পাহাড় কর্মীদের সঙ্গে মত বিনিময়ে মানিক

 পাহাড় কর্মীদের সঙ্গে মত বিনিময়ে মানিক
এই খবর শেয়ার করুন (Share this news)

দীর্ঘদিনের অনাদরে ১৮ নির্বাচনে মুখ ফিরিয়ে নিল পাহাড় । এবার সেই পাহাড় চষে বেড়াচ্ছেন সিপিএম নেতারা । একদিকে দলের সম্পাদক জিতেন্দ্র চৌধুরী আর ভিন্ন দিকে বিরোধী নেতা বিধায়ক দল নিয়ে । এদিন আমবাসায় বিরোধী নেতা বললেন , ২০১৮ সালে রাজ্যের মানুষ নতুন একটি সরকার প্রতিষ্ঠা করেন । তার ৫১ মাস বয়স পেরিয়ে যাচ্ছে । এই সরকারের মেয়াদ আর বেশিদিন নেই । ৫১ মাস সময়কালে সরকারটি রাজ্যের মানুষের জন্য যা কিছু করার কথা ছিল তার কিছুই করেনি । আমরা সারা রাজ্যের মানুষের সাথে সরকারের | কাজকর্ম নিয়ে মতবিনিময় করছি । মানুষের কথা শুনেছি । কি কি পাচ্ছে এবং পাচ্ছে না । কিভাবে মানুষ নানা দিক থেকে বঞ্চিত হচ্ছে । সেগুলো জানবার চেষ্টা করছি । সবকিছু শুনে আমরা সেগুলি নিয়ে জেলাশাসকদের সঙ্গে মিলিত হচ্ছি । লিখিতভাবে সাধারণ মানুষের হয়ে দাবিগুলি জেলাশাসকদের হাতে দিচ্ছি । সাধারণ উপকৃত হতে পারেন । বিধানসভার বিরোধী দলনেতা মানিক সরকার বুধবার আটজনের এক প্রতিনিধিদল সঙ্গে নিয়ে সাক্ষাৎ করেন ধলাই জেলাশাসকের ( অতিরিক্ত জেলাশাসক ) সঙ্গে ।

প্রতিনিধিদলের সদস্য বিধায়ক রতন কুমার ভৌমিক একটি স্মারকলিপি তুলে দেন অতিরিক্ত জেলাশাসক মোসলেম উদ্দিন আহমেদের হাতে । ধলাই জেলার আটটি ব্লক , দুটি নগর এলাকার প্রয়োজনীয় বিষয় তুলে ধরেছেন তারা। পরে বিকালে আমবাসা সিপিএম জেলা অফিসে সাংবাদিক সম্মেলনে বিষয়গুলি তুলে ধরেন বিরোধী নেতা মানিক সরকার । তিনি বলেন , ৫১ মাসে রাজ্যের সঙ্গে ধলাই জেলার প্রতিটি প্রান্তের মানুষ যথেষ্ট সমস্যায় রয়েছে । গ্রাম পাহাড়ে কাজ নেই । খাদ্যের অভাব সর্বত্র । মানুষকে মুখ খুলতে দেওয়া হচ্ছে না । কাজ খাদ্যের দাবি জানালেই শাসকদলের বন্ধুরা অত্যাচার নামিয়ে আনছে । এই অবস্থায় আমরা তো বসে থাকতে পারি না । ভোট দিয়ে আমাদেরও মানুষ বিধানসভায় পাঠিয়েছেন । আমাদেরও কর্তব্য রয়েছে মানুষের জন্য কিছু করার । তাই আজ সাধারণ মানুষের জরুরি বিষয়গুলির সমাধানের জন্য জেলাশাসকদের সঙ্গে মিলিত হচ্ছি । মানিকবাবু বলেন , রেগার কাজে চরম দুর্নীতি । জেলায় ১৫ থেকে ২০ দিনের কাজ করিয়ে দেখানো হচ্ছে ১০০ বা তারও বেশিদিনের কাজ হয়ে গেছে । মানুষকে বঞ্চিত করে মেশিন দিয়ে রাতের অন্ধকারে কাজ করানো হচ্ছে । আমরা এগুলির তীব্র প্রতিবাদ করছি ।

জেলার আটটি ব্লক , দুটি নগর এলাকায় পরিস্রুত পানীয় জলের অভাব রয়েছে । এখনও প্রত্যন্ত এলাকাগুলোতে পানীয় জলের ব্যবস্থা করে দিতে পারেনি সরকার । তেমনি সমস্যা রয়েছে বিদ্যুৎ পরিষেবা , স্বাস্থ্য , যোগাযোগ , কৃষিক্ষেত্রে জলসেচের সমস্যা , শিক্ষক সমস্যা রয়েছে জেলার প্রতিটি অংশে , রেশনিং ব্যবস্থায় সমস্যা , ভিলেজ এলাকায় বসবাসকারী জুমিয়াদের তেমন সাহায্য করা হচ্ছে না । সারা রাজ্যের সঙ্গে ধলাই জেলাতেও সামাজিক ভাতাপ্রাপকদের সঙ্গে বিমাতৃসুলভ আচরণ করে চলেছে । ৮০ বা তারও বেশি বয়স্কদের নাম ভাতা তালিকা থেকে ছেঁটে ফেলা হয়েছে । প্রধানমন্ত্রী আবাস যোজনার ঘর পেলেও টাকা পেতে সমস্যা হচ্ছে । সাংবাদিকদের উদ্দেশ্য করে প্রাক্তন মুখ্যমন্ত্রী বলেন , আপনারাই বলুন রাজ্যে গণতন্ত্র বলে আছে কিছু ? সাংবাদিক বৈঠকে উপস্থিত ছিলেন বিধায়ক ভানুলাল সাহা , রতন কুমার ভৌমিক , সুধন দাস , শহিদ চৌধুরী , প্রাক্তন বিধায়ক ললিতমোহন ত্রিপুরা , নিরাজয় ত্রিপুরা , ললিত দেববর্মা , পঙ্কজ চক্রবর্তী প্রমুখ । এদিকে গণ্ডাছড়া কমিউনিস্ট পার্টির কর্মীরা কি পরিস্থিতিতে রয়েছে , তা আগরতলায় শীততাপ নিয়ন্ত্রিত কক্ষে বসে বিভাগীয় নেতৃত্বের মুখ থেকে শুনে বুধবার স্বচক্ষে দেখতে এলেন প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা বিরোধী দলনেতা মানিক সরকার । সকাল ১১ টায় গণ্ডাছড়া টাউন হলে এক কর্মীসভায় অংশগ্রহণ করেন ।

দুপুরে জেলাশাসকের কাছে ডেপুটেশনে আগে পার্টির কর্মীদের সাথে কথা বলে এলাকার সমস্যার কথা শুনেন । সঙ্গে ছিলেন বিধায়ক ভানুলাল সাহা , রতন ভৌমিক , সুধন দাস । কর্মীসভার মঞ্চে ছিলেন প্রাক্তন বিধায়ক ললিতমোহন ত্রিপুরা , সিপিএম গণ্ডাছড়া মহকুমা বিভাগীয় সম্পাদক ধনঞ্জয় ত্রিপুরাসহ অন্যান্য নেতৃত্ব । বুধবারের এই কর্মীসভায় দূরদূরান্ত থেকে মানুষ এসে যোগদান করেন এবং এলাকার বিভিন্ন সমস্যা বিরোধী দলনেতার কাছে তুলে ধরেন । দুপুর দেড়টায় কর্মীসভা শেষ করে বিরোধী দলনেতা আমবাসার উদ্দেশে রওয়ানা দেন

Dainik Digital

Dainik Digital

Leave a Reply

Your email address will not be published.