Categories: দেশ

বাজারে নবরূপে পা রাখতে চলেছে অ্যাম্বাসাডর

এই খবর শেয়ার করুন (Share this news)

অ্যাম্বাসাডর কার ইজ নো মোর । লং লিভ অ্যাম্বাসাডর কার ! নবরূপে রাস্তায় নামবে একদা ‘ ভারতের পথের রাজা ‘ বলে পরিচিত অ্যাম্বাসাডর গাড়ি । ১৯৭০ – এর দশকে নামী রাজনৈতিক নেতা থেকে শুরু করে সরকারী আমলা থেকে ট্যাক্সি চালক- সকলের গাড়ি ছিল অ্যাম্বাসাডর । আশির দশক পর্যন্ত ভারতীয় গাড়ি বাজারের ৭৫ শতাংশ দখল ছিল তার । লাইসেন্স রাজের জমানায় বাজারে একচেটিয়া রাজত্ব চলতে থাকে তার । তবে মারুতি সুজুকি ‘ মারুতি -৮০০ ‘ মডেল দেশে পা রাখার পরেই অ্যাম্বাসাডরের একচেটিয়া বাজারে ধস নামতে শুরু করে । মারুতি নিয়ে আসে দামে সস্তার হালকা ওজনের গাড়ি , যা ক্রেতাদের সহজে মন জয় করে নেয় ।

কলকাতার অদূরে হুগলির উত্তরপাড়ায় হিন্দুস্থান মোটরসের যে বিশাল কারখানায় আগে দশাসই অ্যাম্বাসাডর গাড়ি তৈরি হতো , ওই কারখানায় দরজা আবার খুলবে । এই খবরে উৎসাহে ফুটছে উত্তরপাড়া ও তার সংলগ্ন এলাকা । তবে এই যাত্রায় হিন্দুস্থান মোটরস কোম্পানি একা নয় , ফরাসি গাড়ি নির্মাতার সঙ্গে জোট বেঁধে তৈরি হবে অ্যাম্বাসাডরের নতুন ভার্সন । নবরূপে অ্যাম্বাসাডর হবে বৈদ্যুতিক , তথা ব্যাটারি চালিত । ডিসি টু নামের একটি ফরাসি ডিজাইন হাউজ নতুন অ্যাম্বাসাডরের যে নকশা প্রকাশ করেছে , তাতে অনেকটা বিলাসবহুল মার্সেডিজ বেঞ্চের সঙ্গে মিল রয়েছে ।
এশিয়ার দ্বিতীয় এবং ভারতের প্রথম গাড়ি নির্মাতার নাম হিন্দুস্থান মোটরস ( এইচএম ) । মালিক সি কে বিড়লা গোষ্ঠী । ব্রিটি গাড়ি মরিস অক্সফোর্ড সিরিজ থ্রি – র আদলে তৈরি করা হয়েছিল অ্যাম্বাসাডর । ভারতের বাজারে অ্যাম্বাসাডর প্রথম পা রাখে ১৯৫৭ সালে । ৫০ বছর ধরে ভারতীয় বাজারে একাধিপত্য ছিল তার । ২০১৪ সালে হিন্দুস্থান মোটরস উত্তরপাড়ার অ্যাম্বাসাডর তৈরির কারখানা বন্ধ করে দেয় । সে বছরের সেপ্টেম্বর মাসে অ্যাম্বাসাডরের শেষ গাড়িটি তৈরি হয়েছিল । আশির দশকে বছরে অ্যাম্বাসাডর বিক্রি হতো ২৪,০০০ । কিন্তু মারুতি সুজুকি – সহ অন্যান্য ব্র্যান্ডের ধাক্কায় ২০১৩ সালে বিক্রি নেমে আসে মাত্র ১৫০০ । ২০১৪ সালে কারখানা বন্ধ হওয়ার সময় সাকুল্যে ১৫০ টি গাড়ির স্টক ‘ ছিল উত্তরপাড়ার কারখানায় । আগে যে গাড়ি ভিআইপিদের পছন্দের তালিকায় থাকত , সেই অ্যাম্বাসাডর কলকাতায় রাস্তায় এখন চলে মূলত ট্যাক্সি হিসাবে । তাও অ্যাপ – নির্ভর ক্যাবের বাড়বাড়ন্তে ট্যাক্সির খদ্দেরও কমে গেছে ।

বছর পাঁচেক আগে এইচএম জানায় , ৮০ কোটি টাকায় পিএসএ গোষ্ঠীর কাছে অ্যাম্বাসাডর ব্র্যান্ড তারা বিক্রি করে দিয়েছে । ঘটনা হল পিএসএ গ্রুপ এখন ওই ফরাসি গাড়ি নির্মাতা সংস্থাকে কিনে নিয়েছে যারা হিন্দুস্থান মোটরসের সঙ্গে যৌথ ভাবে উত্তরপাড়ার কারখানায় বৈদ্যুতিক অ্যাম্বাসাডর তৈরি করবে আগামী দিনে । তবে সম্প্রতি সি কে বিড়লা গোষ্ঠীর একটি বার্তা নতুন করে জল্পনা উস্কে দেয় । তারা জানিয়েছে , ফরাসি সংস্থা ‘ পিউজু’র সঙ্গে বাণিজ্যিক ভাবে চুক্তি করেছে হিন্দুস্থান মোটরস । বাজারের খবর , ২০২৪ সালের মধ্যে অ্যাম্বাসাডর – টু ’ ভারতের বাজারে আত্মপ্রকাশ করবে । এই বার্তা বাস্তবায়িত হলে এই প্রথম কোনও ফরাসি গাড়ি নির্মাতা সংস্থা ভারতে পা রাখবে । এদিকে বিভিন্ন সূত্র মারফৎ জানা গিয়েছে , এইচএমের সঙ্গে যৌথ ভাবে ফরাসি সংস্থা পিউজু চেন্নাইয়ে সি কে বিড়লা গোষ্ঠীর মালিকানাধীন কারখানায় বৈদ্যুতিক স্কুটার তৈরি করবে । সূত্রের খবর , উত্তরপাড়ার কারখানায় বিদুৎচালিত অ্যাম্বাসাডর তৈরি হলে তার সামনে থাকবে ক্রোমের ফ্রেম । আগে এই গাড়ির সামনে থাকত হরাইজেন্টাল প্রিল ।

গোল হেডলাইটের বদলে থাকবে এলইডি আলো । তবে দূর থেকে দেখতে সেই আগের মতোই সাবেকি ‘ লুক ‘ ধরে রাখতে চাওয়া হবে । আগের অ্যাম্বাসাডরে থাকত চারটি দরজা । নবরূপে উৎপাদন শুরু হলে হয়তো থাকবে মাত্র দুটি দরজা গাড়ির চাকাতেও বদল আনা হবে হয়তো থাকবে মাল্টি স্পোক স্টিল রিম ।

Dainik Digital

Recent Posts

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

19 hours ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

19 hours ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

2 days ago

রাজধানীতে চাঁদার জুলুমে অতিষ্ঠ মানুষ!!

অনলাইন প্রতিনিধি:-মুখ্যমন্ত্রীডা. মানিক সাহার নির্বাচনি এলাকার আপনজন ক্লাবের চাঁদার নামে বড় অঙ্কের তোলাবাজির অভিযোগের রেশ…

3 days ago

ইন্ডিয়ান বুকে রাজ্যের মেয়ে ঝুমা!!

অনলাইন প্রতিনিধি :-ইচ্ছে ছিলো অনেক আগে থেকেই। অবশেষে নিজের ইচ্ছেকেই বাস্তবে পরিনত করলো ঝুমা দেবনাথ।…

3 days ago

সুশাসনে আইনশৃঙ্খলা!

রাজ্যে কি সত্যিই আইনের শাসন রয়েছে?সাধারণ মানুষ কিন্তু প্রশ্ন তুলতে শুরু করেছে।সরকার বলছে রাজ্যে সুশাসন…

3 days ago