বিপ্লবের কথায় অনুপ্রাণিত কিশোর বর্তমানে স্বরোজগারি

এই খবর শেয়ার করুন (Share this news)

মুখ্যমন্ত্রী হওয়ার পর রাজ্যের বেকার যুবক – যুবতীদের স্বরোজগারি হওয়ার আহ্বান জানিয়েছিলেন প্রাক্তন মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব । ওই সময় কয়েকটি অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে তিনি বলেছিলেন , বাম আমলে দীর্ঘ পঁচিশ বছর ধরে সরকারী চাকরির আশায় বসে না থেকে এই দীর্ঘ সময়ে আর কিছু হোক না হোক , যদি একটি পান দোকান দিয়ে ব্যবসা করলেও মাসে দশ – বারো হাজার টাকা আয় হতো । সরকারী চাকরির জন্য চেষ্টা করার পাশাপাশি গোপালন বা পান বিক্রির মতো উদ্যোগের সাথে যুক্ত হতে বলেছিলেন । উদ্দেশ্য ছিল রোজগারের সাথে যাতে যুক্ত হয় যুবকরা । বিপ্লব দেবের এই বক্তব্য ঘিরে তখন নানা বিতর্ক হয়েছে ।

কিন্তু সেই আহ্বান থেকে অনুপ্রাণিত হয়ে বিশালগড় সুনামগঞ্জের যুবক কিশোর মজুমদার আজ আত্ননির্ভর । স্বরোজগারি হওয়ার লক্ষ্যে স্থানীয় পঞ্চায়েত থেকে প্রধানমন্ত্রী স্ট্রিট ভেণ্ডার আন্তনির্ভর স্বনীধি যোজনায় দশ হাজার টাকা আর্থিক সহায়তা নিয়ে শুরু করেন পানের দোকান । অদম্য ইচ্ছাশক্তি আর কিছু একটা করার মানসিকতা থাকলে কোনও প্রতিবন্ধকতাই যে অন্তরায় হতে পারে না , তা আবার প্রমাণ করলেন বিশালগড় সুনামগঞ্জের যুবক কিশোর মজুমদার । মাত্র দশ হাজার টাকা আর্থিক সহায়তা নিয়ে যে পানের দোকান শুরু করেছিল , সেই দোকান থেকে বর্তমানে প্রতিমাসে শুধু পান বিক্রি করেই কিশোর চৌদ্দ থেকে পনের হাজার টাকা উপার্জন করছেন । ব্যবসা বৃদ্ধির লক্ষ্যে বর্তমানে পানের সাথে যুক্ত করেছেন অন্যান্য সামগ্রীও । সোমবার কিশোর মজুমদারের সেই দোকান পরিদর্শনে যান প্রাক্তন মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব । তাঁকে উৎসাহিত করতে তাঁর হাতে বানানো পানও খেলেন তিনি ।

শ্রীদেব কিশোরের এই উদ্যোগের ভূয়সী প্রশংসা করেন । বিপ্লব দেবের কথায় , পানের দোকান দিয়ে কিশোর একদিন মুখ্যমন্ত্রী থাকাকালীন বিপ্লব দেবের সামাজিক মাধ্যমে পোস্ট দিয়ে আমন্ত্রণ জানিয়েছিলেন , যদি কোনও দিন সুযোগ হয় দোকানে আসার জন্য । সোমবার বিপ্লব দেব তার দোকানে গেলেন । এই প্রসঙ্গে বিপ্লব কুমার দেব বলেন , স্বভিমানি মানসিকতাই ব্যক্তি প্রতিষ্ঠার অন্যতম শর্ত । রাজ্য সরকারের অন্যতম লক্ষ্য প্রত্যেক যুবক – যুবতীদের রোজগার সুনিশ্চিত করা । সেই লক্ষ্যে গৃহীত গুচ্ছ পরিকল্পনায় সুফল পাচ্ছেন রাজ্যের নাগরিকরা । বর্তমানে রাজ্যে আত্মবিশ্বাস তৈরি হয়েছে । তিনি অভিযোগ করে বলেন , কমিউনিস্টরা এই রাজ্যে পরনির্ভরশীল মানসিকতা তৈরি করে রেখেছিলো । কিন্তু বর্তমানে সরকার যুবকদের হিতে প্রতিনিয়ত কাজ করে চলেছে । অযথা সময় নষ্ট না করে এবং একেবারে বসে না থেকে নিজেদের প্রতিভা ও দক্ষতা অনুসারে যুবকদের যেকোনও পেশায় নিজেদের যুক্ত করার আহ্বান জানান শ্রীদেব । নিষ্ঠার সাথে সম্পাদিত প্রত্যেকটি কাজই সম্মানের । কোনও কাজই ছোট নয় । কিন্তু রাজনৈতিক স্বার্থে এই বাস্তবতাকে অন্যভাবে মানুষের সামনে তুলে ধরা হয় । ওই সব নিন্দুকদের জন্য বিশালগড়ের কিশোর এক উজ্জ্বল দৃষ্টান্ত । অন্যদের কাছেও অনুপ্রেরণা – এটা বলার অপেক্ষা রাখে না ।

Dainik Digital

Recent Posts

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

19 hours ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

19 hours ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

2 days ago

রাজধানীতে চাঁদার জুলুমে অতিষ্ঠ মানুষ!!

অনলাইন প্রতিনিধি:-মুখ্যমন্ত্রীডা. মানিক সাহার নির্বাচনি এলাকার আপনজন ক্লাবের চাঁদার নামে বড় অঙ্কের তোলাবাজির অভিযোগের রেশ…

3 days ago

ইন্ডিয়ান বুকে রাজ্যের মেয়ে ঝুমা!!

অনলাইন প্রতিনিধি :-ইচ্ছে ছিলো অনেক আগে থেকেই। অবশেষে নিজের ইচ্ছেকেই বাস্তবে পরিনত করলো ঝুমা দেবনাথ।…

3 days ago

সুশাসনে আইনশৃঙ্খলা!

রাজ্যে কি সত্যিই আইনের শাসন রয়েছে?সাধারণ মানুষ কিন্তু প্রশ্ন তুলতে শুরু করেছে।সরকার বলছে রাজ্যে সুশাসন…

3 days ago