বিমানে অস্বাভাবিক ভিড়ে টিকিট দুর্মূল্য, যাত্রীদুর্ভোগ

 বিমানে অস্বাভাবিক ভিড়ে টিকিট দুর্মূল্য, যাত্রীদুর্ভোগ
এই খবর শেয়ার করুন (Share this news)

দুর্গাপুজো ও লক্ষ্মী পুজোয় পরিবারের সঙ্গে কাটাতে ও পুজোর আনন্দ উপভোগ করতে বহিঃরাজ্যে পাঠরত ছাত্রছাত্রী, সরকারী, বেসরকারী প্রতিষ্ঠানে চাকরিরত সহ নানা কাজে বহিঃরাজ্যে থাকা রাজ্যের বহু মানুষ ও আত্মীয়স্বজন রাজ্যে আসেন। এখন দুর্গাপুজো গিয়ে লক্ষ্মীপুজো শেষ হতেই তারা আবার বহিঃরাজ্যে ফিরে যেতে শুরু করেছেন। পুজোর ছুটিও শেষ হয়ে গেছে। কিন্তু বহিঃরাজ্যের স্ব স্ব স্থানে ফিরতে গিয়ে বিমান টিকিটের লাগামছাড়া উচ্চভাড়ায় টিকিট নিতে গিয়ে গভীর বিপাকে পড়েছেন। কোনও কোনও দিনে বিমানের টিকিটের সঙ্কটও দেখা দিয়েছে। বিমান টিকিটের আকাল ও লাগামছাড়া উচ্চ ভাড়ায় যখন দুর্ভোগ দেখা দিয়েছে, সেই দুর্ভোগকে আরও দীর্ঘায়িত করার রাস্তা প্রশস্ত করেছে এয়ার ইণ্ডিয়া। এয়ার ইণ্ডিয়ার তরফে বুধবার জানানো হয়েছে, কলকাতা বিমানবন্দরের রানওয়ে মেরামত তথা সংস্কার কাজের জন্য বিমানবন্দরে বিমান ওঠানামায় কিছু বিধিনিষেধ থাকছে বলে আগামী ৩০ অক্টোবর থেকে ১৩ নভেম্বর পর্যন্ত একটি বিমানের উড়ান বাতিল করা হয়েছে।

সকালের প্রতিদিনের এআই ৭৪৩ এয়ারবাস বিমানটি উল্লেখিত সময়ে কলকাতা থেকে আগরতলায় আসবে না। আবার এই ফিরতি বিমানটি আগরতলা থেকে এআই-৭৪৪ নম্বর হয়ে প্রতিদিন কলকাতায় ফিরে যায়। কিন্তু উল্লেখিত এই বিমানটিও কলকাতায় যাবে না। ফলে এয়ার ইণ্ডিয়ার এই বিমানের উড়ান ১৫ দিন বন্ধ রাখার ঘোষণায় বিমান কমে যাওয়ায় যাত্রী ভিড়ে দুভোগ আরও দীর্ঘায়িত হবে বলেই বিমান যাত্রী ও সংশ্লিষ্ট মহল আশঙ্কা করছে। তবে এয়ার ইণ্ডিয়ার সকালের বিমান ৩০ অক্টোবর থেকে ১৩ নভেম্বর পর্যন্ত বন্ধ রাখা হলেও রাতের বিমানটি যথারীতি আগরতলা-কলকাতা রুটের উভয় দিকে যাতায়াত করবে। রাতের এআই ৭৪৫ এবং এআই-৭৪৬ এয়ারবাস বিমানটি কলকাতা ও আগরতলার উভয় দিকে সূচি অনুযায়ী চালু থাকবে বলে এয়ার ইণ্ডিয়ার তরফে বিবৃতিতে জানানো হয়।

বিমানবন্দর সূত্রে জানা গেছে, কলকাতা বিমানবন্দরে রানওয়ে সংস্কার কাজের জন্য বিমান ওঠানামায় ৩০ অক্টোবর থেকে শুধু এয়ার ইণ্ডিয়ার বিমানই নয়, অন্যান্য বিমান সংস্থার বিমানের উড়ান বিঘ্নিত হবে। সেইক্ষেত্রে আগরতলা সেক্টরে চলা ইণ্ডিগো ও ফ্লাইবিগের বিমানসূচির কোনও পরিবর্তন বা বিমান বাতিল করার কোনও ঘোষণা এখন পর্যন্ত নেই। কিন্তু বিমানবন্দর সূত্রে জানা গেছে, কলকাতায় রানওয়ের সংস্কার কাজের জন্য এয়ার ইণ্ডিয়ার মতো অন্য বিমান সংস্থাগুলিও সেই সময়ের জন্য আপাতত বিমান উড়ান কাটছাঁট করতেও পারে। এদিকে, দুর্গাপুজো গিয়ে লক্ষ্মীপুজো শেষ হতেই পুজোর সময় রাজ্যে আগত মানুষ এখন বহিঃরাজ্যে ফিরে যেতে শুরু করতেই বিমানে অস্বাভাবিক যাত্রীভিড় দেখা দিয়েছে। গত দুদিন ধরে চলছে বিমানে অস্বাভাবিক যাত্রীভিড় ও পাশাপাশি কোনও কোনও বিমানে টিকিট সঙ্কটও চলছে। এই অবস্থায় সুযোগ বুঝে বিমান সংস্থাগুলিও অসহায় যাত্রীর পকেট কাটতে যথেচ্ছভাবে টিকিটের মূল্য তথা ভাড়া বাড়িয়ে দিয়েছে বলে যাত্রীরা অভিযোগ করছেন। এখন যাত্রীর নাগালের বাইরে চলে গেছে বিমান ভাড়া। যাত্রীদের দাবি এই বিষয়টি রাজ্য সরকার যেন কেন্দ্রীয় সরকারের নজরে নেয় দুর্ভোগ ও উদ্ভুত সমস্যা সমাধানে। প্রসঙ্গত, কলকাতা বিমানবন্দরে দুটি রানওয়ে রয়েছে। ৩০ অক্টোবর থেকে একটি রানওয়ের সংস্কার কাজ শুরু হবে। ফলে সেই রানওয়েটি বন্ধ থাকবে। চালু থাকবে শুধু একটি রানওয়ে। সেই কারণে বিমান ওঠানামা বিঘ্নিত হবে।

Dainik Digital

Dainik Digital

Leave a Reply

Your email address will not be published.