বিরল রোগের শিকার ৪৪ সন্তানের জননী

এই খবর শেয়ার করুন (Share this news)

কোল আলো করে সন্তান আসুক , দুনিয়ার সব মা – ই তা চান । কিন্তু এ এক আশ্চর্য এবং অবশ্যই বিরল মা , যিনি সন্তানের জন্ম দিতে দিতে কার্যত রিক্ত হয়ে পড়েছেন । মাত্র ১২ বছর বয়সে নিজের ইচ্ছার অমতে বিয়ে । ১৩ বছরে প্রথম সন্তান । পরবর্তী সময়ে জানতে পারেন যে তিনি আসলে এক বিরল জিনগত রোগের শিকার । ডাক্তার তাকে বলে দেন , তিনি বাঁচতে পারেন তবে একটি শর্তে । সেই শর্ত ছিল ভয়ঙ্কর ।

তিনি কোনও গর্ভনিরোধক ব্যবহার করতে পারবেন না । তার চেয়েও কঠোর শর্ত ছিল , বাঁচতে গেলে নিজের গর্ভ কখনও ফাঁকা রাখতে পারবেন না তিনি । যতদিন যৌবন থাকবে , তাকে সন্তানের জন্ম দিতে হবে । সন্তানের জন্ম দেওয়া বন্ধ করে দিলে তার প্রাণ সংশয় পর্যন্ত হতে পারে । ভদ্রমহিলার নাম মারিয়েম নাবাটানজি । এখন তার বয়স ৪৩ বছর । জীবনের ৪০ বছর বয়সেই মারিয়েম ৪৪ সন্তানের জন্ম দিয়েছেন ।

তেরো বছর বয়সে প্রথম একটি সন্তান প্রসব করেন তিনি । তার পর থেকে তিনি আর একক সন্তানের জন্ম দেননি । ৪ বার যমজ সন্তানের জন্ম দিয়েছেন । ৩ টি করে সন্তানের জন্ম দিয়েছেন ৫ বার । একসঙ্গে ৪ টি সন্তানের জন্ম দিয়েছেন আরও ৫ বার । মারিয়েম থাকেন পূর্ব আফ্রিকার উগান্ডায় । তবে ৪৪ টি সন্তানের মধ্যে ৬ টি সন্তান তার বেঁচে নেই । বছর দুয়েক হল স্বামীও তাকে ছেড়ে চলে গেছেন । কষ্টার্জিত পয়সায় ৩৮ টি সন্তানকে একার হাতে বড় করে তুলছেন মারিয়েম । ৩৮ সন্তানের মধ্যে ২০ পুত্র , ১৮ কন্যা ।

‘ নিউ ইয়র্ক পোস্ট পোর্টালে দেওয়া একান্ত সাক্ষাৎকারে মারিয়েম বলেছেন , ১২ বছর বয়সে তার বাবা পণের লোভে জোর করে তার বিয়ে দিয়েছিলেন । বিয়ের এক বছর বাদে তার প্রথম সন্তান হয় । এমনিতে উগান্ডার দম্পতি পিছু সন্তান জন্মের হার বাকি বিশ্বের চেয়ে অনেক বেশি । বিশ্ব ব্যাঙ্কের মতে , গোটা বিশ্বে এই হার যেখানে ২.৪ সেখানে উগান্ডায় এই হার ৫.৬ । সন্তানের জন্ম দিতে দিতে মারিয়েম নাবাটানজি উগান্ডায় আজ এক পরিচিত নাম ‘ মামা উগান্ডা ’ নামে তার বেশি পরিচিতি । করে তিনি জানতে পারলেন যে আর পাঁচ জন মায়ের মতো তিনি নন ?

মারিয়েম জানান , প্রথম সন্তানের পর দ্বিতীয় দফায় তিনি যমজ সন্তান জন্ম দেন । তৃতীয় পর্বে একসঙ্গে তিনটি সন্তানের জন্ম দেন । চতুর্থ পর্বে একসঙ্গে চারটি সন্তান প্রসব করেন । এর পরেই ‘ লাইগেশন ’ করানোর জন্য তিনি চিকিৎসকের কাছে যান । চিকিৎসকরা তার স্বাস্থ্য পরীক্ষার পর বলেন , তার ডিম্বাশয়ের আয়তন অ – স্বাভাবিক রকমের বড় । এটি এক ধরনের ব্যাধি । পরিভাষায় একে বলে ‘ হাইপারওভুলেশন ‘ । চিকিৎসকরা মারিয়েমকে আরও জানান , জন্মনিরোধক কোনও ব্যবস্থাপনা তার পক্ষে প্রাণঘাতী হতে পারে । বরং সন্তানের জন্ম দিলেই তিনি ‘ ভাল ’ থাকবেন ।

উগান্ডার রাজধানী কাম্পালায় অবস্থিত মুলাগো হাসপাতালের স্ত্রীরোগ বিশেষজ্ঞ চার্লস কিগুন্ডু এ বিষয়ে সংবাদমাধ্যমকে ‘ মারিয়েমের বলেন , ব্যাধি এই বংশানুক্রমিক । এটি মূলত জিনগত রোগ । সাধারণ নারীর চেয়ে তিনি অতি উর্বর । ‘ ডাক্তার চার্লস বলেন ‘ মারিয়েম হাইপার – ওভুলেটিভ এটি মূলত জেনেটিক প্রবণতা । তার একটি ঋতুচক্র অনেকগুলি ডিমের জন্ম দিচ্ছে । ফলে একাধিক সন্তানের জন্মের সম্ভাবনাকে বাড়িয়ে তুলছে । ‘ তিন বছর আগে মারিয়েমের বয়স যখন ৪০ , তিনি তিনটি সন্তানের জন্ম দেন । সেই তার শেষ প্রসব । সেই সময়ই চিকিৎসক তার দেহ থেকে জরায়ু কেটে বাদ দিয়ে দেন ।

তার কিছুদিন পরে স্বামী তাকে ছেড়ে চলে যান । মারিয়েমের ভাষায় , ‘ একার জীবনটা হয়তো আমার অনেক কঠিন হয়েছে , তবে মাতৃত্বের যন্ত্রণা থেকে আমি মুক্তি পেয়েছি । ‘ জোহাত্তাব নামে এক উগান্ডান পরিচালক মারিয়েমকে নিয়ে একটি তথ্যচিত্র তৈরি করছেন । হাত্তাব বলেন , ‘৩৮ সন্তান নিয়ে চরম অর্থকষ্টে বেঁচে আছেন মারিয়েম । এক সহৃদয় মহিলা তাকে কয়েকটি বাঙ্ক – বেড দান করেছেন । মাত্র দুটি জাজিমে একটি ঘরে তার ১২ সন্তান গাদাগাদি করে থাকে । সবচেয়ে বেশি সন্তান জন্মের প্রশ্নে গিনেস বুকে নাম রয়েছে ভাসিলেভা বলে রাশিয়ার এক মহিলার । তিনি ছিলেন ৬৯ টি সন্তানের জননী।

Dainik Digital

Recent Posts

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

17 hours ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

17 hours ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

2 days ago

রাজধানীতে চাঁদার জুলুমে অতিষ্ঠ মানুষ!!

অনলাইন প্রতিনিধি:-মুখ্যমন্ত্রীডা. মানিক সাহার নির্বাচনি এলাকার আপনজন ক্লাবের চাঁদার নামে বড় অঙ্কের তোলাবাজির অভিযোগের রেশ…

3 days ago

ইন্ডিয়ান বুকে রাজ্যের মেয়ে ঝুমা!!

অনলাইন প্রতিনিধি :-ইচ্ছে ছিলো অনেক আগে থেকেই। অবশেষে নিজের ইচ্ছেকেই বাস্তবে পরিনত করলো ঝুমা দেবনাথ।…

3 days ago

সুশাসনে আইনশৃঙ্খলা!

রাজ্যে কি সত্যিই আইনের শাসন রয়েছে?সাধারণ মানুষ কিন্তু প্রশ্ন তুলতে শুরু করেছে।সরকার বলছে রাজ্যে সুশাসন…

3 days ago