পাইপ লাইন গ্যাস নিয়ে আতঙ্ক!!!

এই খবর শেয়ার করুন (Share this news)

বৃহস্পতিবার সাতসকালে পাইপলাইন গ্যাস নিয়ে আতঙ্ক দেখা দেয় শহরবাসীর মধ্যে । সরকারী আবাস সহ সাধারণ বাড়িঘরে তৈরি হয় শঙ্কার পরিবেশ । এদিন সকালে গ্যসের চুল্লি জ্বালাতে গিয়ে অভাবিত পরিস্থিতির মুখোমুখি হতে হয় শহরবাসী , বিশেষত মহিলাদের। কারণ পাইপলাইন গ্যাসের চুল্লি জ্বালাতে গিয়ে দেখা যায় তুলনায় বিকট শব্দে সোঁ সোঁ আওয়াজ করছে চুল্লিতে । অথচ চুল্লিতে কিছুতেই আগুন ধরছে না । বৃহস্পতিবার সকাল হতে না হতেই পাইপলাইন এর ফলে গ্যাস ভোক্তাদের মধ্যে দেখা দেয় শঙ্কা এবং আতঙ্ক । শুরু হয় এ নিয়ে পরিচিত মহলে খোঁজখবর করা । চলতে থাকে ফোনাফোনি । শহরে উত্তর থেকে দক্ষিণ এবং পূর্ব থেকে পশ্চিম প্রান্তে প্রায় একই পরিস্থিতি চলতে থাকে । আর এ নিয়ে পরিচিত মহলে খোঁজখবর করার ফলে নতুন করে সংশয় তৈরি হয় । দেখা দেয় ধোঁয়াশা । কারণ যে যার মতো করে উদ্ভুত সমস্যা নিয়ে বিশেষজ্ঞ গোছের মতামত দেওয়া শুরু হয় । আসলে সমস্যার মূলে রয়েছে অন্য কারণ । ত্রিপুরা প্রাকৃতিক গ্যাস কোম্পানি লিমিটেড তথা টিএনজিসিএল ও গেইল বুধবার রাতে একটি গুরুত্বপূর্ণ কাজ করেছে তবে তা করেছে পাইপলাইন গ্যাস ভোক্তা সহ সাধারণ মানুষকে সতর্ক না করে ।

তাতেই যাবতীয় সমস্যার সৃষ্টি হয়েছে বলে জানা গেছে । বর্তমানে আগরতলা শহরে পঞ্চান্ন হাজারের বেশি পাইপলাইন গ্যাস ভোক্তা রয়েছে । সেই সঙ্গে আগরতলা সহ প্রায় ষোলটি সিএনজি স্টেশন রয়েছে । ফলে ভোক্তাদের চাহিদা মতো গ্যাস সরবরাহ করা সম্ভব হচ্ছে না কয়েক বছর ধরে । গ্যাসের চাপ কমে যাওয়ায় শহরের বিভিন্ন অংশে দিনের বিভিন্ন সময় পর্যাপ্ত পরিমাণ গ্যাস না পাওয়ার অভিযোগ উঠতে থাকে । বাস্তবে শহরের মধ্যাংশের আরএমএস চৌমুহনী , পোস্ট অফিস চৌমুহনী ও সংলগ্ন এলাকা সহ কৃষ্ণনগরের একাংশ , জয়নগরের কিছু এলাকা , দক্ষিণ রামনগর ও বেলতলি সহ বিভিন্ন এলাকায় এই সমস্যা প্রকট হয়ে উঠতে থাকে । দেখা যায় সকাল প্রায় সাতটা থেকে বেলা প্রায় এগারোটা পর্যন্ত পাইপলাইনে গ্যাস আসছে না উল্লিখিত এলাকায় । আসলে ১৯৯০ সালে আগরতলায় পাইপলাইন গ্যাস সংযোগ শুরু হয় । তখন ৪ ইঞ্চি ব্যাসের পাইপে গেইলের উদ্যোগে গ্যাস পরিবহণ শুরু হয় । তারপর ধাপে ধাপে গ্যাসের চাহিদা বেড়েছে ব্যাপকভাবে । তার সঙ্গে পাল্লা দিয়ে গ্যাস পরিবহণের বিকল্প উপায় সৃষ্টি করা হয়নি । ফলে পাইপে গ্যাসের চাপ কমতে থাকে । চাহিদা মতো গ্যাস না পাওয়ায় ক্ষোভ বাড়তে থাকে ভোক্তাদের মধ্যে । এই সমস্যা নিরসনে এক সময় উদ্যোগ নেয় গেইল । গ্যাস পরিবহণের জন্য ৪ ইঞ্চির বদলে ৮ ইঞ্চি ব্যাসের পাইপ বসানো হয়। সম্প্রতি এই কাজ শেষ হয়েছে। তবে কাজ শেষ হলেও সুরক্ষাজনিত কারণে নয়া পাইপে গ্যাস পরিবহণ শুরু করা যায়নি । কেননা এ সংক্রান্ত নিয়ন্ত্রক সংস্থা পেসো এর জন্য প্রয়োজনীয় অনুমোদন দেয়নি । অবশেষে যাবতীয় সুরক্ষা সংক্রান্ত বিষয় পর্যবেক্ষণের উদ্যোগ নেয় পেসো । বুধবার সন্ধ্যা সাড়ে ছয়টা নাগাদ পেসোর পুনেস্থিত কার্যালয় থেকে এ সংক্রান্ত সবুজসঙ্কেত আসে গেইলের আগরতলাস্থিত কার্যালয়ে । এর ভিত্তিতে রাত বারোটায় গেইল পুরনো ৪ ইঞ্চি ব্যাসের পাইপের বদলে ৮ ইঞ্চি ব্যাসের পাইপে গ্যাস পরিবহণের উদ্যোগ নেয় । প্রাপ্ত খবর অনুসারে বুধবার ভোরের দিকে এই কাজ শেষ হয় । তারপর বৃহস্পতিবার সকালে গ্যাসের চুল্লি জ্বালাতে গেলেই উল্লিখিত সমস্যা হয় । গেইল ও টিএনজিসিএলের তরফে সমস্যা সৃষ্টির পর এ নিয়ে স্পষ্টীকরণ দেওয়া হয় । টিএনজিসিএলের অর্থ বিষয়ক অধিকর্তা বনানী দেববর্মণ ও গেইলের এক আধিকারিক প্রতিবেদককে জানান উদ্ভূত সমস্যার কারণ । বলেন গ্যাস পরিবহণের জন্য পাইপলাইন বসানোর পর তা খালি রাখা যায় না । তাতে নাইট্রোজেন গ্যাস সমৃদ্ধ বাতাস ভরে রাখতে হয় । আর বৃহস্পতিবার গ্যাসের চুল্লি জ্বালাতে গেলে শুরুতে আওয়াজ করে এই বাতাস বের হয়েছে । তার মিনিট খানেক পরে গ্যাস জ্বলেছে বলে জানান তারা । তবে এ নিয়ে ভোক্তাদের আগাম কেন সতর্ক করা হয়নি তা অবশ্য জানা যায়নি ।

Dainik Digital

Recent Posts

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

7 hours ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

7 hours ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

1 day ago

রাজধানীতে চাঁদার জুলুমে অতিষ্ঠ মানুষ!!

অনলাইন প্রতিনিধি:-মুখ্যমন্ত্রীডা. মানিক সাহার নির্বাচনি এলাকার আপনজন ক্লাবের চাঁদার নামে বড় অঙ্কের তোলাবাজির অভিযোগের রেশ…

2 days ago

ইন্ডিয়ান বুকে রাজ্যের মেয়ে ঝুমা!!

অনলাইন প্রতিনিধি :-ইচ্ছে ছিলো অনেক আগে থেকেই। অবশেষে নিজের ইচ্ছেকেই বাস্তবে পরিনত করলো ঝুমা দেবনাথ।…

2 days ago

সুশাসনে আইনশৃঙ্খলা!

রাজ্যে কি সত্যিই আইনের শাসন রয়েছে?সাধারণ মানুষ কিন্তু প্রশ্ন তুলতে শুরু করেছে।সরকার বলছে রাজ্যে সুশাসন…

2 days ago