ফ্লাইং কিস

এই খবর শেয়ার করুন (Share this news)

অজন্য সব কিছুর মতো রাজনীতিতেও ‘উপাদান’ একটি মুখ্য বিষয়।আরও সহজ করে বললে লবনহীন রান্না করা সবজি খেতে যেমন বেস্বাদ, তেমনি উপাদানহীন (ইস্যু) রাজনীতিও। তাই রাজনীতির কুশীলবরা এবং রাজনৈতিক দলগুলি প্রতিনিয়ত, প্রতিমুহূর্তে উপাদন খুঁজে বেড়ায়। যে উপাদানকে হাতিয়ার করে প্রতিপক্ষকে এবং প্রতিপক্ষ শিবিরকে নাস্তানাবুদ করা যাবে। সেই উপাদানে এবার উঠে এসেছে কংগ্রেস নেতা রাহুল গান্ধীর ফ্লাইং কিস’। বুধবার মোদি সরকারের বিরুদ্ধে আনীত অনাস্থা প্রস্তাবে আলোচনা করতে গিয়ে একেবারে চাঁচাছোলা ভাষায় প্রধানমন্ত্রী মোদিকে আক্রমণ করেন রাহুল গান্ধী। মোদি পদবি বিতর্কে মানহানি মামলায় জড়িয়ে প্রায় চারমাস সংসদের বাইরে ছিলেন রাহুল গান্ধী। সুপ্রিম কোর্ট নিম্ন আদালতের রায়ে স্থগিতাদেশ দেওয়ায়, ফের সাংসদ পদ ফিরে পেয়েছেন রাহুল গান্ধী। স্বাভাবিকভাবেই বুধবার অনাস্থা প্রস্তাবের উপর রাহুল গান্ধীর ভাষণ নিয়ে অনেকেরই আগ্রহ ছিলো। দীর্ঘ চারমাস পর সংসদে ফিরে কি বলবেন রাহুল গান্ধী ? তা নিয়ে অনেকেরই বাড়তি নজর ছিল। কী বলেছেন তিনি? তা ইতিমধ্যে গোটা দেশ দেখেছে, শুনেছে। এই নিয়ে নতুন করে বলার কিছু নেই। কিন্তু রাহুলের ‘ফ্লাইং কিস’ নিয়ে নতুন করে বিতর্ক তৈরি হয়েছে। বিতর্ক তৈরি হয়েছে বললে হয়ত ভুল বলা হবে। বলা যায় রাজনীতির উপাদান হিসাবে ‘ফ্লাইং কিস’-কে তুলে ধরে বিতর্ক উসকে দেওয়া হয়েছে। মোদ্দাকথা পাল্টা চাপে রাখার কৌশল।মণিপুর ইস্যুতে প্রধানমন্ত্রী মোদিকে নজিরবিহীন আক্রমণের পর পাল্টা জবাব দিতে উঠেন কেন্দ্রীয়মন্ত্রী স্মৃতি ইরানি। শাসকদল পরিকল্পনা করেই রাহুল গান্ধীর বক্তব্যের পর স্মৃতি ইরানিকে বক্তব্য রাখার সুযোগ দিয়েছে।আমেথিতে স্মৃতির কাছেই হারতে হয়েছিল রাহুল গান্ধীকে। অভিযোগ, স্মৃতি ইরানি যখন পাল্টা একের পর এক আক্রমণ শানিয়ে যাচ্ছেন তখন রাহুল গান্ধী তাকে উদ্দেশ্য করে ‘ফ্লাইং কিস’ ছোড়ে দেন। এতেই বাধে নয়া বিতর্ক। বিজেপিও এই সুযোগ হাতছাড়া করেনি। রাহুল গান্ধীর এই ভূমিকায় ক্ষুব্ধ বিজেপির মহিলা সাংসদরা স্পিকারকে চিঠি দিয়ে অভিযোগ জানিয়েছেন।বক্তব্য রাখতে গিয়ে স্মৃতি ইরানিও রাহুলের ‘ফ্লাইং কিস’ এর প্রসঙ্গ উত্থাপন করে বলেন, দেশের সংসদে এই ধরনের আচরণ আগে কখনও দেখা যায়নি। শুধু তাই নয়, এমন আচরণ রাহুল গান্ধীর ‘নারী বিদ্বেষী’ মনোভাবের পরিচয় বলেও আক্রমণ করেন স্মৃতি। পরে সংসদের বাইরে সাংবাদিক বৈঠক করে স্মৃতি ইরানি বলেন, ‘সংসদে আজ (বুধবার) রাহুল গান্ধী যা করেছেন এর আগে কখনও কোনও পুরুষের এতটা নারী বিদ্বেষী আচরণ চোখে পড়েনি। হাউস অব পিপল, যেখানে মহিলাদের সম্মান রক্ষার জন্য আইন তৈরি করা হয়, একটি অধিবেশন চলাকালীন একজন পুরুষের বিদ্বেষের সাক্ষী হয়ে দাঁড়াল।
তবে রাহুলের ‘ফ্লাইং কিস’ নিয়ে বিরোধী মহিলা সাংসদরা অবশ্য অন্য কথা বলছেন। বিরোধী মহিলা সাংসদদের বক্তব্য, ‘এটা ভালোবাসা’। বিষয়টিকে অন্য নজর দিয়ে দেখা হচ্ছে কেন? ভালো নজর দিয়ে দেখলে এটা কোনও বিষয়ই হতে পারে না। সে যাই হোক, ‘ফ্লাইং কিস’ ইস্যুতে শাসক-বিরোধীদের যুক্তি পাল্টা যুক্তি, দাবি-পাল্টা দাবিতে জাতীয় রাজনীতি এখন তপ্ত।তবে স্পিকার কি ব্যবস্থা নেন, আদৌ তিনি কোনও ব্যবস্থা নেবেন কি না? তা এখনো স্পষ্ট নয়। তবে রাজনীতির অঙ্গনে যে কোনও সময়, যে কোনও বিষয়ই যে রাজনীতির মোক্ষম উপাদান হয়ে উঠতে পারে— তা আরও একবার স্পষ্ট হলো রাহুলের ‘ফ্লাইং কিস’ কাণ্ডে।

Dainik Digital

Share
Published by
Dainik Digital

Recent Posts

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

13 hours ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

13 hours ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

2 days ago

রাজধানীতে চাঁদার জুলুমে অতিষ্ঠ মানুষ!!

অনলাইন প্রতিনিধি:-মুখ্যমন্ত্রীডা. মানিক সাহার নির্বাচনি এলাকার আপনজন ক্লাবের চাঁদার নামে বড় অঙ্কের তোলাবাজির অভিযোগের রেশ…

3 days ago

ইন্ডিয়ান বুকে রাজ্যের মেয়ে ঝুমা!!

অনলাইন প্রতিনিধি :-ইচ্ছে ছিলো অনেক আগে থেকেই। অবশেষে নিজের ইচ্ছেকেই বাস্তবে পরিনত করলো ঝুমা দেবনাথ।…

3 days ago

সুশাসনে আইনশৃঙ্খলা!

রাজ্যে কি সত্যিই আইনের শাসন রয়েছে?সাধারণ মানুষ কিন্তু প্রশ্ন তুলতে শুরু করেছে।সরকার বলছে রাজ্যে সুশাসন…

3 days ago