Categories: দেশ

প্রবল বর্ষণে ফের অনিশ্চয়তায় ট্রেন চলাচল

এই খবর শেয়ার করুন (Share this news)

পাহাড়ি রেলপথ সংস্কার ও পুনরুদ্ধারের কাজ আবারও বন্ধ হয়ে পড়েছে । টানা তিনদিন স্থগিত রাখতে হয়েছে যাবতীয় কাজ । কারণ ফের প্রবল বর্ষণ শুরু হয়েছে দক্ষিণ আসামের ডিমাহাসাও জেলাজুড়ে । ফলে রেলের ধার্য করা লক্ষ্যমাত্রার মধ্যে রেলপথ সচল হওয়া নিয়ে নতুন করে সংশয় সৃষ্টি হয়েছে । রেলের তরফে অবশ্য জোর প্রচেষ্টা জারি রাখা হয়েছে দ্রুত রেলপথ স্বাভাবিক ও সচল রাখার জন্য । বুধবার সন্ধ্যায় দৈনিক সংবাদকে এ কথা জানান যোগীন্দর সিং লখড়া । উত্তর পূর্ব সীমান্ত রেলের লামডিঙ বিভাগের ডিআরএম শ্রীলখড়া মোবাইলযোগে করা একান্ত আলাপচারিতায় এ কথা বলেন । উত্তর কাছাড় ঘেরা পুরো রেলপথের বাস্তব পরিস্থিতি তুলে ধরেন তিনি।

প্রতিবেদককে জানান , অনাকাঙ্ক্ষিত ভারী বর্ষণ মাঝে মধ্যেই সমস্যা বাড়িয়ে চলছে । জটিল করে তুলছে পরিস্থিতি । গত এক মাসে পাহাড়ি রেলপথের প্রভূত উন্নতি হয়েছে । ১৪ মে ও তার আগের ও পরের কয়েক দিনের প্রবল বর্ষণে প্রচণ্ড ক্ষতি হয়েছে উত্তর কাছাড় পাহাড়ঘেরা রেলপথের । বিপর্যস্ত হয়ে পড়ে পাহাড়ি রেলপথ হিসাবে পরিচিত এলাকা । বদরপুর – লামডিঙ শাখার প্রায় ৮৫ কিলোমিটার রেলপথ একরকম অস্তিত্বহীন হয়ে পড়ে । ফলে ১৪ মে থেকে এই পথে যাবতীয় ট্রেন চলাচল বন্ধ করে দিতে হয় । ১ জুলাই পর্যন্ত ট্রেন চলাচল বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয় । নিউ হাফলঙের মতো গুরুত্বপূর্ণ স্টেশন পরিণত হয়ে পড়ে ধ্বংসপ্রায় ধ্বংসস্তূপে ।

প্রকৃতির রোষে একরকম হাতে হাত রেখে বসে থাকতে হয় কিছুদিন । বিপর্যস্ত এলাকায় বিভিন্ন যন্ত্রপাতি ও মালপত্র নিয়ে বসিয়ে রাখতে হয় । ওই তথ্য তুলে ধরে শ্রীলখড়া জানান , বর্ষণ একটু থামতেই জোর কদমে পরিস্থিতি সামাল দেওয়ার কাজে হাত লাগানো হয় । ইতিমধ্যে সিংহভাগ এলাকা স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনা হয়েছে । নতুন করে ফের প্রবল বর্ষণ শুরু হওয়ায় ফের সঙ্কট সৃষ্টি হয়েছে বলে উল্লেখ করেন তিনি । তার বক্তব্য , আবারও প্রবল বর্ষণ শুরু হওয়ায় স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনা রেলপথ ও বিভিন্ন স্টেশনের কোথাও কোথাও নতুন করে সংস্কারের প্রয়োজন হয়ে পড়েছে । তার মধ্যেও রেলের নির্ধারিত লক্ষ্যমাত্রা জুলাই মাসের দ্বিতীয় সপ্তাহের প্রথম দিকে রেলপথ সচল করার চেষ্টা জারি রয়েছে বলে উল্লেখ করেন লামডিঙের ডিআরএম । তিনি বলেন , এর জন্য সর্বাত্মক উদ্যোগ নেওয়া হয়েছে । তবে ভারী বর্ষণের কারণে এই উদ্যোগে ব্যাঘাত ঘটছে বলে দৈনিক সংবাদকে জানান তিনি ।

তার বক্তব্য , মৃদু বর্ষণের মধ্যেও দিন রাত কাজ করা হচ্ছে গত প্রায় এক মাস ধরে । সমস্যা হচ্ছে ভারী বর্ষণে । বর্ষণ থামলে কাজের গতি আরও বাড়িয়ে পরিস্থিতি মোকাবিলার উপর জোর দিয়েছেন সীমান্ত রেলের লামডিঙ বিভাগের প্রধান । অন্যদিকে , সীমান্ত রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক পাহাড়ি রেলপথের পুনরুদ্ধার , সংস্কার ও পুনর্নির্মাণ এক বিজ্ঞপ্তি প্রকাশ করেন । বিজ্ঞপ্তিতে সীমান্ত রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক সব্যসাচী দে জানান ১০ জুলাইয়ের মধ্যে পাহাড়ি পথে ফের রেল পরিষেবা শুরু করার উদ্যোগ নেওয়া হয়েছে । এর জন্য কাজে লাগানো হয়েছে একশোটির বেশি যন্ত্র । কাজে লেগেছেন রেলের বহু আধিকারিক ও প্রকৌশলী সহ বিভিন্ন ঠিকাদার সংস্থার এক হাজারের বেশি লোকবল । তাদের মধ্যেও রয়েছেন অনেক প্রকৌশলী এবং রেলের কাজে অভিজ্ঞ কর্মী । বিজ্ঞপ্তিতে বলা হয়েছে নিউ হাফলঙ , মাইবঙ , ঝাটিঙ্গা লামপুর , হারেঙ্গাজাও , মাহুর , ডিটেকছড়া , দামছড়া সহ পুরো রেলপথ বিপর্যস্ত হয়ে পড়েছে মে মাসের টানা বর্ষণে ।

তারপর সীমান্ত রেলের তরফে দ্রুত রেলপথ স্বাভাবিক করার কাজ শুরু হয়েছে । জোরকদমে কাজ চলছে । বর্ষণ উপেক্ষা করে দিনরাতের চব্বিশ ঘন্টা কাজ করে অন্তত ছেচল্লিশটি এলাকা স্বাভাবিক করা সম্ভব হয়েছে । বিপর্যস্ত একষট্টিটি এলাকার মধ্যে পনেরোটি এলাকা স্বাভাবিক করার কাজ বাকি রয়েছে বলে জানান শ্রীদে । সীমান্ত রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক জানান ,অত্যন্ত জটিল ও সমস্যাসঙ্কুল এসব এলাকায়ও শুরু হয়েছে রেলপথ পুনরুদ্ধার ও প্রয়োজনে পুনর্নির্মাণের কাজ । তার বক্তব্য , ইতিমধ্যে বদরপুর থেকে ঝাটিঙ্গা লামপুর পর্যন্ত অংশে রেলপথ ট্রেন চলাচলের উপযোগী করে তোলা সম্ভব হয়েছে । তবে মুশকিল হলো সীমান্ত রেলের মুখ্য জনসংযোগ আধিকারিকের উল্লেখিত বিজ্ঞপ্তি প্রকাশের পরই আবারও প্রবল বর্ষণ শুরু হয়েছে । আর তাতেই সীমান্ত রেল কর্তৃপক্ষের হিসাবনিকাশ ফের উল্টে যাওয়ার উপক্রম হয়েছে । যাবতীয় উদ্যোগ , সমন্বয় ও সহযোগিতামূলক কাজের পরও টানা ভারী বর্ষণে নতুন বিপদ সৃষ্টি হয়েছে । রেল সূত্রের বক্তব্য , দ্রুত বৃষ্টি শেষ হয়ে রোদ না উঠলে অন্তত জুলাই মাসের মধ্যে পাহাড়ি রেলপথে পুনরায় ট্রেন চলাচল শুরু করা সম্ভব হবে না । কারণ , স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনা রেলপথ ও স্টেশনে বর্ষণের জেরে নতুন বিপর্যয় দেখা দিয়েছে ।

Dainik Digital

Share
Published by
Dainik Digital

Recent Posts

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

19 hours ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

19 hours ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

2 days ago

রাজধানীতে চাঁদার জুলুমে অতিষ্ঠ মানুষ!!

অনলাইন প্রতিনিধি:-মুখ্যমন্ত্রীডা. মানিক সাহার নির্বাচনি এলাকার আপনজন ক্লাবের চাঁদার নামে বড় অঙ্কের তোলাবাজির অভিযোগের রেশ…

3 days ago

ইন্ডিয়ান বুকে রাজ্যের মেয়ে ঝুমা!!

অনলাইন প্রতিনিধি :-ইচ্ছে ছিলো অনেক আগে থেকেই। অবশেষে নিজের ইচ্ছেকেই বাস্তবে পরিনত করলো ঝুমা দেবনাথ।…

3 days ago

সুশাসনে আইনশৃঙ্খলা!

রাজ্যে কি সত্যিই আইনের শাসন রয়েছে?সাধারণ মানুষ কিন্তু প্রশ্ন তুলতে শুরু করেছে।সরকার বলছে রাজ্যে সুশাসন…

3 days ago