বিলাসের চাকরি ছেড়ে দেশের টানে আইপিএস

 বিলাসের চাকরি ছেড়ে দেশের টানে আইপিএস
এই খবর শেয়ার করুন (Share this news)

কৃষক পরিবারের কন্যা । শৈশব কেটেছিল সংগ্রামে । শুধুমাত্র মেধার জোরে সেই পরিবার থেকে অক্সফোর্ডের রাস্তা ধরলেন। বিদেশে চাকরি ছেড়ে আইপিএস অফিসার হলেন ইলমা আফরোজ । ইলমা আফরোজ উত্তরপ্রদেশের মোরাদাবাদের বাসিন্দা । ইলমার বয়স যখন মাত্র ১৪ বছর , তখন তার বাবা মারা যান । বাবার মৃত্যুর পর বাড়ির পুরো দায়িত্ব পড়ে ইলমার মায়ের ওপর । মেয়েকে মানুষ করতে অনেক কষ্টও করেছেন তিনি । সংসারের খরচ চালাতে ক্ষেতে কাজ করতেন । এই দুঃসময়ে মাকে ভরণ – পোষণ দিতে ইলমাও মাঠে কাজ করতেন ।

লোকে তার মাকে উপদেশ দিত পড়াশোনার পিছনে টাকা নষ্ট না করে ইলমাকে বিয়ে দিয়ে দেওয়াই শ্রেয় । কিন্তু তার মা ছিলেন নাছোড়বান্দা । মেয়ের লেখাপড়ায় মন দেখে যেন অন্তর থেকে শপথ নিয়ে ফেলেছিলেন , সংসারের জোয়াল টানতে যত পরিশ্রম করতে হয় করবেন , কিন্তু মেয়ের লেখাপড়ায় খামতি রাখবেন না । ইলমাও ছোটবেলা থেকেই খুব দ্রুত পড়তে পারতেন । তিনি মোরাদাবাদের স্কুল থেকে প্রাথমিক শিক্ষা লাভ করেন । এর পর তিনি দিল্লি বিশ্ববিদ্যালয়ের সেন্ট স্টিফেন কলেজ থেকে দর্শনে স্নাতক হন । কঠোর পরিশ্রমের জোরে ইলমা অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে স্কলারশিপ পান এবং সেখান থেকে স্নাতকোত্তরও করেন ।

তবে বাকি খরচ মেটাতে ইলমাকে কখনও কখনও বাচ্চাদের টিউশনি পড়াতে হতো , আবার কখনও তাদের দেখাশোনাও করতে হতো । স্নাতকোত্তর শেষ করে মার্কিন মুলুকের নিউইয়র্ক শহরে ভাল চাকরির ডাক পান ইলমা । তিনি চাইলে ওই চাকরিতে যোগ দিয়ে স্বাচ্ছন্দ্যে জীবনযাপন করতে পারতেন । কিন্তু সেই চাকরির আগে তিনি তার পরিবার ও দেশকে প্রাধান্য দিতে চেয়েছিলেন । ইলমা তার বিদেশি চাকরি ছেড়ে ভারতে ফিরে আসেন । এখানে আসার পর তিনি সিভিল সার্ভিস পরীক্ষা দেওয়ার সিদ্ধান্ত নেন । ইলমার এই সিদ্ধান্তে তার ভাইও অনেক সহযোগিতা করেছেন ।

সিভিল সার্ভিস পরীক্ষার প্রস্তুতিতে ইলমা পুরোপুরি নিয়োজিত ছিলেন । তার কঠোর পরিশ্রম এবং সংকল্পের ফল ছিল যে ২০১৭ সালে তিনি ২১৭ তম র‍্যাঙ্ক নিয়ে ইউপিএসসি পরীক্ষায় পাস করেন । সুযোগ পেলেই বেছে নেন আইপিএস । এর পরে তিনি হিমাচল প্রদেশ ক্যাডারে আইপিএস নিযুক্ত হন । ভাবলে সত্যিই অবাক হতে হয় ! ছোট্ট বেলায় পরিবারের বাকি সদস্যদের সঙ্গে ক্ষেতমজুরের কাজ করতেন এই মেয়ে । বড় হয়ে আজ তিনি আইপিএস অফিসার । সদ্য দায়িত্ব পেয়েছেন শিমলার স্টেট ` ডিজাস্টার রেসপন্স ফোর্স ( এসডিআরএফ ) -এ ইলমা এসপি হিসাবে নিযুক্ত হয়েছেন । সম্প্রতি একটি টুইট করেছেন তিনি ।

আবেগ – ভরা টুইট । সেখানে দেখা যাচ্ছে , পুলিস সুপারের দায়িত্ব পাওয়ার পরে মেয়ের উর্দি গুছিয়ে দিচ্ছেন তার মা । টুইটের সঙ্গে ইলমা লিখেছেন , ‘ আম্মি ইউনিফর্ম গুছিয়ে দিচ্ছেন । শিমলার এসপি , এসডিআরএফ হিসেবে নতুন দায়িত্ব নিতে চলেছি । ‘ অজস্র মানুষ লাইক , রিটুইট করেছেন ইলমার পোস্ট । কেউ লিখেছেন , ভীষণ সুন্দর ! কেউ তার মাকে প্রণাম জানিয়েছেন । কেউ আবার ইলমা আফরোজের জন্য ঈশ্বরের কাছে তার শক্তির প্রার্থনা করেছেন। ইলমার জীবন সংগ্রামের কাহিনি জানার পর নেটিজেনরা তার লড়াই , সততা ও আত্মবিশ্বাসকে কুর্নিশ জানিয়েছেন ।

বিশেষ পড়াশোনা করে নিউ ইয়র্কে বড় চাকরি পেয়েও বিলাসবহুল আর আরামদায়ক জীবনকে হেলায় অবহেলা করে যেভাবে ‘ দেশ কি মিট্টি’র টানে তিনি দেশে ফিরে ইউপিএসসি পরীক্ষায় কৃতকার্য হয়েছেন — বহু মানুষ মন্তব্য করেছেন নিজের প্রতি ইলমার এই আত্মবিশ্বাসের কোনও প্রশংসাই যথেষ্ট নয় । সমাজের প্রান্তিক স্তর থেকে চাকরি নিয়ে নিউ ইয়র্ক পৌঁছনোর পরে সেখানেই থামতে পারতেন তিনি । সুখী দায়িত্ব নিতে পারতেন নিজের পরিবারেরও কিন্তু ইলমা থামেননি । ২৩ বছর বয়সে দেশে ফিরে আসেন।

Dainik Digital

Dainik Digital

Leave a Reply

Your email address will not be published.