বিশ্বকাপের পরেই ওয়ানডে থেকে অবসর নেবেন ডি কক।

এই খবর শেয়ার করুন (Share this news)

বিশ্বকাপের জন্য দক্ষিণ আফ্রিকার দল ঘোষণার দিনেই বড় সিদ্ধান্ত নিলেন কুইন্টন ডি কক। ভারতে অনুষ্ঠেয় বিশ্বকাপের পরই একদিনের আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেবেন তিনি।ডি ককের মতো তারকা ক্রিকেটার দেশের হয়ে বিশ্বকাপের স্কোয়াড ঘোষণা হওয়ার পরেই এভাবে অবসর ঘোষণায় অবাক ক্রিকেট অনুরাগীরা। বিশ্বকাপেই শেষ বার দক্ষিণ আফ্রিকার এক দিনের জার্সি পরে খেলতে দেখা যাবে তাকে। ডি’ককের অবসরের কথা জানিয়েছে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডদক্ষিণ আফ্রিকাকে বিশ্বকাপে নেতৃত্ব দেবেন তেম্বা বাভুমা। চোট সারিয়ে বিশ্বকাপের দলে জায়গা করে নিয়েছেন কেশব মহারাজ। গত মার্চে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টেস্টে গোড়ালিতে চোট লাগে মহারাজের। মনে করা হচ্ছিল, চলতি বছর আর তিনি খেলতে পারবেন না। কিন্তু ৩ সেপ্টেম্বর অজিদের বিরুদ্ধে তৃতীয় টি ২০ খেলেন তিনি।ডি ককের অবসর নিয়ে একটি বিবৃতি প্রকাশ করে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড লিখেছে, ‘বিশ্বকাপের পরেই এক দিনের ক্রিকেট থেকে অবসর নিতে চায় ডি’কক। ওর সিদ্ধান্তকে আমরা স্বাগত জানাই।তবে আশা করছি আগামী দিনে দক্ষিণ আফ্রিকার হয়ে টি-টোয়েন্টি ক্রিকেটে খেলবে ডি’কক।’বিগ ব্যাশ লিগে ডি কক খেলবেন মেলবোর্ন রেনেগেডসের হয়ে।কিন্তু বিগ ব্যাশের সময়ই ভারতের বিরুদ্ধে সিরিজ রয়েছে দক্ষিণ আফ্রিকার।ডিসেম্বরের ১০ থেকে ২১ তারিখ ভারতের বিরুদ্ধে তিনটি টি ২০ আন্তর্জাতিক রয়েছে প্রোটিয়াদের। বিগ ব্যাশে ডিসেম্বরের ১০ তারিখ থেকে জানুয়ারির ৫ তারিখ অবধি খেলার প্রতিশ্রুতিও দিয়ে রেখেছেন ডি কক।এই পরিস্থিতিতে তার সঙ্গে কথাবার্তা চালানোর পরিকল্পনা ছিল ক্রিকেট সাউথ আফ্রিকার। যদিও ডি কক ওডিআই থেকে অবসরের ঘোষণা করে দিতেই একটা বিষয় স্পষ্ট হয়ে গেল, তিনি ভারতের বিরুদ্ধে দেশের মাটিতে সাদা বলের সিরিজে খেলবেন না। শুধু তাই নয় ৩০ বছরের ডি কককে সম্প্রতি অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজেও বিশ্রাম দেওয়া হয়েছিল।এর আগে ২০২১ সালের ডিসেম্বর মাসে টেস্ট ক্রিকেট থেকে অবসর ঘোষণা করেছিলেন ডি’কক। ভারতের বিরুদ্ধে সিরিজের মাঝেই আচমকা নিজের সিদ্ধান্তের কথা জানিয়ে দিয়েছিলেন তিনি। সেই সময় ডি’কক জানিয়েছিলেন, পরিবারের সঙ্গে বেশি সময় কাটানোর জন্য এই সিদ্ধান্ত নিয়েছেন। এক দিনের ক্রিকেট থেকে তিনি কেন অবসর নিতে চাইছেন সেই বিষয়ে অবশ্য কিছু জানাননি ডি’কক।
সাদা বলের ক্রিকেটে দক্ষিণ আফ্রিকার ভরসা ছিলেন ডি’কক। বৃহস্পতিবার থেকে অজিদের বিরুদ্ধে ওডিআই সিরিজে দক্ষিণ আফ্রিকা দলে রয়েছেন ডি কক। জুলাইয়ে তিনি মেজর লিগ ক্রিকেটে রানার-আপ সিটস অরকাসের হয়ে খেলেছেন। ১৪০টি ওডিআইয়ে ১৭টি শতরান ও ২৯টি অর্ধশতরান-সহ ডি ককের ৫৯৬৬ রান রয়েছে।

Dainik Digital

Share
Published by
Dainik Digital

Recent Posts

গয়নার ল্যাবে তৈরি হলো বিশ্বের প্রথম কৃত্রিম রুবি!!

অনলাইন প্রতিনিধি :-বাংলায় চুনি, ইংরেজিতে রুবি।চুনির রং কতটা টকটকে লাল, তার উপর এই মানিকের দাম…

6 mins ago

মুখ্যমন্ত্রীর মুখ বাঁচাতে পুলিশ প্রশাসনের নির্লজ্জ দ্বিচারিতা!!

অনলাইন প্রতিনিধি :-চাঁদারজুলুম নিয়ে ব্যবস্থা গ্রহণের ক্ষেত্রে তথাকথিত সুশাসনের রাজ্যে প্রশাসনের নির্লজ্জ দ্বিচারিতা প্রকাশ্যে এলো।…

29 mins ago

কাজের বাজারে মন্দা!!

কেন্দ্রে ১০০ দিন পূর্ণ করল তৃতীয় মোদি সরকার।যদিও বর্তমান ক্ষমতাসীন কেন্দ্রীয় সরকারকে মোদি সরকার আখ্যা…

60 mins ago

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

1 day ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

1 day ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

2 days ago