বঙ্গবন্ধু বায়োপিকের ট্রেলার ঘিরে হতাশা, সমালোচনার ঝর

 বঙ্গবন্ধু বায়োপিকের ট্রেলার ঘিরে হতাশা, সমালোচনার ঝর
এই খবর শেয়ার করুন (Share this news)

ভারত – বাংলাদেশের যৌথ উদ্যোগে শ্যাম বেনেগাল নির্মিত বঙ্গবন্ধুর উপর তথ্যচিত্র বাংলাদেশিদের হতাশ করেছে । সমালোচনার ঝড় উঠেছে ‘ মুজিব – দ্য মেকিং অফ আ নেশন ‘ সিনেমার ট্রেলার নিয়ে । ‘ মুজিব বায়োপিকের এই ট্রেলারটি ৭৫ তম কান চলচ্চিত্র উৎসবে প্রকাশ হয়েছে বৃহস্পতিবার রাত ১০ টায় । এরপর থেকেই সমালোচনা শুরু হয় বিভিন্ন মহলে । বাঙালির আবেগ – ভালোবাসার মানুষ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পুরো জীবনের একঝলক পর্দায় দেখে হতাশ সিনেমাসংশ্লিষ্ট লোকজন থেকে সাধারণ দর্শকরা । সবার দাবি , অবমূল্যায়ন করা হয়েছে বঙ্গবন্ধুকে । বঙ্গবন্ধু চরিত্রে বাংলাদেশের অভিনেতা আরিফিন শুভর কন্ঠ , ভিএফএক্স , ইতিহাসের সঙ্গে ট্রেলারের দৃশ্য না মেলার মতো অনেক অসামঞ্জস্যতা আছে দাবি করে হতাশা ব্যক্ত করেছেন বিভিন্ন পেশার মানুষ ।

৪০ কোটি টাকা ব্যয়ে শ্যাম বেনেগাল পারিচালিত বায়োপিকটির ১ মিনিট ৩৮ সেকেন্ডের ট্রেলার প্রকাশের পর থেকেই সামাজিক মাধ্যমে তীব্র সমালোচনা । নির্মাতা ভারতের গুণী চলচ্চিত্রকার শ্যাম বেনেগাল অবশ্য সমালোচনার জবাব দিয়েছেন । রবিবার দ্য টেলিগ্রাফ অনলাইনকে দেওয়া সাক্ষাৎকারে পরিচালক শ্যাম বেনেগাল বলেন , শুধু ট্রেলার দেখে পুরো সিনেমা নিয়ে মন্তব্য করা ঠিক নয় , সমালোচনা করাও ঠিক হচ্ছে না । মানুষ এখনও পুরো সিনেমা দেখেনি।
৯০ সেকেন্ডের ট্রেলার দেখে তো পুরো সিনেমা নিয়ে মন্তব্য করতে পারেন না । শুধু ট্রেলার নিয়েই মন্তব্য করতে পারেন । তিনি বলেন , নানা মন্তব্য এসেছে বলে শুনেছি । তারা কেন বিরক্ত তা অনুমান করা আমার পক্ষে কঠিন । বিষয়টি আবার দেখবেন বলেও জানান । কী নেতিবাচক প্রতিক্রিয়া এসেছে তাও তিনি জানতে চান । কানে ট্রেলারের উপস্থাপনা খুব ভাল ছিল উল্লেখ করে তিনি জানান , সেখানে বাংলাদেশ ও ভারতের তথ্যমন্ত্রী উপস্থিত ছিলেন । ‘ মুজিব – দ্য মেকিং আ নেশন ‘ সিনেমার সব অভিনেতা – অভিনেত্রীই বাংলাদেশি জানিয়ে বেনেগাল বলেন , পশ্চিমবঙ্গের বাংলার সঙ্গে বাংলাদেশের বাংলার উচ্চারণের পার্থক্য রয়েছে এটা নিয়ে তারা ( বাংলাদেশিরা ) গর্ব অনুভব করেন । সিনেমায় এসবই আছে । সব অভিনেতা – অভিনেত্রীই বাংলাদেশি নেবার কারণ হিসেবে তিনি আরও বলেন , আমি শুধু বাংলাদেশের অভিনেতাদের নিয়েছিলাম কারণ , তারা মুজিবকে অনেক কাছ থেকে অনুভব করবে ।
ঐতিহাসিক ব্যক্তিত্বের জীবনী নিয়ে শ্যাম বেনেগালের কাজের অভিজ্ঞতা এই প্রথম নয় । মহাত্মা গান্ধী , নেতাজি সুভাষ চন্দ্র বসুকে নিয়েও তিনি সিনেমা নির্মাণ করেছেন । সে সিনেমাগুলো ৮৭ বছর বয়সী এই নির্মাতার ঝুলিতে এনে দিয়েছে পদ্মশ্রী , পদ্মভূষণ , দাদাসাহেব ফালকে নানা পুরস্কার।
প্রসঙ্গত , একযুগ পর জাতির পিতার জীবনীভিত্তিক সিনেমা ‘ মুজিব – দ্য মেকিং অফ আ নেশন ’ দিয়ে ফিচার ফিল্ম নিয়ে ফিরলেন খ্যাতনামা পরিচালক শ্যাম বেনেগাল । বছরের শেষদিকে সিনেমাটি মুক্তি পাবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

Dainik Digital

Dainik Digital

Leave a Reply

Your email address will not be published.