Categories: খেলাদেশ

ফিফা বিশ্বকাপের ম্যাচে প্রথমবার মহিলা রেফারি

এই খবর শেয়ার করুন (Share this news)

ক্রীড়াবিশ্বে ফিফা বরাবরই মহিলা ও পুরুষের সমান অধিকার নিয়ে আওয়াজ তুলে আসছে । আর সেই লক্ষ্যে এবার একটি অভিনব সিদ্ধান্ত নিয়েছে ফিফা । পুরুষদের বিশ্বকাপে প্রথমবারের জন্য মহিলা রেফারিকে দেখতে পাওয়া যেতে চলেছে । কাতার বিশ্বকাপের জন্য ফিফার কর্তারা রেফারিদের প্যানেলের যে তালিকা প্রকাশ করেছে তাতে মোট ছয় জন মহিলা রেফারির নাম রয়েছে । আর এই খবর প্রকাশ্যে আসতেই ফিফাকে বিভিন্ন মহল থেকে অভিনন্দন জানাতে শুরু করেছে । তবে কোন কোন ম্যাচে মহিলা রেফারিদের দেখতে পাওয়া যাবে সেটা এখনও জানা যায়নি ।

এই বছরের ২১ নভেম্বর থেকে ১৮ ডিসেম্বর পর্যন্ত কাতারে বিশ্বকপের আসর বসবে । আর সেখানে ম্যাচ পরিচলনা করার জন্য ফিফার কর্তারা মোট ১২৯ জন রেফারি ও সহ রেফারির নাম প্রকাশ করেছে । আর সেই তালিকাতেই মোট ছয় জন মহিলা রেফারি ও সহ – রেফারি রয়েছে । ফিফা যে রেফারির তালিকা প্রকাশ করেছে তাতে মোট ৩৬ জন রেফারি থাকবে । আর তাদের সহযোগী হিসাবে ৬৯ জনকে রাখা হয়েছে । শুধু তাই নয় ভিডিও রেফারিদের প্যানেলে মোট ২৪ জনকে রাখা হয়েছে । কিন্তু সেখানে এখনও মহিলা স্থান পাননি । তবে ভবিষ্যতে সেই প্যানেলেও মহিলাদের রাখা হবে বলে ফিফার পক্ষ থেকে জানানো হয়েছে ।
এর আগে পুরুষদের চ্যাম্পিয়ান্স লিগে মহিলা রেফারিকে ম্যাচ পরিচালনা করতে দেখা গিয়েছিল । উয়েফার সেই সিদ্ধান্তকে তখন সারা বিশ্বই কুর্নিশ জানিয়েছিল । সেই কারণে এবার ফিফাও কিন্তু সেই একই পথে হাঁটল ।
ফিফা আগামী কাতার বিশ্বকাপের জন্য যে ছয় জন মহিলা রেফারিদের বেছে নিয়েছেন তারা হলেন ফ্রান্সের স্টেফানি ফ্রাপার্ট , রুয়ান্ডার সালিমা মুকানসাঙ্গা , জাপানের ইওসিমি ইয়ামাসিতা । এই তিন মুখ্য রেফারির সঙ্গে ব্রাজিলের নিউজা বাকা , মেক্সিকোর কারেন দিয়াস মেদিনা ও আমেরিকা যুক্তরাষ্ট্রে ক্যাথরিন নেসবিট সহকারী রেফারি হিসাবে বিশ্বকাপে থাকবেন ।
এর আগে পুরুষদের চ্যাম্পিয়ান্স লিগে ফ্রাপার্ট ম্যাচ পরিচালনা করেছিলেন । তবে এরা ছাড়া বাকিদেরও পুরুষদের ম্যাচ পরিচালনা করার অভিজ্ঞতা রয়েছে । সেই কারণে এবারের পুরুষদের বিশ্বকাপে মহিলা রেফারিদেরকে নিয়ে আরও উত্তেজনা বাড়বে বলে ফিফার কর্তারা আশা প্রকাশ করেছেন।
ফিফার রেফারি নির্বাচন কমিটির চেয়ারম্যান পিয়েরলুইজি কোলিনা বলেছেন , ‘ বেশ কয়েক বছর ধরেই আমরা মহিলা রেফারিকে পুরুষদের বিশ্বকাপে নিয়ে আসবো বলে প্রক্রিয়া শুরু করেছিলাম । শেষ পর্যন্ত মহিলা রেফারিরা ফিফা বিশ্বকাপের সঙ্গে যুক্ত হতে পারায় ভাল লাগছে । এটা হওয়া উচিত ছিল । বিশ্বের সব পর্যায়ে মহিলারা নিজেদের প্রমাণ করেছেন । সেই কারণে এই বিশ্বকাপকেও আমরা বাদ দিইনি । সারা বিশ্ব জুড়ে যে মহিলা রেফারিরা রয়েছেন তাদের মধ্যে থেকেই আমরা সেরা ছয় জনকে বেছে নিয়েছি । ‘

Dainik Digital

Recent Posts

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

13 hours ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

13 hours ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

2 days ago

রাজধানীতে চাঁদার জুলুমে অতিষ্ঠ মানুষ!!

অনলাইন প্রতিনিধি:-মুখ্যমন্ত্রীডা. মানিক সাহার নির্বাচনি এলাকার আপনজন ক্লাবের চাঁদার নামে বড় অঙ্কের তোলাবাজির অভিযোগের রেশ…

3 days ago

ইন্ডিয়ান বুকে রাজ্যের মেয়ে ঝুমা!!

অনলাইন প্রতিনিধি :-ইচ্ছে ছিলো অনেক আগে থেকেই। অবশেষে নিজের ইচ্ছেকেই বাস্তবে পরিনত করলো ঝুমা দেবনাথ।…

3 days ago

সুশাসনে আইনশৃঙ্খলা!

রাজ্যে কি সত্যিই আইনের শাসন রয়েছে?সাধারণ মানুষ কিন্তু প্রশ্ন তুলতে শুরু করেছে।সরকার বলছে রাজ্যে সুশাসন…

3 days ago