পর্যটনে নরক দর্শন !!

এই খবর শেয়ার করুন (Share this news)

অনলাইন প্রতিনিধি :-ত্রিপুরার ডাবল ইঞ্জিনের সরকার, পর্যটন শিল্পের বিকাশ চাইছে। সেই লক্ষ্যে বিজ্ঞাপনে কোটি কোটি টাকা ব্যয় করছে।

ভারতের প্রাক্তন ক্রিকেট অধিনায়ক সৌরভ গাঙ্গুলিকে ত্রিপুরা পর্যটনের ব্র্যান্ড অ্যাম্বাসেডর করা হয়েছে। এখানেই শেষ নয়,স্বচ্ছ ভারত স্বচ্ছ ত্রিপুরা, এই শ্লোগানেও কোটি কোটি টাকা খরচ হচ্ছে প্রতিবছর। কিন্তু ত্রিপুরাতে পর্যটন এবং স্বচ্ছ ত্রিপুরা, দুটোই বর্তমান বাজার ব্যবস্হার সাথে অনেকটা সাজুয্য রয়েছে। অর্থাৎ,”বাই ওয়ান গেট ওয়ান” স্কীমের মতো।

একটা ক্রয় করলে তার সাথে একটা ফ্রী। যেমন টুথপেষ্ট কিনলে সাথে টুথব্রাশ ফ্রী। তেমনি এই রাজ্যে পর্যটনের সাথে ময়লা ও দুর্গন্ধ ফ্রী!! বিষয়টি শুনতে অন্যরকম মনে হলেও এটাই বাস্তব চিত্র। ডম্বুর,ছবিমুড়া, ত্রিপুরেশ্বরী মায়ের মন্দির, এই তিনটি স্থান ত্রিপুরার পর্যটনের অন্যতম প্রধান কেন্দ্র। কিন্তু ওই তিনটি পর্যটন কেন্দ্রে যেতে -আসতে রাস্তার পাশে নরক দর্শন এবং দুর্গন্ধ, ফ্রী তে পাওয়া যাচ্ছে। এই নিয়ে সাধারণ মানুষের মধ্যে নানা প্রতিক্রিয়া, ও ক্ষোভ তৈরি হয়েছে। অনেকে আবার এই বিষয়টিকে সামাজিক মাধ্যমে মিম বানিয়ে তামাশা করে লোক হাসাচ্ছ। যেমন, আপনি কিংবা আপনারা কি ভ্রমণ পিপাসু…? ছবিমুড়ার প্রত্নতাত্ত্বিক নিদর্শন ও প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করতে, কিংবা ডম্বুর লেইকে জলকেলি করে নারিকেল কুঞ্জ ভ্রমনে যেতে চান…? তাহলে নিশ্চিত মনে চলে আসুন। উদয়পুর পৌর পরিষদ এবং অমরপুর নগর পঞ্চায়েত কর্তৃপক্ষের অবিবেচনা সুলভ কাজকর্মে তৈরি হওয়া “পঁচা দুর্গন্ধ যুক্ত আবর্জনার স্তুপ ” আপনি ও আপনাদের ভ্রমণ পথে স্বাগত জানাতে অপেক্ষায় আছে। সাথে অবশ্যই জানালার কাঁচ তোলা এয়ার কন্ডিশন যুক্ত গাড়ি, এবং রুমাল আনতে ভুলবেন না!!কেননা, অমরপুর- উদয়পুর সড়কে নিত্য যাতায়াতকারী আমজনতা,এবং দেশ বিদেশের পর্যটকদের ডাবল ইঞ্জিন সরকারের ওই দুই স্বশাসিত সংস্থার পাপ কর্ম তথা পঁচা দুর্গন্ধ যুক্ত আবর্জনার স্তূপের অভ্যর্থনা গ্রহণ করেই গন্তব্যে পৌঁছাতে হবে।অমরপুর- উদয়পুর সড়কের বনদুয়ারস্হিত পলিটেকনিক কলেজের পাশে এবং একই সড়কের গান্ধারী ডাউন নামলেই, দুই স্বশাসিত সংস্থার নগর এলাকার সমস্ত নোংরা আবর্জনার স্তুপ।

দিনের পর দিন, মাসের পর মাস, এই স্তুপ বেড়ে চলেছে। অমরপুর – উদয়পুর সড়কের পাশেই উদয়পুর পৌর পরিষদ এবং অমরপুর নগর পঞ্চায়েত কর্তৃপক্ষ অবৈজ্ঞানিক ভাবে ডাম্পিং স্টেশন গড়ে তুলেছে। যা বর্তমানে অমরপুর,করবুক ও গন্ডাছড়া, এই তিন মহকুমার মানুষের এবং দেশ বিদেশের পর্যটকদের কাছে দুর্ভোগের অন্যতম কারণ হয়ে দাঁড়িয়েছে। অথচ, কারও কোনও হেলদোল নেই। সরকার ব্যস্ত বিজ্ঞাপনে।

Dainik Digital

Dainik Digital

Leave a Reply

Your email address will not be published.