ফের গেরুয়া ঝড়!

 ফের গেরুয়া ঝড়!
এই খবর শেয়ার করুন (Share this news)

শনিবার দেশের অষ্টাদশ লোকসভা নির্বাচনের অন্তিম দফার ভোট যখন চলছিল, তখন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তামিলনাড়ুর কন্যাকুমারীতে স্বামী বিবেকানন্দরকে ধ্যানে মগ্ন। যদিও প্রধানমন্ত্রী মোদির এই ধ্যানে বসা নিয়ে বিরোধীরা প্রশ্ন তুলেছিল।ভোট চলাকালীন কেন প্রধানমন্ত্রী মোদি ধ্যানে বসেছেন?এতে ভোট প্রভাবিত হতে পারে। এখানেই ছিল বিরোধীদের আপত্তি।নির্বাচন কমিশনের কাছেও মোদির ধ্যান আটকানোর জন্য বিরোধী দলগুলি দরবার করেছে। যদিও নির্বাচন কমিশন বিরোধীদের তোলা আপত্তিতে কোনও সাড়া দেয়নি। সে যাই হোক আটচল্লিশ ঘন্টা ধ্যানমগ্ন থাকার পর, প্রধানমন্ত্রী মোদির ধ্যান যখন ভাঙলো, ততক্ষণে দেশের তামাম নিউজ চ্যানেল এবং সমীক্ষক এজেন্সি অষ্টাদশ লোকসভা নির্বাচনের ফলাফল কী হতে যাচ্ছে,তার একটা পূর্বাভাস (এগঞ্জিট পোল) দিয়ে দিয়েছে।আরও স্পষ্ট করে বললে ‘বুথ ফেরত সমীক্ষা’।
প্রকাশিত সব বুথ ফেরত সমীক্ষাতেই বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোটকে অনেক এগিয়ে রাখা হয়েছে। তুলনায় বিরোধী ইন্ডি জোট অনেকটাই পিছনে।বুথ ফেরত সমীক্ষার পূর্বাভাস যদি সঠিক হয়,তাহলে বলতে হবে তৃতীয়বারের জন্য দেশের প্রধানমন্ত্রীর চেয়ারে বসতে চলেছেন নরেন্দ্র মোদি। স্বাধীনতার পর মোদিই দ্বিতীয় ব্যক্তি যিনি প্রাক্তন প্রধানমন্ত্রী প্রয়াত জওহরলাল নেহরুর পর টানা তিনবার প্রধানমন্ত্রী হতে চলেছেন।
সমীক্ষক এজেন্সিগুলি কোন জোট কত আসনে জয়ী হতে পারে বলে যে পূর্বাভাস দিয়েছে, তা নিয়ে এখানে পৃথকভাবে কিছু বলার প্রয়োজন আছে বলে মনে করি না।কেননা,শনিবার ভোট শেষ হওয়ার এক ঘন্টার মধ্যেই গোটা দেশবাসী সেই তথ্য, সংখ্যার হিসাবনিকাশ জেনে গেছে।যা নিয়ে এখন গোটা দেশজুড়ে চুলচেরা বিশ্লেষণ চলছে।যে যার মতো করে বুথ ফেরত সমীক্ষার কাটাছেঁড়া করছে।কেউ কেউ বুথ ফেরত সমীক্ষাকেই সত্য ধরে নিয়ে আত্মতৃপ্তি লাভ করছেন। আবার উল্টোমতও আছে। থাকাটাই স্বাভাবিক।
ভারতীয় গণতন্ত্রের ইতিহাস বলছে, বুথ ফেরত সমীক্ষার ইঙ্গিত যে সব সময় মিলে যায়, তা কিন্তু নয়।বুথ ফেরত সমীক্ষা একেবারে ভুল প্রমাণিত হওয়ার উদাহরণও অসংখ্য।বুথফেরত সমীক্ষার বৈজ্ঞানিক ভিত্তি নিয়েও অনেক প্রশ্ন রয়েছে।এটা যেমন একটা দিক,আবার বুথফেরত সমীক্ষার পূর্বাভাস মিলে যাওয়ার উদাহরণও অনেক রয়েছে।ভোট পণ্ডিতদের মতে, এই ধরনের সমীক্ষায় ভোটারদের মনের একটা আভাস পাওয়ার সম্ভাবনা থাকে।সেই সম্ভাবনা কিন্তু একেবারে হেলায় উড়িয়ে দেওয়া যাবে না।
ফলে ২০২৪ লোকসভা নির্বাচন শেষে যে বুথফেরত সমীক্ষা সামনে এসেছে, তা হুবহু না হলেও যদি ধারেকাছেও মিলে যায়, তাহলে বলতে হবে দেশের ফের একবার ‘গেরুয়া ঝড়’ আসতে চলছে। তার সাথে অবশ্যই যোগ করা যায় ‘মোদি ম্যাজিক’। সব থেকে তাৎপর্যপূর্ণ বিষয় হচ্ছে, বুথফেরত সমীক্ষায় বিপুল জয়ের ইঙ্গিত পেতেই, নিজের এক্স হ্যান্ডলে বিরোধীদের কড়া ভাষায় আক্রমণ করেন মোদি।প্রধানমন্ত্রী বলেন, ‘সুবিধাবাদী ইন্ডি জোট ভোটারদের সঙ্গে আত্মিক যোগাযোগ স্থাপন করতে পারেনি।এই জোট তৈরি হয়েছিল কয়েকজন পরিবারতান্ত্রিক দলকে বাঁচাতে।ওরা সাম্প্রদায়িক, দুর্নীতিবাজ, জাতপাতের রাজনীতি করে।ওরা দেশের উন্নয়নের কোনও দিশা দেখাতে পারেনি।ইন্ডিয়া জোট শুধু মোদিকে গালিগালাজ করতেই জানে”।এখানেই থামেননি মোদি। এক্স হ্যান্ডলে তিনি আরও বলেছেন, “আমি দেশজুড়ে এনডিএ কর্মী সমর্থকদের আন্তরিক ধন্যবাদ জানাবো।এই গরমে যেভাবে আমাদের উন্নয়নের মডেল দেশজুড়ে পৌঁছে দিয়েছেন এটা অভাবনীয়।আমাদের কর্মীরাই সেরা”।এখন শুধু ৪ জুনের অপেক্ষা।তবে জয় সম্পর্কে যে মোদি একশ শতাংশ নিশ্চিত তা আর বলার অপেক্ষা রাখে না। কেননা আজ রবিবার একইদিনে সাতটি গুরুত্বপূর্ণ বৈঠক আহ্বান করেছেন মোদি।অনেকেই বলেছেন, গণনার জন্য অপেক্ষা না করে ভোট শেষ হতেই কাজে নেমে পড়েছেন প্রধানমন্ত্রী মোদি। হয়তো একেই বলে আত্মবিশ্বাস।

Dainik Digital

Dainik Digital

Leave a Reply

Your email address will not be published.