Categories: দেশ

বিজেপিবিরোধী মহাজোটের

এই খবর শেয়ার করুন (Share this news)

আবার জোট প্রস্তুতি। গুজরাট এবং হিমাচল প্রদেশের ভোটপর্ব দিয়ে এ বছরের মতো সমাপ্ত হলো বিধানসভা ভোটের প্রক্রিয়া। এবার আসতে চলেছে মেগা সেমিফাইনাল৷ আগামী বছর একসঙ্গে নয়টি রাজ্যে বিধানসভা ভোট হতে চলেছে। যাকে কার্যত লোকসভা ভোটের ফাইনালের আগের লিটমাস টেস্ট হিসেবেই দেখা হচ্ছে। ত্রিপুরা থেকে কর্ণাটক। রাজস্থান থেকে মধ্যপ্রদেশ।মেঘালয় থেকে তেলেঙ্গানা। অর্থাৎ ভারতের বিভিন্ন প্রান্তেই হতে চলেছে শক্তি ও সমর্থনের পরীক্ষা। একই সঙ্গে অন্যতম তাৎপর্যপূর্ণ হতে পারে জম্মু কাশ্মীরের ভোট। এখনও পর্যন্ত সরকারী স্তরের সংবাদ হলো, আসন ও সীমানা পুনর্বিন্যাসের পর এবার জম্মু কাশ্মীরে পরবর্তী যে পদক্ষেপ হবে সেটি হলো, পূর্ণাঙ্গ রাজ্যের মর্যাদা।

অর্থাৎ ২০১৯ সালের আগষ্টে জম্মু কাশ্মীরের থেকে ৩৭০ নং ধারা ও ৩৫নং ধারার অবলুপ্তির পর যেভাবে রাজ্যটিকে বিভাজিত করা হয়েছিল এবং পূর্ণ রাজ্য থেকে কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করায় এবার তার বিপরীত প্রক্রিয়া শুরু হচ্ছে। তবে লাদাখকে আর জম্মু কাশ্মীরের আওতায় রাখা হবে না। জম্মু কাশ্মীর এখন যেমন কেন্দ্রশাসিত অঞ্চল,সেই স্ট্যাটাস বদলে দিয়ে আবার এই দুই এলাকাকে একটি পূর্ণ রাজ্যই করা হতে পারে। আগামী বছর সেই পূর্ণ রাজ্যেই হবে ভোট। আর এখন থেকেই বিজেপি এবং মোদি সরকার অঙ্ক কষতে শুরু করেছে যে, কীভাবে তাদের রাজনৈতিক অবস্থান ও জোট স্ট্র্যাটেজিকে এগিয়ে নিয়ে যাওয়া হয়।

কারণ জম্মু নিয়ে বিজেপির কোনও আশঙ্কা না থাকলেও, কাশ্মীর উপত্যকা নিয়ে চরম সংশয়। কারণ সেখানে এতকাল সব দলই পৃথকভাবে ভোটে লড়াই করে এসেছে। এবার ৩৭০ নং ধারার অবলুপ্তি হওয়ার পর গুপকর জোট তৈরি হয়েছে।যেখানে পিপি থেকে ন্যাশনাল কনফারেন্স, সকলেই এককাট্টা হয়ে বিজেপিকে হারাতে উদ্যত। এই আবহে জোটসঙ্গী খুঁজছে। আর তাই এই রাজ্যে ভোট হবে চূড়ান্ত আগ্রহের এক প্রক্রিয়া। ঠিক এই সময়েই আজ সমাজবাদী পার্টি সুপ্রিমো অখিলেশ যাদব বললেন,২০২৪ সালের অনেক আগেই হতে চলেছে বিজেপিবিরোধী মহাজোট। মমতা বন্দ্যোপাধ্যায়, নীতীশ কুমার এবং কে চন্দ্রশেখর রাও জোটের প্রস্তুতিপর্ব নিয়ে আলোচনা চালাচ্ছেন।

তারা অন্য দলগুলির সঙ্গেও যোগাযোগ করছেন। এই গোটা প্রক্রিয়ায় কংগ্রেসও আছে। আর তাই বিজেপি যেন এটা ভুল করে না ভাবে যে, কোনও জোট আর হবে না। বরং বিজেপিবিরোধী মহাজোটই হবে। আগামী বছরই সেই রূপরেখা তৈরি হয়ে যাবে। সুতরাং বোঝাই যাচ্ছে ২০২৪ সালের এখনও এক বছর দেরি থাকলেও আদতে আর পনেরো দিন পর যে নতুন বছর আসছে, সেই বছর থেকেই নয়টি বিধানসভা ভোট তো বটেই, লোকসভা ভোটেরও দামামা বেজে যাবে।

Dainik Digital

Share
Published by
Dainik Digital

Recent Posts

গয়নার ল্যাবে তৈরি হলো বিশ্বের প্রথম কৃত্রিম রুবি!!

অনলাইন প্রতিনিধি :-বাংলায় চুনি, ইংরেজিতে রুবি।চুনির রং কতটা টকটকে লাল, তার উপর এই মানিকের দাম…

2 hours ago

মুখ্যমন্ত্রীর মুখ বাঁচাতে পুলিশ প্রশাসনের নির্লজ্জ দ্বিচারিতা!!

অনলাইন প্রতিনিধি :-চাঁদারজুলুম নিয়ে ব্যবস্থা গ্রহণের ক্ষেত্রে তথাকথিত সুশাসনের রাজ্যে প্রশাসনের নির্লজ্জ দ্বিচারিতা প্রকাশ্যে এলো।…

2 hours ago

কাজের বাজারে মন্দা!!

কেন্দ্রে ১০০ দিন পূর্ণ করল তৃতীয় মোদি সরকার।যদিও বর্তমান ক্ষমতাসীন কেন্দ্রীয় সরকারকে মোদি সরকার আখ্যা…

3 hours ago

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

1 day ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

1 day ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

2 days ago