পদ্মশ্রী নিলেন চিত্তরঞ্জন দেববর্মা!!

 পদ্মশ্রী নিলেন চিত্তরঞ্জন দেববর্মা!!
এই খবর শেয়ার করুন (Share this news)

অনলাইন প্রতিনিধি :-রাষ্ট্রপতি ভবনে সর্বোচ্চ নাগরিক পুরস্কার প্রদান অনুষ্ঠানে রাষ্ট্রপতি শ্রীমতী দ্রৌপদী মুর্মুর হাত থেকে পদ্মশ্রী পুরস্কার নিলেন শ্রী চিত্তরঞ্জন দেববর্মা। আধ্যাত্মিকতায় অবদানের জন্য চিত্তরঞ্জন দেববর্মাকে এই পুরস্কারের জন্য মনোনীত করা হয়েছিল।
১৯৬২ সালে সিধাই মোহনপুরের বড়কাঁঠালে জন্ম চিত্তরঞ্জন দেববর্মা কৈশোর কাল থেকে শিব পার্বতী, রাধাকৃষ্ণে অনুপ্রাণিত ছিল। মাধ্যমিক পাসের পর পঞ্চায়েত সচিবের চাকরি নেন।কর্মজীবনে শান্তিকালী মহারাজের সংস্পর্শে আসেন। গুরুর প্রভাবে এক সময় সন্ন্যাস নেন এবং নিজেকে মা ত্রিপুরাসুন্দরী রূপে তুলে ধরেন গুরুবাক্যে। এনএলএফটি জঙ্গিদের হাতে গুরুদেবের নিধনে ঘটনা তাঁর জীবনে মোড় ঘুরিয়ে দেয়। শান্তিকালীর ভাবধারা প্রসারের দায়িত্ব নেন।নানান হুমকি, প্রতিবন্ধকতা উপেক্ষা করে অমরপুর, বড়কাঁঠাল, চাচু, কোয়াইফাং এবং বুরাখায় হোস্টেল খুলে অর্থনৈতিকভাবে পশ্চাৎপদ পরিবারের শিশুদের পড়ানোর ব্যবস্থা করেন।প্রায় সাতশ শিশু এবং আবাসিক শিক্ষাঙ্গন থেকে সুযোগ লাভ করেছে।
চিত্তরঞ্জন দেববর্মা আজ শান্তকালী পীঠ ও আশ্রমের পীঠাধীশ।শান্তিকালী ইংরেজি মাধ্যম স্কুল ছাড়াও রয়েছে চব্বিশটি আশ্রম, বৃদ্ধাশ্রম আর সারা রাজ্যজুড়ে তার মেন্টরশিপ কর্মসূচি।পদ্ম পুরস্কার লাভের আগে তিনি সরকারী, বেসরকারী নানান পুরস্কারে সম্মানীত হন।২০২২ সালে ত্রিপুরা সরকারের মহারাজ বীর বিক্রম মাণিক্য স্মৃতি পুরস্কার পান।

Dainik Digital

Dainik Digital

Leave a Reply

Your email address will not be published.