পোষ্যদের ‘শিক্ষিত’ করতে চিনে কিন্ডারগার্টেন!!

 পোষ্যদের ‘শিক্ষিত’ করতে চিনে কিন্ডারগার্টেন!!
এই খবর শেয়ার করুন (Share this news)

অনলাইন প্রতিনিধি :-ব্যস্ত জীবনে স্বামী-স্ত্রী কাজে বেরিয়ে গেলে সাধের পোষ্যটি কী ভাবে সায় একা থাকবে, সেই ভাবনা থেকেই শুরু হয়েছিল পোষ্যদের ক্রেশ।এমন ক্রেশ প্রায় প্রতিটি বড় শহরেই কম-বেশি আছে।কিন্তু চিনে এটি নিছক ক্রেশ নয়, বরং কিন্ডারগার্টেন।আড়াই-তিন শিশুদের শিক্ষায় বছরের প্রাক-প্রাথমিক শিক্ষিত করে তুলতে যেমন কিন্ডারগার্টেন স্কুল হয়, এটিও তেমন। বলা যেতে পারে শুধুমাত্র পোষ্যদের ‘উপযুক্ত শিক্ষায় শিক্ষিত’ করে তোলার জন্য।
শুধু কিন্ডারগার্টেন-ই নয়,একে পোষা প্রাণীদের দিবাযত্নকেন্দ্রও হিসাবেও দেখা যেতে পারে।প্রিয় প্রাণীকে সেখানে রেখে কাজে যান মালিকেরা।সেখানেই প্রাণীদের দেখাশোনা করা হয়।খাওয়ানো ও খেলাধুলো ‘শেখানো’ হয়।
প্রয়োজনীয় প্রশিক্ষণও দেওয়া হয়। শহুরে জীবনে দ্রুত জনপ্রিয় হয়ে উঠছে এই পরিষেবা। চিনজুড়ে একের পর এক এমন কিন্ডারগার্টেন গড়ে উঠছে।চিনের রাজধানী বেইজিংয়ে এমন একটি কিন্ডারগার্টেনে পোষা প্রাণীদের হ্যান্ডশেক বা করমর্দন করা, দরজা বন্ধ করা, দড়িতে লাফ দেওয়া, বেল বাজানো, মাথা ঝাঁকানো, অন্য প্রাণীর সঙ্গে যোগাযোগ বাড়ানোর মতো বিষয়ে বিশেষ প্রশিক্ষণের ব্যবস্থা আছে।
এসব কিন্ডারগার্টেনে পোষা প্রাণীদের স্নান করানোরও ব্যবস্থা আছে। শ্যাম্পু সহয়োগে স্নান করিয়ে, পরিষ্কার-পরিচ্ছন্ন করে তবেই পোষা প্রাণীদের মালিকের সঙ্গে বাসায় ফেরত পাঠানো হয়। পোষা প্রাণীদের যত্ন নেওয়ার জন্য এসব প্রতিষ্ঠানে পূর্ণকালীন সময়ের জন্য কর্মীও নিয়োগ করা হচ্ছে।চিনা সংবাদমাধ্যম ইকোনমিক ভিউকে একটি ল্যাব্রাডর প্রজাতির কুকুরের মালিক বলেন, ‘এই কিন্ডারগার্টেন আমার কুকুরকে স্নান করিয়ে বাসায় পাঠায়।এ কারণে আমার জীবন অনেক সহজ হয়ে গেছে।আগে কাজের পর বাসায় ফিরে কুকুরের যত্নের পিছনে আমাকে অনেক বেশি সময় ব্যয় করতে হতো।এখন আর হয় না।’
শুধু তাই নয়, নাম প্রকাশে অনিচ্ছুক ওই মালিক আরও জানান, কিন্ডারগার্টেনে তার পোষা কুকুরটি আরও অনেক কুকুরের সঙ্গে খেলাধুলো করে।এ কারণে তার কুকুরটি বাড়িতে ফিরে বেশ খোশমেজাজে থাকে।
তবে এই পরিষেবা বেশ ব্যয়বহুল। কিছু কিন্ডারগার্টেনে ৪৫ দিনের বিশেষ প্যাকেজ রয়েছে।সেখানে পোষা প্রাণীকে দীর্ঘ সময় রাখা যায়। এ জন্য গুনতে হয় ১ হাজার ৬৫০ ডলার (ভারতীয় মুদ্রায় ১ লক্ষ ৩৭ হাজার টাকা)।কিছু কিন্ডারগার্টেন দিবাযত্নের সেবা দিয়ে দৈনিক ৯৫ ডলার (৭,৯৪০ টাকা) ফি নেয়।এ পরিষেবার আওতায় পোষা প্রাণীদের জন্য ‘স্কুলবাস’ রয়েছে।প্রাণীদের এসব ‘স্কুলবাসে’ করে মালিকদের বাসা থেকে কিন্ডারগার্টেনে আনা হয়। আবার ওই বাসে করে তাদের বাসায় পাঠানো হয়। সবটাই করা হয় যত্ন-সহকারে।

Dainik Digital

Dainik Digital

Leave a Reply

Your email address will not be published.