পণ্যের বেলাগাম মূল্য, নির্বাক প্রশাসন

এই খবর শেয়ার করুন (Share this news)

প্রাকৃতিক বিপর্যয় এবং সড়ক ও রেলপথে ত্রিপুরা বিচ্ছিন্ন হবার সুযোগ নিয়ে রাজ্যের বাজারগুলিতে হু হু করে বাড়ছে নিত্যপণ্যের দাম । সবচেয়ে বেশি দাম বেড়েছে বহি : রাজ্য থেকে আসে এমন পচনশীল পণ্য ও সবজির । সুযোগ বুঝে পাইকারি ব্যবসায়ীরাই পণ্যের লাগামহীন দাম বাড়াচ্ছে বলে খুচরো বিক্রেতাদের অভিযোগ । চাল , ডাল , তেল , পেঁয়াজ , আলু সহ সব ধরনের পণ্যের দাম আকাশছোঁয়া । মূল্য নিয়ন্ত্রণে প্রশাসনের কোনও ব্যবস্থা নেই । ক্রেতাদের অভিযোগ , সব পণ্যেরই এক এক বাজারে এক একরকম দাম । যেমন ২৫ কেজি ওজনের কোনও একটি চালের বস্তার দাম আগরতলার বাজারে কোথাও ৯০০ টাকা আবার অন্য কোথাও ১০০০ টাকা । ব্যবসায়ীরা যার যেমন খুশি দাম হাঁকচ্ছেন । রেল ও সড়কপথ বন্ধ হয়ে যাওয়ায় বিক্রেতারাও আতঙ্কিত হয়ে দোকানে দোকানে ভিড় জমাচ্ছেন ।

বাড়িতে নিত্যপণ্যের মজুত করতে পড়িমরি অবস্থা সাধারণ মানুষের । কিন্তু লক্ষণীয় ঘটনা হলো , নিত্যপণ্যের দাম নিয়ন্ত্রণে আনতে যেমন প্রশাসন নীরব দর্শক , তেমনি সড়কপথ কবে নাগাদ সচল হবে এবং পণ্যের পর্যাপ্ত জোগান আছে কি না এ সম্পর্কে জনসাধারণকে নিশ্চিত করতে নির্বাক ভূমিকা পালন করে চলেছে । রাজ্যের একমাত্র লাইফলাইন জাতীয় সড়ক অচল । রেলপথও এক মাসের বেশি সময় বন্ধ । বহি : রাজ্য থেকে বিকল ব্যবস্থায় প্রয়োজনীয় পণ্য আনতে প্রশাসনের বা সরকারের তরফে কী উদ্যোগ নেওয়া হয়েছে সে সম্পর্কে সরকারী বিবৃতি এখন অবধি প্রচার হয়নি । ফলে সুযোগের সদ্ব্যবহার করছে ব্যবসায়ীরা । পাশাপাশি জনগণের আতঙ্ক , উদ্বেগ ও উৎকণ্ঠা বৃদ্ধি পাওয়ায় ব্যবসায়ীরা আরও বেশি কালোবাজারি ও কৃত্রিম সঙ্কট সৃষ্টি করে জনগণের পকেট লুটছে ।

জানা গেছে , জাতীয় সড়কের মেঘালয়ের লুমসনাং এলাকায় রাস্তা কার্যত নিশ্চিহ্ন হয়ে গেছে । সোনাপুর সহ একাধিক জায়গায় ধস পড়লেও সেগুলি দুয়েকদিনের মধ্যে সরানো সম্ভব হলেও নিশ্চিহ্ন রাস্তা সহজে তৈরি অসম্ভব । কারণ এখনও সেখানে মুষলধারে বৃষ্টি হচ্ছে । এ অবস্থায় আটকে পড়া বহু নিত্যপণ্যবাহী গাড়ি পুনরায় গুয়াহাটি ফিরে গেছে । এর মধ্যে ফল , পেঁয়াজ , আলু , ডিম , মাছ ইত্যাদি , পণ্যের গাড়িই বেশি বলে সেখানে আটকে পড়া ট্রাক চালকদের কাছ থেকে জানা গেছে । ফলে এসব পণ্যের সঙ্কট সৃষ্টির সম্ভাবনা দেখা দিয়েছে রাজ্যে । ইতিমধ্যে বাজারগুলিতে আলুর দামও বৃদ্ধি পেয়েছে । দাম নিয়ন্ত্রণে রাজ্যের হিমঘরগুলিতে মজুত আলু বাজারে ছাড়ার প্রয়োজনীয়তা দেখা দিলেও এ ব্যাপারে সরকারী উদ্যোগ জরুরি বলে মনে করছে সংশ্লিষ্ট মহল । পাশাপাশি বাংলাদেশের ভেতর দিয়ে কিংবা কার্গো বিমানে জরুরি পণ্য আনার ব্যাপারেও সরকার কার্যকর পদক্ষেপ নিক চাইছে রাজ্যের আপামর মানুষ ।

Dainik Digital

Recent Posts

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

17 hours ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

17 hours ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

2 days ago

রাজধানীতে চাঁদার জুলুমে অতিষ্ঠ মানুষ!!

অনলাইন প্রতিনিধি:-মুখ্যমন্ত্রীডা. মানিক সাহার নির্বাচনি এলাকার আপনজন ক্লাবের চাঁদার নামে বড় অঙ্কের তোলাবাজির অভিযোগের রেশ…

3 days ago

ইন্ডিয়ান বুকে রাজ্যের মেয়ে ঝুমা!!

অনলাইন প্রতিনিধি :-ইচ্ছে ছিলো অনেক আগে থেকেই। অবশেষে নিজের ইচ্ছেকেই বাস্তবে পরিনত করলো ঝুমা দেবনাথ।…

3 days ago

সুশাসনে আইনশৃঙ্খলা!

রাজ্যে কি সত্যিই আইনের শাসন রয়েছে?সাধারণ মানুষ কিন্তু প্রশ্ন তুলতে শুরু করেছে।সরকার বলছে রাজ্যে সুশাসন…

3 days ago