প্রভুর খোঁজে পোষ্য সারমেয়

এই খবর শেয়ার করুন (Share this news)

ছোট্ট , লোমশ দেহ । দু – চোখে একরাশ বিষণ্নতা । একটা ভাঙা বাড়ির দিকে নিৰ্ণিমেষ তাকিয়ে আছে ছোট্ট একটি সারমেয় । এ – ছবির ভিতর হয়তো আহামরী তেমন কিছুই নেই । কিন্তু তা সত্ত্বেও ছবির মমার্থ আর্ত সময়ে দাঁড়িয়েও মানুষের হৃদয়কে করে তুলেছে । এ – দৃশ্য আফগানিস্তানের । এই তথ্যটুকুই জানিয়ে দিচ্ছে অনেক কিছু , বুঝিয়ে দিচ্ছে কেন এই দৃশ্য হয়ে উঠেছে এতখানি হৃদয়গ্রাহী । অতি সম্প্রতি ভয়াবহ ভূমিকম্পে মৃত্যুপুরী হয়ে উঠেছে আফগানিস্তান । ধ্বংস আর মৃত্যু যেন সে – দেশকে বিধ্বস্ত করে দিয়েছে ।

আর সেই মৃত্যুপুরীর ভিতর জীবনের অপেক্ষায় যেন দিন গুনছে এই পোষ্যটি । সম্প্রতি টুইটারে এই সারমেয়টির ছবি পোস্ট করেছেন এক মহিলা । জানিয়েছেন , যে – বাড়ির পোষ্য এই সারমেয় , সেই বাড়ি ভেঙেচুরে ধুলোয় মিশে গিয়েছে । ভূমিকম্পে প্রাণ হারিয়েছেন বাড়ির সকলেই । শুধু বরাতজোরে প্রাণে বেঁচেছিল পোষ্যটি । এখন সে বলতে গেলে আশ্রয়হীন , স্বজনহারা । অবশ্য প্রতিবেশীদের কেউ কেউ তাকে দেখে বাড়িতে নিয়ে গিয়ে খাইয়েছে , যত্ন – আত্তি করেছে । কিন্তু তাতেও যে মন মানেনি একরত্তি সারমেয়র !

যে – অঞ্চলে ভূমিকম্পের প্রভাব ছিল সবথেকে বেশি , সেখানকারই এক গ্রামের ভাঙা একখানা বাড়ির সামনে প্রতিদিন ফিরে ফিরে আসে কুকুরটি । অবাক হয়ে তাকিয়ে দেখে চারপাশ । হয়তো বুঝতে পারে না , প্রাণচঞ্চল বাড়িটি কী করে নিমেষে এমন ভগ্নস্তূপে পরিণত হল ! কোথায় গেল এই বাড়ির সকল লোকজন ! ভগ্নস্তূপের সামনে দাঁড়িয়ে তার বিষণ্ণ দুই চোখে খুঁজে ফিরে পুরনো সেই দিনের কথা । হয়তো অপেক্ষা করে তার মালিকের ফিরে আসার । ছোট্ট প্রাণীটি এখনও হয়তো উপলব্ধি করতে পারেনি যে , যা হারিয়ে গিয়েছে তা আর কখনোই ফিরে আসে না ।

মৃত্যুর কালো ছায়া এড়িয়ে কিঞ্চিৎ স্বাভাবিক হতে শুরু করেছে আফগানিস্তানের জীবনযাত্রা । তবে এই অভিঘাত সামলে ওঠা সহজ নয় । গোটা দেশের বিপন্ন অর্থনৈতিক পরিস্থিতি যেন আরও ক্ষতিগ্রস্ত হল এই ভূমিকম্পে । মৃত্যুমিছিলে প্রতিবেশী , পরিজনহীন হয়ে পড়া মানুষের ভিড় , সামাজিক পরিসরেও এর একটা বড় প্রভাব ফেলবে । এক অদ্ভুত শূন্যতা যেন বয়ে বেড়াচ্ছে সে – দেশের বাতাসে । এই সারমেয়টি যেন সেই শূন্যতারই প্রতিনিধি । আর তাকে দেখে সমাজমাধ্যমের মানুষ আরও একবার নতুন করে উপলব্ধি করছেন ভালোবাসার অর্থ । কুকুর প্রভুভক্ত এ – কথা কে না জানে ! কিন্তু এ তো শুধু ভক্তি নয় । যখন মালিকই অনুপস্থিত , যখন অন্যত্র মিলছে যথেষ্ট আদরযত্ন , তখনও

Dainik Digital

Recent Posts

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

21 hours ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

21 hours ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

2 days ago

রাজধানীতে চাঁদার জুলুমে অতিষ্ঠ মানুষ!!

অনলাইন প্রতিনিধি:-মুখ্যমন্ত্রীডা. মানিক সাহার নির্বাচনি এলাকার আপনজন ক্লাবের চাঁদার নামে বড় অঙ্কের তোলাবাজির অভিযোগের রেশ…

3 days ago

ইন্ডিয়ান বুকে রাজ্যের মেয়ে ঝুমা!!

অনলাইন প্রতিনিধি :-ইচ্ছে ছিলো অনেক আগে থেকেই। অবশেষে নিজের ইচ্ছেকেই বাস্তবে পরিনত করলো ঝুমা দেবনাথ।…

3 days ago

সুশাসনে আইনশৃঙ্খলা!

রাজ্যে কি সত্যিই আইনের শাসন রয়েছে?সাধারণ মানুষ কিন্তু প্রশ্ন তুলতে শুরু করেছে।সরকার বলছে রাজ্যে সুশাসন…

3 days ago