পাহাড় চুইয়ে পড়া জলেই জীবন!!!

এই খবর শেয়ার করুন (Share this news)

দৈনিক সংবাদ অনলাইন প্রতিনিধি ||

পানীয়জল সংকটের ভয়াবহতায় ভুগছে রাজ্যের একাংশ পাহাড়ি এলাকার জনগন। জলের জন্য নিত্যদিন সংগ্রাম করতে হয় তাদের! পাহাড় চুয়ে পড়া জলেই তাদের জীবন চলে। এই জলই তাদের একমাত্র সম্বল! জীবন যন্ত্রনার এই বাস্তবতার ছবি, স্বশাসিত জেলা পরিষদের অধীন এবং ২৯ কৃষ্ণপুর বিধানসভার মুঙ্গিয়াকামি আর.ডি ব্লকের অন্তর্গত প্রত্যন্ত তুইকল পাড়া এলাকার।
এই প্রত্যন্ত তুইকল পাড়া এলাকায় প্রায় ৪০ টি জনজাতি রিয়াং পরিবারের বসবাস। এমনিতেই এই পরিবারগুলো দৈনন্দিন জীবন জীবিকা নির্বাহে নানাহ সমস্যার সম্মুখীন। স্বাধীনতার ৭৫ বছর পেরিয়ে গেলেও ওই পরিবারগুলির আজও জীবনযাত্রার মান উন্নয়ন হয়নি। আজও সেই বাঁশবেতের তৈরি জড়াজীর্ণ টংঘরেই জীবন যাপন করতে হয়। তাদের ভাগ্যে জোটেনা সরকারি ঘর। কিন্তু যে সমস্যার জন্য তাদের নিত্যদিন কঠিন সংগ্রাম চালিয়ে যেতে হয়, তা হচ্ছে জল। এক ফোটা জলের জন্য পাহাড়বাসীর হাহাকার চলছেই। একটা সময় মুঙ্গিয়াকামি আর.ডি ব্লক প্রশাসনের পক্ষ থেকে তুইকল পাড়া এলাকায় প্রতিদিন গাড়িযোগে পানীয় জল পাঠানো হতো। বর্তমানে তা বন্ধ বলে জানা যায়। ফলে তুইকল পাড়া এলাকায় তীব্র পানীয় জলের সংকট দেখা দিয়েছে। বিশাল আকার পাহাড় চুয়ে পড়া অপরিষ্কার অপরিচ্ছন্ন জলই বর্তমানে তুইকল পাড়ার জনজাতি মানুষজনদের জীবন বাঁচিয়ে রাখার একমাত্র উপায়। এই অস্বাস্থ্যকর জলেই তাদের সব কিছু চলে। এর ফলে প্রতিনিয়ত ভয়ানক জল বাহিত নানা রোগের শিকার হচ্ছেন তুইকল পাড়ার শূন্য থেকে আশি সকলেই। জানা যায়, তাদের এই সমস্যাটির ব্যাপারে স্থানীয় মুঙ্গিয়াকামি আর.ডি প্রশাসনও ভালোভাবেই অবগত রয়েছেন। কিন্তু ব্লক প্রশাসনের তরফ থেকে এই সমস্যার সমাধানে কোন সদর্থক ভূমিকা নেই বলে অভিযোগ এলাকাবাসীর। অথচ জনজাতি উন্নয়নের প্রচারে কান ঝালাপালা হয়ে যাওয়ার অবস্থা।

Dainik Digital

Recent Posts

গয়নার ল্যাবে তৈরি হলো বিশ্বের প্রথম কৃত্রিম রুবি!!

অনলাইন প্রতিনিধি :-বাংলায় চুনি, ইংরেজিতে রুবি।চুনির রং কতটা টকটকে লাল, তার উপর এই মানিকের দাম…

6 hours ago

মুখ্যমন্ত্রীর মুখ বাঁচাতে পুলিশ প্রশাসনের নির্লজ্জ দ্বিচারিতা!!

অনলাইন প্রতিনিধি :-চাঁদারজুলুম নিয়ে ব্যবস্থা গ্রহণের ক্ষেত্রে তথাকথিত সুশাসনের রাজ্যে প্রশাসনের নির্লজ্জ দ্বিচারিতা প্রকাশ্যে এলো।…

6 hours ago

কাজের বাজারে মন্দা!!

কেন্দ্রে ১০০ দিন পূর্ণ করল তৃতীয় মোদি সরকার।যদিও বর্তমান ক্ষমতাসীন কেন্দ্রীয় সরকারকে মোদি সরকার আখ্যা…

7 hours ago

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

1 day ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

1 day ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

2 days ago