Categories: Uncategorized

পদত্যাগ করতে বাধ্য হলেন বিপ্লবঃ জিতেন্দ্র

এই খবর শেয়ার করুন (Share this news)

তিপ্রা মথার সংবিধানিক অধিকার ও অধিক ক্ষমতায়নের দাবিকে সমর্থন করল সিপিআই ( এম ) । সিপিএম নেতৃত্ব মনে করে তিপ্রা মথার দাবি সংবিধানসম্মত । সাংবিধানিক অধিকার মোতাবেক এই দাবি করা যেতে পারে । এই দাবি বাস্তব অথবা অবাস্তবসম্মত কিনা এটা ভিন্ন প্রসঙ্গ । তবে , থানসা , শান্তি ও উন্নয়নের পক্ষে রয়েছে সিপিএম । থানসার মাধ্যমে উপজাতি যুব সম্প্রদায়কে ঐক্যবদ্ধ করে , কৃষ্টি , সংস্কৃতি , ট্রাইবেল সমাজের মান -উন্নয়নে ১৯৭৮ সাল থেকেই কাজ করছে দল । এ মন্তব্য করেছেন সিপিআই ( এম ) রাজ্য সম্পাদক জিতেন্দ্র চৌধুরী । মঙ্গলবার সিপিএম রাজ্য কার্যালয়ে এক সাংবাদিক সম্মেলনে তিনি দাবি করে বলেছেন , প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি , স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বিধানসভা নির্বাচনের মাত্র দশ মাস আগে বিপ্লব দেবকে মুখ্যমন্ত্রীর পদ থেকে অপসারণ করেছেন ।

কারণ গত চার বছরে রাজ্যকে ধ্বংস করা হয়েছে ।শিক্ষা দপ্তর , পূর্ত দপ্তর , বিদ্যুৎ দপ্তর , গ্রামোন্নয়ন দপ্তর সহ সর্বত্র আর্থিক কেলেঙ্কারিতে জর্জরিত ত্রিপুরা । তাই চরম ব্যর্থতা থেকে পদত্যাগ করতে বাধ্য হলেন বিপ্লব কুমার দেব । গণতন্ত্র , আইনের শাসন নেই। ফ্যাসিস্টসুলভ কায়দায় একদলীয় শাসন চলছে । উন্নয়ন বন্ধ । লুটবাণিজ্য বহিরাগতদের নিয়ে ব্যাপকভাবে হচ্ছে । ডবল ইঞ্জিনের সরকার সমাজদ্রোহীদের কাছে রাজ্যটাকে ছেড়ে দিয়েছে । সন্ত্রাসের রাজত্ব ২০১৮ সালের মার্চ মাস থেকে রাজ্যে চলছে । এই সব কর্মকাণ্ডই সারা দেশে ত্রিপুরাকে কলঙ্কিত করেছে । রাজ্যে ভোটের নামে জবরদখল , লুটপাট , গণতন্ত্রের হত্যা করা হয়েছে , যা রাজ্যের মানুষের কাছে পর্যন্ত ধরা পড়ে গিয়েছে । তাই রাজ্যের মানুষও এখন বিজেপি মুক্ত ত্রিপুরা গড়তে প্রস্তুত । এই কারণেই রাজ্যে বিজেপির ক্ষয়িষ্ণু রাজনীতিকে ধরে রাখার জন্য প্রাক্তন মুখ্যমন্ত্রীকে পদত্যাগের আদেশ প্রদান করা হয় । জিতেন্দ্র চৌধুরীর মতে এও এক ধরনের রাজনৈতিক প্রতারণা , জুমলাবাজি । ভিশন ডকুমেন্টের২৯৯ টি প্রতিশ্রুতি পালনে ব্যর্থ হয়ে , ২০২৩ নির্বাচনে পরাজয়ের ভয়ে নিজেদের ব্যর্থতা রাজ্যবাসীর কাছে স্বীকার করে মুখ্যমন্ত্রী বদল করেছে বিজেপি । মানুষের দৃষ্টি অন্যদিকে ঘোরানোর জন্যই মুখ্যমন্ত্রী বদল করল শাসক বিজেপি । তবে এসব করেও শেষরক্ষা করা যাবে না । বিজেপির পরাজয় নিশ্চিত ।

তিনি বলেছেন বিপ্লব দেব এখন শুধুমাত্র একজন বিধায়ক । এরপর বিভিন্ন জেলার ডিএম এবং এসপিরা বিজেপির দলীয় সভার জন্যে অনৈতিক নির্দেশ জারি করেছেন । তিনি জেলাশাসক ও পুলিশ সুপারদের সতর্ক করে দিয়ে বলেন একজন বিধায়কের জন্য অনৈতিক নির্দেশ প্রদান থেকে বিরত না থাকলে , আইনি পদক্ষেপ গ্রহণ করা হবে । জিতেন্দ্র চৌধুরীর অভিযোগ এই সভাগুলিতে মানুষকে উপস্থিত থাকার জন্য , সরকারীভাবে এবং বিজেপির তরফে হুমকি দিয়ে নেওয়া হচ্ছে । অপকর্মের জন্যই এই অপসারণ । উপজাতি – অনুপজাতির আবেগকে পুঁজি করে মিথ্যা স্লোগান দিয়ে , মিথ্যাতথ্য দিয়ে , মানুষকে ভুল বুঝিয়ে খানিকের জন্য ক্ষমতা দখল , উপরে উঠলেও মাটিতে পড়তে হবে । যা হলো তিপ্রাল্যাণ্ডের দাবিদার আইপিএফটির । এখন মেবার জমাতিয়া ও এনসি দেববর্মা একে অপরকে বলছেন অবৈধ । এখন আবার এদের সাথে এসেছে টিপিএফ । এদের অস্তিত্বই প্রশ্নের মুখে । তিনি বলেছেন , ১৯৪৯ সাল থেকেই ভুল নীতি ও বিমাতৃসুলভ আচরণের জন্যে উপজাতিরা বঞ্চিত । ককবরক ভাষাকে সরকারী ভাষার স্বীকৃতি দিয়েছে বামফ্রন্ট সরকার । তাই এখন বিশ্ববিদ্যালয় স্তরে ককবরক কোর্সে পঠন -পাঠন হচ্ছে । আন্তর্জাতিক স্তরে ককবরক ভাষা , হজাগিরি , গড়িয়া , ও রিসাকে নিয়ে গিয়েছে সিপিএম । অথচ এখন রাজ্যের গ্রাম পাহাড়ে জল নেই , বিদ্যুৎ নেই স্বাস্থ্য পরিষেবা নেই , কাজ নেই , খাদ্য নেই । অথচ যে দল এডিসি চালাচ্ছে তারা শাসকদল বিজেপি জোটের বিরুদ্ধে কিছু বলছে না । এডিসি এলাকা এখন অভিভাবক শূন্য । অন্যদিকে এডিসির ১৪৭ টি বিদ্যালয় একজন শিক্ষক দিয়ে চলছে । তাই এখন সংবিধানের ষষ্ঠ তপশিল বিল সংশোধন করে এডিসিকে অধিক ক্ষমতা প্রদানের দাবিতে সিপিএমের সাথে সকলকে শামিলের আহ্বান করা হয়েছে । কিন্তু দেখা যাচ্ছে এডিসি এলাকায়ও সিপিএমকে দলীয় কর্মসূচি করতে দেওয়া হচ্ছে না । এসব করে থানসার প্রকৃত অর্থ গায়েব হয়ে যাচ্ছে । তার অভিযোগ একজন বিধায়ককে প্রাধান্য দিতে গিয়ে রাজ্যের মুখ্যমন্ত্রীর অফিসকে খাটো করা হচ্ছে । এভাবেও কলঙ্কিত হচ্ছে ত্রিপুরা । এদের ভিশন ডকুমেন্ট , এক ত্রিপুরা – শ্রেষ্ঠ ত্রিপুরার স্লোগান এখন হাসির খোরাকে পরিণত হয়েছে । এদিনও গণতন্ত্র পুনরুদ্ধারে সকলকে পথে নেমে তীব্র প্রতিবাদ আন্দোলনের আহ্বান জানিয়েছেন শ্রী চৌধুরী ।

Dainik Digital

Share
Published by
Dainik Digital

Recent Posts

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

19 hours ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

20 hours ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

2 days ago

রাজধানীতে চাঁদার জুলুমে অতিষ্ঠ মানুষ!!

অনলাইন প্রতিনিধি:-মুখ্যমন্ত্রীডা. মানিক সাহার নির্বাচনি এলাকার আপনজন ক্লাবের চাঁদার নামে বড় অঙ্কের তোলাবাজির অভিযোগের রেশ…

3 days ago

ইন্ডিয়ান বুকে রাজ্যের মেয়ে ঝুমা!!

অনলাইন প্রতিনিধি :-ইচ্ছে ছিলো অনেক আগে থেকেই। অবশেষে নিজের ইচ্ছেকেই বাস্তবে পরিনত করলো ঝুমা দেবনাথ।…

3 days ago

সুশাসনে আইনশৃঙ্খলা!

রাজ্যে কি সত্যিই আইনের শাসন রয়েছে?সাধারণ মানুষ কিন্তু প্রশ্ন তুলতে শুরু করেছে।সরকার বলছে রাজ্যে সুশাসন…

3 days ago