ফের পাহাড় জঙ্গি গোষ্ঠীর তৎপরতা ঘিরে উদ্বেগ!

 ফের পাহাড় জঙ্গি গোষ্ঠীর তৎপরতা ঘিরে উদ্বেগ!
এই খবর শেয়ার করুন (Share this news)

দৈনিক সংবাদ অনলাইন, অম্পিনগর।। হঠাৎ করে ফের পাহাড়ে জঙ্গি তৎপরতা বৃদ্ধি পাওয়ায় গোমতী জেলা ও মহকুমা আরক্ষা প্রশাসন ব্যাতিব্যাস্ত হয়ে পড়েছে। পাশাপাশি পাহাড়বাসিদের মধ্যে আতঙ্ক দেখা দিয়েছে।  
নিষিদ্ধ ঘোষিত এনএলএফটি জঙ্গি নেতা বিক্রম বাহাদুর জমাতিয়ার নেতৃত্বে ভাড়ী অস্ত্রসস্ত্রে সজ্জিত চারজনের একটি জঙ্গি দলকে গত ২১ জুলাই গোমতী জেলার প্রত্যন্ত অঞ্চলে ঘোরাফেরা করতে দেখা গেছে বলে গোয়েন্দা পুলিশের নিকট খবর আসে। 
ওই খবর পেয়েই নড়েচড়ে বসে রাজ্য আরক্ষা প্রশাসনের কর্তারা ।

জঙ্গি দলটি অমরপুর মহকুমার তৈদু এলাকায় প্রবেশের সংবাদ পেয়েই গোমতী জেলা ও অমরপুর মহকুমার আরক্ষা প্রশাসনও বেশ সক্রিয় হয়ে উঠে। অম্পিনগর ও তৈদু থানা সহ দুই থানার অন্তর্গত সমস্ত আউট পোষ্ট গুলিকে সতর্ক করে দেওয়া হয়েছে। তাছাড়াও গত তিন দিন ধরেই অম্পিনগর থানার অন্তর্গত প্রত্যন্ত এলাকায় জঙ্গি বিরোধী অভিযান বৃদ্ধি করা হয়েছে। গোমতী জেলার বিভিন্ন মহকুমা থেকে বাছাই করা বেশ কয়েকজন পুলিশ অফিসারকে অম্পিনগরে এনে জঙ্গি বিরোধী অভিযানে নামানো হয়েছে। মঙ্গলবার রাতভর প্রশিক্ষিত টিএসআর জওয়ানদের নিয়ে  অম্পিনগর এবং তৈদু এলাকায় প্রত্যন্ত এলাকায় জঙ্গি বিরোধী অভিযান চালানো হয়।

তবে খবর লেখা পর্যন্ত কোন জঙ্গিকে আটক করার সংবাদ নেই। জানা গেছে, পুলিশি অভিযানের আঁচ পেয়েই জঙ্গি দলটি জনৈক রিয়াং সম্প্রদায়ের যুবককে জোর পূর্বক পথ প্রদর্শক হিসাবে তুলে নিয়ে কালাঝারি পাহাড় হয়ে গন্ডাছড়া মহকুমার রইস্যাবাড়ি অভিমুখে চলে গেছে। যদিও ওই রিয়াং যুবককে মাঝ পথে জঙ্গিরা ছেড়ে দিয়ে গেছে বলে সংবাদ। 
একটি বিশেষ মহলের প্রত্যক্ষ ইন্দনেই পাহাড়ে জঙ্গিদের তৎপরতা বৃদ্ধি পেয়েছে বলে অভিযোগ। আর তাই আসন্ন ভিলেজ ভোট ও বিধানসভা নির্বাচনের সামনে পাহাড়ে জঙ্গিদের তৎপরতা বৃদ্ধি বেশ তাৎপর্যপূর্ণ। কেউ কেউ জঙ্গিদের ব্যবহার করে ভোট বৈতরনী পার হওয়ার ছক কষছে বলে সাধারণে গুঞ্জন রয়েছে।

তবে জঙ্গি দলটি মুলত তাদের সদস্য সংখ্যা বৃদ্ধির লক্ষ্যেই এবং তহবিল বৃদ্ধির লক্ষ্যেই পাহাড়ে তৎপরতা চালিয়েছে বলে সংবাদ। কিন্তু এখন পর্যন্ত কেউ জঙ্গি দলে নাম লিখিয়েছে বলে খবর না থাকলেও জঙ্গি দলটি পাহাড়ের অবস্হাপন্নদের এবং পাহাড়ে ঠিকেদারি কাজের সঙ্গে যুক্ত ঠিকেদারদের নিকট ব্যাপক হারে চাঁদার নোটিশ পাঠিয়েছে বলে খবর। সেইসাথে চাঁদা মিটিয়ে দেওয়ার জন্যও বিভিন্ন ভাবে চাপ সৃষ্টি করে চলছে।
বিভিন্ন কারণে বর্তমানে পাহাড়ে উত্তপ্ত অবস্হা বিরাজ করছে। তারমধ্যেই জঙ্গিদের আনাগোনা বৃদ্ধি পাওয়ার বিষয়টি অতীতের অভিজ্ঞতার নিরিখে পাহাড়বাসিরা ভাল ভাবে মেনে নিতে পারছেন না। আবার মুখ ফুটে কিছু বলতেও পারছেন।ফলে ভীত সন্ত্রস্ত পাহাড়বাসিরা। উভয় সঙ্কটের যাতাকলে পরে দিন যাপন করছেন পাহাড়ের বাসিন্দারা।

Dainik Digital

Dainik Digital

Leave a Reply

Your email address will not be published.