পেতে চায় বিজেপি ।

Dainik Digital

Recent Posts

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

15 hours ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

15 hours ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

2 days ago

রাজধানীতে চাঁদার জুলুমে অতিষ্ঠ মানুষ!!

অনলাইন প্রতিনিধি:-মুখ্যমন্ত্রীডা. মানিক সাহার নির্বাচনি এলাকার আপনজন ক্লাবের চাঁদার নামে বড় অঙ্কের তোলাবাজির অভিযোগের রেশ…

3 days ago

ইন্ডিয়ান বুকে রাজ্যের মেয়ে ঝুমা!!

অনলাইন প্রতিনিধি :-ইচ্ছে ছিলো অনেক আগে থেকেই। অবশেষে নিজের ইচ্ছেকেই বাস্তবে পরিনত করলো ঝুমা দেবনাথ।…

3 days ago

সুশাসনে আইনশৃঙ্খলা!

রাজ্যে কি সত্যিই আইনের শাসন রয়েছে?সাধারণ মানুষ কিন্তু প্রশ্ন তুলতে শুরু করেছে।সরকার বলছে রাজ্যে সুশাসন…

3 days ago