বাংলাদেশে আজ ঈদ, জঙ্গি হামলার আশঙ্কায় কঠোর নিরাপত্তা

 বাংলাদেশে আজ ঈদ, জঙ্গি হামলার আশঙ্কায় কঠোর নিরাপত্তা
এই খবর শেয়ার করুন (Share this news)

বাংলাদেশে শনিবার ইদুল ফিতর উদযাপিত হবে। ইদে জঙ্গী হামলার আশঙ্কা নেই বলা হলেও ইদের জামাতে সারা দেশে কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। শুক্রবার সন্ধ্যায় ঢাকায় ধর্মমন্ত্রালয় আয়োজিত এক সভা থেকে জানানো হয়, শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে, শনিবার (২২ এপ্রিল) বাংলাদেশে ইদুল ফিতর উদযাপিত হবে। মুসলমানদের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব ইদুল ফিতর। ইসলাম ধর্মীয় পরিভাষায় এর অর্থ হলো পুরস্কারের দিবস। দীর্ঘ এক মাস রমজানে সংযমের পর মুসলমানরা এ দিনে আনন্দ করেন। হিজরি বর্ষপঞ্জি অনুযায়ী রমজান শেষ হলেই শুরু হয় শাওয়াল। উৎসব হিসেবে ইদুল ফিতর পালন করা হয় এ মাসের প্রথম দিনে।

ঈদের নামাজ পড়ার নিয়ম

ইদুল ফিতরের প্রধান জামাত সকাল সাড়ে আটটায় অনুষ্ঠিত হবে জাতীয় ইদগাহে। জাতীয় ইদগাদের জামাতে রাষ্ট্রপতি, মন্ত্রিপরিষদের সদস্য, কূটনীতিকসহ অতিগুরুত্বপূর্ণ ব্যক্তি এবং ঢাকাবাসীরা অংশ নেবেন। পবিত্র ইদুল ফিতর উপলক্ষে প্রতি বছরের মতো এবারও বায়তুল মোকাররম জাতীয় মসজিদে
পর্যায়ক্রমে পাঁচটি ঈদের নামাজের জামা অনুষ্ঠিত হবে। এদিকে ইদুল ফিতরের দিন সারা দেশে বিচ্ছিন্নভাবে বৃষ্টি বা বজ্রস বৃষ্টি হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। শুধু তাই নয়, ইদে পরের তিনদিনও বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এদিকে ইদের জামাতে জমি হামলার আশঙ্কায় কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে আইনশৃঙ্খলা বাহিনী। ইদকে কেন্দ্র করে দেশের কোথাও কোনও ধরনের জঙ্গি হামলার ব্যাপারে সুনির্দিষ্ট তথ্য পাওয়া যায়নি বলে জানিয়েছেন র‍্যাব মহাপরিচালক এম খুরশিদ হোসেন।তিনি বলেন, গোয়েন্দা তথ্য, সাইবার মনিটরিংসহ অন্যান্য তথ্য বিশ্লেষণ করে এমন কোনও তথ্য পাওয়া যায়নি। তবুও আমরা আত্মতুষ্টিতে ভুগছি না। গোয়েন্দ নজরদারি ও সাইবার জগতে মনিটরিং বৃদ্ধির মাধ্যমে জঙ্গিদের যে কোনও ধরনের নাশকতার পরিকল্পনা নস্যাৎ করে দিতে প্রস্তুত রয়েছে র‍্যাব। ঢাকাসহ দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ ইদগাদে (জাতীয় ইদগাহ, শোলাকিয়া ঈদগাহ ও দিনাজপুর বড় ইদগাহ) নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে বলেও জানান তিনি। শুক্রবার (২১ এপ্রিল) জাতীয় ইদগাদ ময়দানের নিরাপত্তা ব্যবস্থা পরিদর্শন শেষে তিনি এসব কথা বলেন।

কড়া নিরাপত্তায় ঈদ, অস্বাভাবিক চলাচল দেখলেই জিজ্ঞাসাবাদ


নিরাপত্তার অংশ হিসেবে জাতীয় ইদগাদ ময়দান র‍্যাবের ডগ স্কোয়াড দিয়ে সুইপিং করানো হচ্ছে।এ সময় র‍্যাব মহাপরিচালক বলেন, গুরুত্বপূর্ণ শপিংমল, বিপণি বিতান ও জনসমাগমপূর্ণ এলাকায় স্ট্যাটিক টহল ও গোয়েন্দা নজরদারি বৃদ্ধির মাধ্যমে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। যাতে করে সাধারণ জনগণ উৎসবমুখর পরিবেশে এবং নিরাপদে কেনাকাটা শেষ করে বাড়ি ফিরতে পারেন। ঢাকাসহ সারাদেশে ঈদের ছুটিতে যাওয়া মানুষের বাসস্থান, কর্মস্থল, শপিংমলসহ অন্যান্য স্থানে চুরি ও ডাকাতি প্রতিরোধে র‍্যাবের নজরদারি ও টহল বাড়ানো হয়েছে। ভার্চুয়াল জগতে পবিত্র ইদুল ফিতরকে কেন্দ্র করে যে কোনও ধরনের গুজব, উসকানিমূলক তথ্য, মিথ্যা তথ্য ছড়ানো প্রতিরোধেও প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণে র‍্যাব সাইবার মনিটরিং টিম অনলাইনে সার্বক্ষণিক নজরদারি অব্যাহত রাখছে।

Dainik Digital

Dainik Digital

Leave a Reply

Your email address will not be published.