পাহাড়ের দুর্বিসহ জীবন!!

 পাহাড়ের দুর্বিসহ জীবন!!
এই খবর শেয়ার করুন (Share this news)

অনলাইন প্রতিনিধি :-দিন আসে দিন যায়, বছর যায় বছর আসে। সরকার যায় নতুন সরকার আসে। দশকের পর দশক প্রতিশ্রুতির বন্যায় ভাসে পাহাড়ের জনজীবন। কিন্তু পাহাড়ের মানুষের ভাগ্য আর ফিরে না। পাহাড়ের জনজীবনে কোনও পরিবর্তন নেই। দুর্বিষহ জীবনই যেন তাঁদের কপালের লিখন।

কথায় বলে “জলই জীবন “।অথচ সেই জলই নেই! স্বাধীনতার ৭৫ বছর পরও ত্রিপুরার পাহাড়ের অধিকাংশ এলাকায় আজও বিশুদ্ধ পানীয় জল অধরা। ছড়া, ডোবা, পাহাড় চুয়ে পড়া নেংরা জলেই পাহাড়বাসীর জীবন চলে।রকমই একটি এলাকা হচ্ছে তেলিয়ামুড়া মহকুমার অন্তর্গত মুঙ্গিয়াকামী আর ডি ব্লকের বিলাই হাম। সংশ্লিষ্ট এলাকার সাধারণ মানুষের কাছে পানীয় জল সবথেকে বড় সমস্যা। এখনো পর্যন্ত সংশ্লিষ্ট এলাকায় সঠিকভাবে পানীয় জলের উৎস তৈরি হয়নি। ফলে এলাকার সাধারণ জনজাতিদের পানীয় জল থেকে শুরু করে প্রয়োজনীয় জলের জন্য নির্ভর করতে হয় ছড়ার জল, পাহার চুয়ে পড়া জল, কিংবা বৃষ্টির জমানো অপরিশোধিত জলের উপর। ফলে জল বাহিত রোগ, তাঁদের নিত্য সঙ্গী।

এভাবেই দশকের পর দশক ধরে জীবন যুদ্ধ চালিয়ে যাচ্ছেন পাহাড়ের মানুষ গুলো। অথচ, সরকার ও এডিসি প্রশাসনের তথাকথিত উন্নয়নের প্রচারে মুখ ঢেকেছে রাজধানী থেকে মহকুমা শহর।।

Dainik Digital

Dainik Digital

Leave a Reply

Your email address will not be published.