পাক পতাকাকে পিছনে ফেলে ওয়াঘা সীমান্তে উড়বে উচ্চতম তেরঙ্গা

 পাক পতাকাকে পিছনে ফেলে ওয়াঘা সীমান্তে উড়বে উচ্চতম তেরঙ্গা
এই খবর শেয়ার করুন (Share this news)

ওয়াঘা সীমান্তে এবার উড়বে ৪১৮ ফুটের তেরঙ্গা। এটাই হবে দেশের উচ্চতম জাতীয় পতাকা। ভারত-পাকিস্তান সীমান্তের এই পতাকা দৈর্ঘ্যে পিছনে ফেলবে সীমান্তের ওপাশে উড়তে থাকা পাকিস্তানের পতাকাকে।
বর্তমানে যে পতাকাটি লাগানো রয়েছে, সেটির দৈর্ঘ্য ৩৬০ ফুট। সালের মার্চে প্রায় সাড়ে তিন কোটি টাকা মূল্যের পতাকাটি স্থাপিত হয়। সেই বছরই পাকিস্তানও একটি পতাকা স্থাপন করে। দৈর্ঘ্যে সেটি ভারতের পতাকার থেকে বেশি দীর্ঘ। কিন্তু এই নতুন পতাকাটি ছাপিয়ে যাবে পাকিস্তানের পতাকাটির দৈর্ঘ্যকে। ভারতের পতাকাটি পাকিস্তানের পতাকার থেকেও ১৮ ফুট লম্বা বলে জানা গিয়েছে।
কেন্দ্রের অনুমতি পাওয়ার পর থেকে ন্যাশনাল হাইওয়ে অথরিটি অব ইন্ডিয়া এই পতাকা নির্মাণের বরাত দিয়েছে এক কন্ট্রাক্টরকে। তবে নতুন পতাকা লাগানো হলেও বর্তমান পতাকাটি যে সরিয়ে দেওয়া হবে না সেটা এখনই স্থির হয়ে গিয়েছে। পাঞ্জাবের হাটারি-ওয়াঘা সীমান্তের ঠিক কোন স্থানে নতুন পতাকাটি স্থাপন করা হবে তা নিয়ে আলোচনা চলছে। ন্যাশনাল হাইওয়ে অথরিটি অব ইন্ডিয়া-এর সূত্র এক সংবাদমাধ্যমকে জানিয়েছেন, আর ১৫ থেকে ২০ দিনের মধ্যেই সম্ভবত পতাকাটি স্থাপন করা হবে। বিএসএফের পরামর্শ মেনে সম্ভবত যৌথ চেক পোস্টের কাছে যেখানে পর্যটকদের গ্যালারি রয়েছে, সেখানেই উড়বে ওই সুদীর্ঘ জাতীয় পতাকা।
বহুদিন ধরেই সীমান্তে উড়তে থাকা জাতীয় পতাকা নিয়ে অনেকদিন ধরেই দাবি উঠছিল। দাবি ছিল, পাকিস্তানের পতাকার তুলনায় ভারতের পতাকার দৈর্ঘ্য কম দেখায়। তাই নতুন একটি পতাকা ওখানে স্থাপন করার কথা বলা হচ্ছিল। অবশেষে সেটাই সত্যিই হতে চলেছে। প্রতিবেশীদের পতাকাকে ছাপিয়ে আকাশছোঁয়া তেরঙ্গা দেখতে যে সীমান্তে ভিড় বাড়বে, সে ব্যাপারে নিশ্চিত ‘ওয়াকিবহাল মহল।

Dainik Digital

Dainik Digital

Leave a Reply

Your email address will not be published.