পরিষেবা চালু করছে না ভিসতারা,ইমিরোশন ক্রিয়ারেন্স মেলেনি, অনিশ্চিত উড়ান।

এই খবর শেয়ার করুন (Share this news)

অনলাইন প্রতিনিধি :- আগরতলা এমবিবি বিমানবন্দর থেকে আন্তর্জাতিক উড়ান চালু করার জন্য কেন্দ্রীয় সরকারের স্বরাষ্ট্র মন্ত্রক এখনও ইমিগ্রেশন চালুর অনুমতি না দেওয়ায় আগরতলা -চিটাগাংয়ের মধ্যে বিমান চালু করা যাচ্ছে না। ডোমেস্টিক উড়ানেও ভিসতারাও আগামী ১ আগষ্ট থেকে চালু করছে না। সোমবার বিমানবন্দরের অধিকর্তা কে সি মিনা-কে জিজ্ঞাসা করা হয় কেন আগরতলা চিটাগাংয়ের মধ্যে এখনও বিমান – পরিষেবা চালু হয়নি। সেই বিষয়ে বন্দর অধিকর্তার বক্তব্য হলো, ইমিগ্রেশন ক্লিয়ারেন্স এখনও পাওয়া যায়নি। কাস্টমস্ ক্লিয়ারেন্স অনেকদিন আগেই কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক থেকে মিলে গেলেও ইমিগ্রেশন ক্লিয়ারেন্স সার্টিফিকেট এখনও এমবিবি বিমানবন্দরকে দেয়নি। সেই কারণে বিমানবন্দর থেকে আন্তর্জাতিক বিমান চালু করা যাচ্ছে না বলে বিমানবন্দর অধিকর্তা জানান। কবে কেন্দ্রীয় সরকারের স্বরাষ্ট্র মন্ত্রক থেকে ইমিগ্রেশন চালু করার জন্য ক্লিয়ারেন্স মিলবে, সেই বিষয়ে তিনি জানান এমবিবি বিমানবন্দর সবদিকে তৈরি। আন্তর্জাতিক বিমান পরিষেবা চালু করার জন্য ইমিগ্রেশন সহ পুরো পরিকাঠামো রয়েছে। বিমানবন্দরের দিক থেকে কোনও সমস্যা নেই বলেও বিমানবন্দর অধিকর্তা জানান। স্পাইসজেট বিমান সংস্থার বিমান আগরতলা – চিটাগাংয়ের মধ্যে বিমান পরিষেবা চালু করবে। বিমানবন্দর সব দিকে তৈরি থাকায় ইমিগ্রেশন চালু করার ক্লিয়ারেন্স এলেই আগরতলা – চিটাগাংয়ের মধ্যে বিমান পরিষেবা চালু করার জন্য চূড়ান্ত দিন তারিখ ঠিক করা হবে বলেও বিমানবন্দর অধিকর্তার দাবি।তবে কবে কেন্দ্ৰীয় সরকারের স্বরাষ্ট্রমন্ত্রক থেকে ইমিগ্রেশন চালু করার ক্লিয়ারেন্স আসবে সেই বিষয়ে বিমানবন্দর অধিকর্তা কে সি মিনা কিছু আভাস দিতে পারেন নি। এখন দেখার বিষয় হলো, কেন্দ্রীয় সরকারের স্বরাষ্ট্র মন্ত্রক কবে এম বি বি বিমানবন্দর থেকে আন্তর্জাতিক বিমান পরিষেবা চালু করার জন্য ইমিগ্রেশন ক্লিয়ারেন্স দেয়। প্রসঙ্গত, গত প্রায় দেড় বছর ধরে আগরতলা-চিটাগাংয়ের মধ্যে বিমান পরিষেবা চালু করার জন্য রাজ্য সরকারের প্রস্তাবমতো কেন্দ্রীয় সরকার রাজি হয়। তারপর আগরতলা – চিটাগাং ও আগরতলা ঢাকার মধ্যে বিমান পরিষেবা চালু করার জন্য বিমান চেয়ে কেন্দ্রীয় সরকার দিল্লীতে দরপত্র দেয়। তাতে পরিষেবা দেওয়ার জন্য সর্বনিম্ন দরদাতা হিসাবে স্পাইসজেট দরপত্রের বরাত পায়। তারপর আন্তর্জাতিক বিমান পরিষেবা প্রথমে আগরতলা চিটাগাংয়ের মধ্যে যাতায়াতে চালু করার জন্য রাজ্য সরকার সিদ্ধান্ত নিয়ে কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণ মন্ত্রককে জানিয়ে দেয়। দরপত্রের শর্ত অনুযায়ী দ্রুত বিমান পরিষেবা চালু করার জন্য রাজ্য সরকার প্রথম কিস্তিতে ৪ কোটি ৭৫ লক্ষ টাকা দিল্লীস্থিত এয়ারপোর্ট অথরিটি অব ইণ্ডিয়ার প্রধান কার্যালয়ে পাঠিয়ে দেয় ৷ অথচ এখন পর্যন্ত আগরতলা – চিটাগাংয়ের মধ্যে বিমান পরিষেবা চালু করতে পারেনি স্পাইসজেট। এখন প্রশ্ন, বিমানবন্দরে কাস্টমস ক্লিয়ারেন্স মিললেও কেন্দ্রীয় সরকার কবে ইমিগ্রেশন ক্লিয়ারেন্স দেবে এর উপর নির্ভর করছে এই রুটে বিমান পরিষেবা চালুর বিষয়টি। বিমানবন্দর অধিকর্তার ধারণা, যে কোনও সময় কেন্দ্রীয় সরকার থেকে ইমিগ্রেশন ক্লিয়ারেন্স মিলতে পারে। তারপরই এই রুটে বিমান পরিষেবা চালু করার জন্য স্পাইসজেট দিন তারিখ চূড়ান্ত করবে বলে বিমানবন্দর অধিকর্তার দাবি।
এদিকে, আগামী ১ আগষ্ট থেকে আগরতলা সেক্টরে ভিসতারার বিমান সংস্থার
বিমান চালু করার জন্য যে দিন তারিখ আগে দেওয়া হয়েছিল তা কার্যকর হচ্ছে
না।বেঙ্গালুরু – আগরতলা – গুয়াহাটি রুটে যাতায়াতে বিমান চালু করবে বলে ভিসতারা বিমানবন্দর অথরিটির কাছে প্রায় দু’মাস আগে বিমানসূচি দেয়।ভিসতারার বিমান আগরতলা সেক্টরে আগাম ১ আগষ্ট থেকে চালু হচ্ছে না বলে বিমানবন্দর অধিকর্তা কে সি মিনা জানান।কবে ভিসতারার বিমান চালু হবে বা আদৌ ভিসতারার বিমান আগরতলা সেক্টরে চালু হবে কিনা সেই বিষয়ে বিমানবন্দর অধিকর্তা কিছু জানাতে পারেননি।

Dainik Digital

Share
Published by
Dainik Digital

Recent Posts

গয়নার ল্যাবে তৈরি হলো বিশ্বের প্রথম কৃত্রিম রুবি!!

অনলাইন প্রতিনিধি :-বাংলায় চুনি, ইংরেজিতে রুবি।চুনির রং কতটা টকটকে লাল, তার উপর এই মানিকের দাম…

4 mins ago

মুখ্যমন্ত্রীর মুখ বাঁচাতে পুলিশ প্রশাসনের নির্লজ্জ দ্বিচারিতা!!

অনলাইন প্রতিনিধি :-চাঁদারজুলুম নিয়ে ব্যবস্থা গ্রহণের ক্ষেত্রে তথাকথিত সুশাসনের রাজ্যে প্রশাসনের নির্লজ্জ দ্বিচারিতা প্রকাশ্যে এলো।…

27 mins ago

কাজের বাজারে মন্দা!!

কেন্দ্রে ১০০ দিন পূর্ণ করল তৃতীয় মোদি সরকার।যদিও বর্তমান ক্ষমতাসীন কেন্দ্রীয় সরকারকে মোদি সরকার আখ্যা…

57 mins ago

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

1 day ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

1 day ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

2 days ago