ফের কর্মী ছাটাইয়ের বিজ্ঞপ্তি প্রকাশ করল মাইক্রোসফট

এই খবর শেয়ার করুন (Share this news)

তথ্য-প্রযুক্তি উন্নয়ন প্রতিষ্ঠান মাইক্রোসফট আবারও কর্মী ছাঁটাইয়ের পথে হাঁটছে। এবার মাইক্রোসফটের বিভিন্ন বিভাগ থেকে প্রায় এক হাজার কর্মী ছাঁটাই করা হবে বলে জানিয়েছে মার্কিন সংবাদ মাধ্যম ‘এক্সিওস’।
গত জুলাইয়ের পর থেকে এ নিয়ে মাইক্রোসফট তৃতীয় দফায় কর্মী ছাঁটাই করা বিজ্ঞপ্তি জারি করল। গত জুলাইয়ে পুনর্বিন্যাসের অংশ হিসাবে মাইক্রোসফট তাদের ১ লাখ ৮০ হাজার কর্মীর মধ্যে ১ শতাংশ কর্মীকে ছাঁটাই করে। এতে এক মুহূর্তে মাইক্রোসফটের ১ হাজার ৮০০ কর্মী চাকরিচ্যুত হন। গত জুলাইয়ে প্রথম দফা কর্মী ছাঁটাইয়ের পর আগস্টে মাইক্রোসফট তাদের গ্রাহক কেন্দ্রিক গবেষণা ও উন্নয়ন প্রকল্প থেকে আরও ২০০ জন কর্মীকে ছাঁটাই করে। সম্প্রতি কর্মী ছাঁটাইয়ের পর মাইক্রোসফট এক বিবৃতিতে বলেছে, ‘আজ আমরা অল্পসংখ্যক কর্মী ছাঁটাই করছি। অন্য প্রতিষ্ঠানগুলোর মতো আমরাও আমাদের ব্যবসার অগ্রাধিকারগুলি নিয়মিত মূল্যায়ন করি। সেই মূল্যায়ন ড় ফ্রেন্ডস অনুযায়ী প্রতিষ্ঠানের কাঠামোগত সমন্বয় করি।’ ‘এক্সিওস’র খবরে বলা হয়েছে, বিশ্বজুড়ে তীব্র মন্দার আশঙ্কার এই সময়ে এসে মাইক্রোসফট তৃতীয়বারের মতো কর্মী ছাঁটাই করতে বাধ্য হয়েছে । ঠিক কতজন কর্মীকে ছাঁটাই করা হবে, তা “ বলতে অস্বীকার করেছে মাইক্রোসফট। তবে সংখ্যাটি এক হাজারের কাছাকাছি। সারা বিশ্বে থাকা মাইক্রোসফটের বিভিন্ন স্তরের কর্মীদের ছাঁটাই করা হয়েছে। মাইক্রোসফটের ছাঁটাই হওয়া কর্মীরা ট্যুইটার, ব্লাইন্ডসহ সমাজমাধ্যমের প্ল্যাটফর্মগুলিতে তাদের ছাঁটাই করার বিষয়টি নিয়ে পোস্ট করেছেন। প্রযুক্তিকর্মীদের কাছে ব্লাইন্ড অ্যাপ বেশ জনপ্রিয়। এই প্ল্যাটফর্মে বেনামে পোস্ট করা যায়। তবে এর জন্য কোনো কোম্পানির সঠিক একটি ই-মেইল ঠিকানার দরকার হয়। বিজ্ঞাপন থেকে আয় কমে যাওয়া ও মন্দার আশঙ্কা বিশ্বের প্রযুক্তি মুখ্যমন্ত্রী প্রতিষ্ঠানগুলোকে ব্যাপকভাবে প্রভাবিত হয়েছে। অনেক প্রতিষ্ঠানই কর্মী ছাঁটাই করেছে ও নতুন কর্মী নিয়োগ বন্ধ করে দিয়েছে। ডেটা কমপ্লাইড সংস্থা ক্রাঞ্চবেজের তথ্য বলছে, গত জুলাই পর্যন্ত মাইক্রোসফট ও মেটার মতো বড় প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো প্রায় ৩২ হাজার য়েছেন কর্মী ছাঁটাই হয়েছে । এর মধ্যে রাইড শেয়ারিং প্ল্যাটফর্ম উবার, স্ট্রিমিং জায়ান্ট নেটফ্লিক্স, বেশ কয়েকটি ক্রিপ্টোকারেন্সি এক্সচেঞ্জ এবং ঋণদানকারী প্রতিষ্ঠানও রয়েছে। চলতি মাসের শুরুর দিকে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক যোগাযোগের মাধ্যম মেটা প্ল্যাটফর্মের ফেসবুক অন্তত ১২ হাজার কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দেয়। বিজ্ঞাপন থেকে আয় কমে যাওয়ায় এমন সিদ্ধান্ত নেয় ফেসবুক।

Dainik Digital

Share
Published by
Dainik Digital

Recent Posts

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

15 hours ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

16 hours ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

2 days ago

রাজধানীতে চাঁদার জুলুমে অতিষ্ঠ মানুষ!!

অনলাইন প্রতিনিধি:-মুখ্যমন্ত্রীডা. মানিক সাহার নির্বাচনি এলাকার আপনজন ক্লাবের চাঁদার নামে বড় অঙ্কের তোলাবাজির অভিযোগের রেশ…

3 days ago

ইন্ডিয়ান বুকে রাজ্যের মেয়ে ঝুমা!!

অনলাইন প্রতিনিধি :-ইচ্ছে ছিলো অনেক আগে থেকেই। অবশেষে নিজের ইচ্ছেকেই বাস্তবে পরিনত করলো ঝুমা দেবনাথ।…

3 days ago

সুশাসনে আইনশৃঙ্খলা!

রাজ্যে কি সত্যিই আইনের শাসন রয়েছে?সাধারণ মানুষ কিন্তু প্রশ্ন তুলতে শুরু করেছে।সরকার বলছে রাজ্যে সুশাসন…

3 days ago