পাকিস্তানের দর্প চূর্ণ এশিয়া কাপ শ্রীলঙ্কার

 পাকিস্তানের দর্প চূর্ণ এশিয়া কাপ শ্রীলঙ্কার
এই খবর শেয়ার করুন (Share this news)

এশিয়া কাপ ঘরে তুললো শ্রীলঙ্কা । যে এশিয়া কাপ নিজের ঘরে খেলার কথা ছিল সেই এশিয়া কাপ মরু শহরে খেললো শ্রীলঙ্কা । তবে এশিয়া কাপে প্রথম ম্যাচ হারলেও তারপর টানা ম্যাচ জিতে এশিয়া কাপ ঘরে তুললো । ২০১৪ সালের পর ২০২২ । তবে ভারত , পাকিস্তানকে পেছনে ফেলে শ্রীলঙ্কার এশিয়া কাপ জয় নিশ্চিতভাবে ক্রিকেটে অন্য বার্তা দিচ্ছে । রভিবার শ্রীলঙ্কা প্রথমে ব্যাট করতে নেমে ২০ ওভারে ছয় উইকেটে ১৭০ রান করে । জবাবে পাকিস্তান ২০ ওভারে ১৪৭ রানে অলআউট । শ্রীলঙ্কা জিতলো ২৩ রানে । এশিয়া কাপের ফাইনালে দু’দলের এটি চতুর্থ সাক্ষাৎকার । তিনবার জিতলো শ্রীলঙ্কা । পাকিস্তান টস জিতে শ্রীলঙ্কাকে প্রথমে ব্যাট করার জন্য আমন্ত্রণ জানায় । তবে শ্রীলঙ্কার শুরুটা মোটেই ভালো হয়নি । দুই ওপেনারই ব্যর্থ হন ।

নিশাঙ্কা ১১ বলে ৮ এবং কুশল মেন্ডিস শূন্যরানে বিদায় নেন । তাদের পেছন পেছন ফিরে যান গুনাথিলাকা ( ১ ) । একটা সময় শ্রীলঙ্কার রান ৫.১ ওভারের তিন উইকেটে ৩৬। দলের কঠিন সময়ে ধনঞ্জয় সি সিলভা এবং রাজাপাকসা খানিকটা প্রতিরোধ গড়ে তোলার চেষ্টা করেন । কিন্তু দলীয় ৫৩ রানে শ্রীলঙ্কা শিবিরে ফের আঘাত । ডি সিলভা ২১ বলে ২৮ রান করে বিদায় নেন । চাপে শ্রীলঙ্কা । আটান্ন রানে পাঁচ উইকেট হারানোর পর শ্রীলঙ্কার হয়ে রাজাপাকসা ও হাসারাঙ্গা পাকিস্তানের বোলারদের সামনে একটা চ্যালেঞ্জ ছুড়ে দেওয়ার চেষ্টা করে । এরা আটান্ন রান যোগ করার পর হাসারাঙ্গা একুশ বলে ছত্রিশ রান করে ফিরে যান । শ্রীলঙ্কাকে শেষটায় মজবুত করেন রাজাপাকসা । মাত্র পঁয়তাল্লিশ বলে একটা একাত্তর রানের ইনিংস উপহার দেয় রাজা ।

ছয়টি চার ও তিনটি ছয় মেরে তিনি একাত্তর রান করেন । করুণারত্নে চৌদ্দ বলে চৌদ্দ । শেষ পর্যন্ত প্রাথমিক বিপর্যয় কাটিয়ে শ্রীলঙ্কা কুড়ি ওভারে ছয় উইকেটে ১৭০ রান করে । ফাইনালে জিততে হলে পাকিস্তানকে কুড়ি ওভারে ১৭১ রান করতে হবে । পাকিস্তানের পক্ষে রৌফ উনত্রিশ রানে পায় তিন উইকেট । খেলতে নামে পাকিস্তান । কিন্তু শুরুতে পাক শিবিরেও জবরদস্ত ধাক্কা । বাবর আজম ( ০৫ ) , জামান ( ০ ) পরপর বিদায় নেয় । রিজওয়ান ও ইফতিখার আমেদ দলকে টেনে নিয়ে যান । কিন্তু দলীয় ৯৩ রানে ইফতিখার ( ৩২ ) বিদায় নিতেই ফের পাক শিবিরে যেন সঙ্কট নেমে আসে । মহ : নওয়াজ ( ২ ) , আসিফ আলি ( ০ ) , খুশদিল শাহ ( ২ ) , শাদারখান ( ৮ ) পরপর বিদায় নেয় । পাকিস্তান তখন সাত উইকেটে ১২০। শ্রীলঙ্কা ম্যাচ প্রায় হাতের মুঠোয় তুলে নেয় । রিজওয়ানের লড়াই খতম করে দেয় মদুশঙ্কা ( ৩৪/৪ ) ও হাসরাঙ্গা ( ২৭/৩ ) । পাকিস্তান ২০ ওভারে ১৪৭ রানে অলআউট । শ্রীলঙ্কা জিতলো ২৩ রানে।

Dainik Digital

Dainik Digital

Leave a Reply

Your email address will not be published.