প্রকৃতির কোলে অপরূপ সৌন্দর্য্যে নারকেল কুঞ্জ!!

 প্রকৃতির কোলে অপরূপ সৌন্দর্য্যে নারকেল কুঞ্জ!!
এই খবর শেয়ার করুন (Share this news)

অনলাইন প্রতিনিধি :-পর্যটন একটি শিল্প।যার মাধ্যমে কর্মসংস্থানের নয়া দিগন্ত উন্মোচিত হতে পারে। পৃথিবীর বিভিন্ন দেশ,এবং ভারতের বিভিন্ন রাজ্যগুলি এই উপলব্ধির উপর ভর করে পর্যটনকে শিল্পের মর্যাদা দিয়েছে। ফলে কর্মসংস্থান নিশ্চিত করতে দেশের একাধিক রাজ্য অনেকটাই সফল বলা যায়। কিন্তু উত্তর পূর্বের রাজ্য ত্রিপুরায় পর্যটনের বিপুল সম্ভাবনা থাকার পরও দশকের পর দশক ধরে পর্যটনকে কোনও গুরুত্বই দেওয়া হয়নি। এই ক্ষেত্রে পূর্বতন সরকার গুলির নেতিবাচক মনোভাবই অন্যতম প্রধান কারণ।

এটা বলার অপেক্ষা রাখেনা যে, ২০১৮ সালে রাজ্যে প্রথম বিজেপি -আই পি এফ টি সরকার প্রতিষ্ঠিত হওয়ার পর পর্যটনকে বিশেষ গুরুত্ব দেওয়া হয়।বিশেষ করে বিজেপি – আই পি এফ টি সরকারের প্রথম মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব, রাজ্যের পর্যটন কেন্দ্র গুলিকে দেশ ও বিশ্বের কাছে তুলে ধরতে বিশেষ উদ্যোগ গ্রহণ করেন। রাজ্যের পর্যটন কেন্দ্র গুলির ব্যাপক সংস্কার ও সাজিয়ে তোলার বড় উদ্যোগ গ্রহণ করেছেন। তারই নিদর্শন প্রকৃতির কোলে গড়ে উঠা ডম্বুর জলাশয়ের নারকেল কুঞ্জ।অত্যাধুনিক সকল সুবিধা এবং প্রকৃতির কোলে পর্যটনের অভূতপূর্ব মেলবন্ধনে নারকেল কুঞ্জ এখন পর্যটকদের অন্যতম আকর্ষনীয কেন্দ্র।

দুটি পথ ধরেই এখন নারকেল কুঞ্জে পৌঁছতে পারে পর্যটকরা।নারকেল কুঞ্জের পার্শ্ববর্তী দ্বীপগুলোতেও রয়েছে নানাবিধ মনোরঞ্জন ব্যবস্থা।সেগুলোতেও ভিড় জমান পর্যটকেরা।পর্যটকদের সুবিধা ও স্বাচ্ছন্দ্যের জন্য নৌকাগুলোতে রয়েছে সোফা, চেয়ার,টেবিল সহ নানা সামগ্রী।শিশুদের জন্য নারকেল কুঞ্জে রয়েছে ওয়াটার স্কুটার, ওয়াচ টাওয়ার, ওয়াটার বাইসাইকেলের মত বিনোদনের নানা সামগ্রী। রয়েছে ১৫টি উন্নত মানের কটেজ।এই কটেজের একদিনের ভাড়া ৪,৫০০ থেকে ৫,৫০০টাকা।পর্যটক টানতে রয়েছে বার্বিকিউ সহ বনফায়ার,ক্যান্ডেল লাইট ডিনার,পরিবার এবং বন্ধুবান্ধবদের জন্য ব্যাক্তিগত ডাইনিং সুবিধা।

দ্বীপ গ্রাম গুলোতে ট্র্যাকিং এর সুবিধা এবং গোটা ডুম্বুর জলাশয়ে নৌকাবিহারের সুবিধা।এমনিতেই গোটা বছর পর্যটকদের ভীড় লেগে থাকে নারকেল কুঞ্জে। বিভিন্ন পদস্থ প্রশাসনিক কর্তারা এবং জনপ্রতিনিধিরা পরিবার পরিজন সহ সময় কাটান এখানে।ভালই রাজস্ব আয় হচ্ছে পর্যটন নিগমের।সৌরভ গাঙ্গুলি রাজ্য পর্যটনের ব্র্যান্ড অ্যাম্বাসেডর হওয়ায় রাজ্য পর্যটন নতুন দিশা পাবে বলে আশা সকলের ।এই পরিস্থিতিতে নারকেল কুঞ্জ পর্যটন কেন্দ্র হিসাবে আরো আকর্ষণীয় হয়ে উঠলে এলাকার কর্মসংস্থান সহ সার্বিক বিকাশে সহায়ক হবে বলেই মনে করছেন সকলে ।

Dainik Digital

Dainik Digital

Leave a Reply

Your email address will not be published.