Categories: দেশ

বিরোধী কন্ঠের ঐক্যসুর মেলাতে মমতার চিঠি

এই খবর শেয়ার করুন (Share this news)

আগামী ১৮ জুলাই দেশের ১৬ তম রাষ্ট্রপতি নির্বাচনের ভোটগ্রহণের দিন । নির্বাচন কমিশনের এই ঘোষণার পরেই শুরু হয়ে গেছে রাজনৈতিক তৎপরতা । পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সহ কিছু বিরোধী দলনেতারা রাষ্ট্রপতি নির্বাচনকে কেন্দ্র করে বিরোধী কৌশল নিয়ে আলোচনা করতে ১৫ জুন বিরোধী নেতাদের একটি বৈঠক ডেকেছেন । নয়াদিল্লীর কনস্টিটিউশন ক্লাবে এই বৈঠক অনুষ্ঠিত হবে । তৃণমূল কংগ্রেস সূত্রের মতে , মমতা বন্দ্যোপাধ্যায় বাম দলগুলি সহ প্রধান বিরোধী দলগুলো এবং দেশের সমস্ত অবিজেপি মুখ্যমন্ত্রীদের কাছে এ দিন একটি চিঠি পাঠিয়েছেন । তৃণমূল কংগ্রেস দ্বারা জারি করা একটি বিবৃতিতে বলা হয়েছে আসন্ন নির্বাচনের সাথে সাথে , বিভাজনকারী শক্তির বিরুদ্ধে শক্তিশালী এবং কার্যকর বিরোধিতার উদ্যোগ নিয়ে বিরোধী মুখ্যমন্ত্রী এবং নেতাদের কাছে পৌঁছেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ।

১৫ জুন বিকাল ৩ টা থেকে নয়াদিল্লীর কনস্টিটিউশন ক্লাবে একটি যৌথ সভায় অংশ নেওয়ার জন্য বিরোধী নেতাদের আমন্ত্রণ জানানো হয়েছে ।তৃণমূল কংগ্রেস নেতৃ অরবিন্দ কেজরিওয়াল ( মুখ্যমন্ত্রী , দিল্লী ) , পিনারাই বিজয়ন ( মুখ্যমন্ত্রী , কেরালা ) , নবীন পট্টনায়ক ( মুখ্যমন্ত্রী , ওড়িশা ) , কম্বকুন্তলা চন্দ্রশেখর রাও ( মুখ্যমন্ত্রী , তেলেঙ্গানা) , এম,কে স্ট্যালিন ( মুখ্যমন্ত্রী, তামিলনাড়ু ) , উদ্ধব ঠাকরে ( মুখ্যমন্ত্রী , মহারাষ্ট্র ) , হেমন্ত সোরেন ( মুখ্যমন্ত্রী , ঝাড়খণ্ড ) , ভগবন্ত সিং মান ( মুখ্যমন্ত্রী , পাঞ্জাব ) , সোনিয়া গান্ধী ( সভাপতি , কংগ্রেস ) , লালু প্রসাদ যাদব ( সভাপতি , আরজেডি ) , ডি রাজা ( সাধারণ সম্পাদক , সিপিআই ) , সীতারাম ইয়েচুরি ( সাধারণ সিপিআইএম ) , সম্পাদক , অখিলেশ যাদব ( সভাপতি , সমাজবাদী পার্টি ) , শারদ পাওয়ার ( সভাপতি , এনসিপি ) , জয়ন্ত চৌধুরী ( সভাপতি , আরএলডি ) , এইচডি কুমারস্বামী ( কর্ণাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী ) , এইচডি দেবেগৌড়া ( এমপি , ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী ) , ফারুক আবদুল্লাহ ( সভাপতি , জম্মু কাশ্মীর ন্যাশনাল কনফারেন্স ) , মেহবুবা মুফতি ( সভাপতি , পিডিপি ) , এস সুখবীর সিং বাদল ( সভাপতি , শিরোমণি আকালি দল ) , পদন চামলিং ( সভাপতি , সিকিম ডেমোক্রেটিক ফ্রন্ট ) কে এম কাদের মোহিদিন(সভাপতি,আইইউএম এল)কে চিঠি লিখেছেন বলে জানা গেছে ।

চিঠিতে মমতা বন্দ্যোপাধ্যায় , বলেছেন , একটি শক্তিশালী গণতান্ত্রিক জাতির জন্য একটি শক্তিশালী এবং কার্যকর বিরোধী দলের প্রয়োজন । এদেশের সকল প্রগতিশীল শক্তিকে ঐক্যবদ্ধ থাকতে হবে এবং বিভাজনকারী শক্তিকে প্রতিহত করতে হবে যা আজ আমাদেরকে জর্জরিত করছে । বিভিন্ন কেন্দ্রীয় সংস্থার দ্বারা বিরোধী নেতাদের ইচ্ছাকৃতভাবে লক্ষ্যবস্তু করা হচ্ছে , আন্তর্জাতিকভাবে দেশের ভাবমূর্তি ক্ষুণ্ন হচ্ছে এবং দেশের তিক্ত বিভেদ তৈরি হচ্ছে । আমাদের প্রতিরোধকে শক্তিশালী করার সময় এসেছে । তিনি আরও লিখেছেন , রাষ্ট্রপতি নির্বাচন প্রায় আসন্ন , সমস্ত প্রগতিশীল বিরোধী দলগুলির জন্য ভারতীয় রাজনীতির ভবিষ্যৎ গতিপথ নিয়ে পুনর্মিলন এবং চিন্তাভাবনা করার উপযুক্ত সুযোগ উপস্থিত । এই নির্বাচন স্মরণীয় কারণ একটি বিধায়কদের গণতন্ত্রের তত্ত্বাবধায়ক আমাদের রাষ্ট্রের প্রধানকে নির্বাচিত করতে সুযোগ দেয় । এমন একটি সময়ে যখন আমাদের গণতন্ত্র সঙ্কটময় সময়ের মধ্য দিয়ে যাচ্ছে , আমি বিশ্বাস করি যে বিরোধী কন্ঠের একটি ফলপ্রসূ ঐক্য সময়ের প্রয়োজন , যারা বঞ্চিত এবং প্রতিনিধিত্বহীন সম্প্রদায়ের প্রতিধ্বনি করে ।

Dainik Digital

Recent Posts

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

22 hours ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

22 hours ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

2 days ago

রাজধানীতে চাঁদার জুলুমে অতিষ্ঠ মানুষ!!

অনলাইন প্রতিনিধি:-মুখ্যমন্ত্রীডা. মানিক সাহার নির্বাচনি এলাকার আপনজন ক্লাবের চাঁদার নামে বড় অঙ্কের তোলাবাজির অভিযোগের রেশ…

3 days ago

ইন্ডিয়ান বুকে রাজ্যের মেয়ে ঝুমা!!

অনলাইন প্রতিনিধি :-ইচ্ছে ছিলো অনেক আগে থেকেই। অবশেষে নিজের ইচ্ছেকেই বাস্তবে পরিনত করলো ঝুমা দেবনাথ।…

3 days ago

সুশাসনে আইনশৃঙ্খলা!

রাজ্যে কি সত্যিই আইনের শাসন রয়েছে?সাধারণ মানুষ কিন্তু প্রশ্ন তুলতে শুরু করেছে।সরকার বলছে রাজ্যে সুশাসন…

3 days ago