বার্ধক্য রুখতে বিশেষ বটিকার সন্ধানে মরিয়া পুতিন!!

 বার্ধক্য রুখতে বিশেষ বটিকার সন্ধানে মরিয়া পুতিন!!
এই খবর শেয়ার করুন (Share this news)

অনলাইন প্রতিনিধি:-বিশ্বের অন্যতম শক্তিধর রাষ্ট্রপ্রধান তিনি।২০০০ সালে ভ্লাদিমির পুতিন প্রথম বার রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচিত হন। পরবর্তী সময়ে আরও তিন-চারটি মেয়াদে তিনি রুশ প্রেসিডেন্ট নিযুক্ত হন।পরে আবার ভোটে জিতে প্রেসিডেন্ট হন।তার প্রেসিডেন্ট পদের এই মেয়াদ শেষ হবে চলতি বছর।কিন্তু ফোর্বসের ‘বিশ্বের ক্ষমতাধর ব্যক্তি’ তালিকায় উপরের দিকে থাকা পুতিনের ইচ্ছা, আজীবন প্রেসিডেন্ট পদে বহাল থাকা।
কিন্তু তার জন্য সর্বাগ্রে দরকার সুস্বাস্থ্য। বর্তমানে পুতিনের বয়স ৭১ বছর। ইউরোপ থেকে আমেরিকা, পশ্চিম এশিয়া থেকে আফ্রিকা, যে কোনও মহাদেশের প্রায় প্রতিটি দেশেই ক্ষমতা রয়েছে বয়স্ক নেতাদের হাতেই।তাই চলতি বছরে ক্ষান্ত না হয়ে পঞ্চম বারের মতো রাশিয়ায় ক্ষমতা ধরে রাখার জন্য বয়সকে হারিয়ে দেওয়ার যেন অঘোষিত এক যুদ্ধে নেমেছেন রাশিয়ার এই একনায়ক।এ যুদ্ধের নাম বার্ধক্যের সঙ্গে অসম যুদ্ধ। বার্ধক্য আটকে রাখতে দিতে পারে এমন একটি ফর্মুলা আবিষ্কারের জন্য রাশিয়ার গবেষকদের নির্দেশ দিয়েছেন ভ্লাদিমির পুতিন। সংবাদমাধ্যম মেডুজা এবং সিস্টেমার যৌথ প্রতিবেদনে এমনটাই দাবি করা হয়েছে। দুই সংবাদমাধ্যমের যৌথ প্রতিবেদনে প্রকাশ,গত জুনের গোড়ার দিকে রুশ স্বাস্থ্য মন্ত্রকের তরফ থেকে রাশিয়ার গবেষণা প্রতিষ্ঠানগুলিতে একটি চিঠি পাঠিয়ে এই মর্মে কার্যত নির্দেশ দেওয়া হয়েছে যাতে বার্ধক্যের বিরুদ্ধে লড়াইয়ে সর্বশেষ গবেষণার বিশদ তথ্য হস্তান্তর করতে হবে স্বয়ং প্রেসিডেন্ট পুতিনকে।দেশের সর্বোচ্চ ব্যক্তির থেকে এই ধরনের আদেশ পেয়ে রীতিমতো চাপে পড়ে গেছেন এ দেশের তাবড় বিজ্ঞানীরা। নাম প্রকাশে অনিচ্ছুক এক উচ্চপদস্থ রুশ কর্তা জানিয়েছেন, তারা যখন প্রেসিডেন্টের এই অনুরোধটি বি পেয়েছিলেন, তখন নিজেদের চোখকে বিশ্বাস করতে পারছিলেন না।তিনি বলেছেন, প্রকৃতিকে বশে আনার প্রশ্নে বিজ্ঞান এখনও ব্যর্থ। বয়স তথা বার্ধক্য তেমনই একটি প্রাকৃতিক প্রবহমানতা, জোর করে সেটিকে আটকাতে গেলে সেই মানুষটির মধ্যে অন্য সমস্যা দেখা দিতে বাধ্য।
পুতিন কি সত্যিই তার বার্ধক্য আটকে রাখতে বিজ্ঞানীদের কাছে ফর্মুলা চেয়েছেন?এ ব্যাপারে রাশিয়ার স্বাস্থ্য মন্ত্রক একেবারে মন্ত্রগুপ্তি নিয়েছে, অর্থাৎ ক্রেমলিনের তরফে সরকারি ভাবে এমন কোনও সংবাদ স্বীকারও করা হয়নি। উল্টে স্বাস্থ্য মন্ত্রকের তরফে বলা হয়েছে, কোষের ক্ষয় কমাতে বিশেষজ্ঞদের ‘উন্নত চিকিৎসা পদ্ধতি’ জমা দিতে বলা হয়েছে।
পুতিনের ব্যক্তিগত ২০ হাজার কোটি ডলারের সম্পত্তি ও বিলাসবহুল জীবন যেমন বহুলচর্চিত, তেমনই নিজের যৌবন ধরে রাখতে তিনি কী কী করেন, তা নিয়েও কম চর্চা নেই।বার্ধক্যের প্রতিকার করার বিষয়ে পুতিনের আগ্রহ বরাবরের।শোনা যায়, বার্ধক্য ধরে রাখার একটি পন্থা হিসাবে তার একাধিক সুন্দরী তরুণী বান্ধবী রয়েছে। এদের মধ্যে বিশেষ কয়েক জনের সঙ্গে নাকি ঘনিষ্ঠ সম্পর্কও রয়েছে প্রেসিডেন্টের।

Dainik Digital

Dainik Digital

Leave a Reply

Your email address will not be published.