পুনরায় পরীক্ষায় সায় নেই এজেন্সিকে বড় নির্দেশ কোর্টের!!

 পুনরায় পরীক্ষায় সায় নেই এজেন্সিকে বড় নির্দেশ কোর্টের!!
এই খবর শেয়ার করুন (Share this news)

অনলাইন প্রতিনিধি :-নিট ইউজি দুর্নীতি মামলায় সুপ্রিম কোর্ট বৃহস্পতিবার পরীক্ষা নিয়ামক সংস্থা এনটিএকে কেন্দ্রভিত্তিক ফলাফল এবং শহরভিত্তিক ফলাফলের তালিকা আগামী ২০ জুলাই বেলা ১২টার মধ্যে দাখিল করার নির্দেশ দিয়েছে। ইতোমধ্যেই সুপ্রিম কোর্ট নিট ইউজি দুর্নীতি মামলায় বেশ কয়েকবার শুনানি গ্রহণ করেছে।সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন বেঞ্চ এ সংক্রান্ত শুনানি গ্রহণ করছেন।এ দিনও সর্বোচ্চ আদালত বলেছে, সুপ্রিম কোর্ট এর সম্পূর্ণ দিকটি খতিয়ে দেখতে চায়। এরপরই পরীক্ষা গ্রহণ করে নেওয়ার বিষয়টি ভেবে দেখবেন তারা।আগে সুপ্রিম কোর্ট দেখতে চায় পরীক্ষার পুরো প্রক্রিয়ায় কতখানি প্রভাব পড়েছে।আগামী ২২ জুলাই ফের সুপ্রিম কোর্ট এই মামলার পুনরায় শুনানি গ্রহণ করবে।সুপ্রিম কোর্টে আবেদন জানিয়ে বলা হয়েছে যে, নিট ইউজি-২০২৪ পরীক্ষায় ব্যাপক দুর্নীতি হয়েছে। একদিকে প্রশ্নপত্র ফাঁস হয়েছে অন্যদিকে এনটিএর পরীক্ষার পরিচালনায় ব্যাপক ত্রুটি ছিল।এরই প্রেক্ষিতে আবেদনকারীরা সুপ্রিম কোর্টের কাছে আবেদন জানিয়ে বলেন, এই অবস্থায় সুপ্রিম কোর্ট যেন পরীক্ষা বাতিল করে পুনরায় পরীক্ষা নেবার নির্দেশ দেন।
এ দিনও দিনভর এ নিয়ে শুনানি চলে।শুনানি চলাকালে সুপ্রিম কোর্টের
তরফে আবেদনকারীদের
আইনজীবীদের বলেন, তারা যেন প্রমাণ পেশ করে যে, নিট ইউজি পরীক্ষায় ব্যাপক মাত্রায় দুর্নীতি হয়েছে
এর সাপেক্ষে।
সুপ্রিম কোর্ট তাদের প্রাথমিক
পর্যবেক্ষণে জানান যে, পরীক্ষার প্রশ্নপত্র পাটনা এবং হাজারিবাগে ফাঁস হয়েছে। গুজরাটের গোধরুতেও এ ধরনের ঘটনা হয়েছে বলে যে প্রচার হয়েছে তা তেমনটা নয়।
সুপ্রিম কোর্ট বলেছে, পাটনা এবং হাজারিবাগে প্রশ্নপত্র ফাঁস হয়েছে এবং গোধরুতে অভিযোগ উঠেছে এক ব্যক্তি অর্থ নিয়ে কিছু প্রার্থীর ওএমআর শিট পূরণ করে দিয়েছিলো।
উল্লেখ্য, প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের সাথে বেঞ্চের অপর দুই বিচারপতি হলো বিচারপতি মনোজ মিশ্রা এবং বিচারপতি জে বি পরদিওয়ালা।এ দিন বেঞ্চের তরফে আবেদনকারীদের উদ্দেশ্যে বলা হয়, তারা যেন আদালতে উপস্থাপন করে যে, পেপার লিক সিস্টেমেটিক পর্যায়ে হয়েছে এবং এতে গোটা পরীক্ষায় প্রভাব পড়েছে। এবং সেজন্য গোটা প্রক্রিয়াকে বাতিল করার প্রয়োজনীয়তা রয়েছে।
সুপ্রিম কোর্ট বলেছে, এই ইস্যুতে সিবিআই তদন্ত চলছে।উল্লেখ্য, সুপ্রিম কোর্টে এ নিয়ে চল্লিশটির মতো আবেদনের শুনানি হয়েছে। গত এগারো জুলাই সুপ্রিম কোর্ট আঠারো জুলাই পর্যন্ত তা স্থগিত করে দিয়েছিলো।
উল্লেখ্য, নিট ইউজি পরীক্ষায় এবছর ২৩.৩৩ লক্ষ পরীক্ষার্থী পরীক্ষায় বসে।গত পাঁচ মে এই পরীক্ষা হয়।রেজাল্ট বের হয় চার জুন।দেশের ৫৭১টি শহরে ৪৭৫০টি কেন্দ্রে পরীক্ষা গ্রহণ করা হয়।এছাড়া চৌদ্দটি বিদেশি কেন্দ্রেও পরীক্ষা গ্রহণ করা হয়।

Dainik Digital

Dainik Digital

Leave a Reply

Your email address will not be published.