বিশ্বমন্দা এবং অপুষ্টি

এই খবর শেয়ার করুন (Share this news)

সঙ্কট সর্বগ্রাসী হইতেছে উহা প্রথম অনুমান করিয়াছিল ইউরোপ । তাঁহারাই অনুমান করিবে সর্বাগ্রে, এর যথার্থ কারণও রহিয়াছে। প্রধান কারণ হইল বিশ্ব সম্পদের ভাণ্ডার যে সঙ্কুচিত হইতেছে তাহার খবর সর্বাগ্রে ইউরোপের কাছেই অধিক থাকিবে । সেই সব সম্পদের সিংহভাগের অধিকারী সেই সব দেশ । মধ্যপ্রাচ্য , এশিয়া , আফ্রিকার উপর তাহাদের লুন্ঠন চলিয়াছে যুগযুগান্ত ধরিয়া , শতাব্দীর পর শতাব্দী ধরিয়া । বিশ্বের অর্থনীতির গতিপ্রকৃতি লইয়া তাহাদের ওয়াকিবহাল থাকিবার কারণেই ইউক্রেন যুদ্ধ । এই যুদ্ধ বিশ্ববাসীর কাছে আচমকা মনে হইলেও বাস্তবে তাহার সূচনা হইয়াছিল অনেক আগেই । কার্য কারণগুলি যে অনেক দিন ধরিয়াই ঘুরিতে ফিরিতেছিল তাহা বুঝা যাইতেছে দিনে দিনে ।

এই কথা সত্য যে , এই যুদ্ধে সবচাইতে বেশি ক্ষতিগ্রস্ত হইয়াছে ইউরোপ । ক্ষতির শিকার হইতেছে ইউরোপ । একদিকে ইউক্রেনের সস্তা গম যেমন দেশগুলি পাইতেছে না তেমনি রাশিয়া তাহার জ্যাস জ্বালানি রপ্তানিতে নানাহ শর্ত আরোপ করিয়া ইউরোপীয় দেশসকলকে নাস্তানাবুদ করিতেছে । এই যুদ্ধে লাভ যদি আখেরে কাহারও হইয়া থাকে তাহারা হইল রাশিয়া এবং চিন । যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনের ক্ষতির কথা সহজেই অনুমেয় । রুটির ঝুড়ি বলিয়া পরিচিত এই দেশটির কৃষি লাটে উঠিয়াছে । উৎকৃষ্ট মানের গম অনেক কম দামে তাহার নানান দেশকে রপ্তানি করিত কম দামে । সেই সুযোগ তাহাদের সামনে আর নাই ।

অপরদিকে এই দেশের গমের উপর নির্ভরশীল দেশগুলি আজ মহাফ্যাসাদে পড়িয়াছে গম আমদানি লইয়া মানে সেই সকল দেশ এইবার খাদ্য সঙ্কটের সম্মুখীন । এই দেশ সকলের অধিকাংশ ইউরোপের । এক কথায় অর্থনৈতিকভাবে ভালো নাই বিশ্ব অর্থনীতির একচেটিয়া শাসক ইউরো আর পেট্রো ডলারের ইউরোপ। তাহারা ভালো নাই বলিয়াই ইউক্রেন যুদ্ধে রাশিয়ার বিরুদ্ধে কেহই প্রতিরোধে আগাইয়া তো আসিলই না , বরং রাশিয়া হইতে জ্বালানির জাহাজগুলির বন্দরে প্রবেশ যাতে নিরবচ্ছিন্ন থাকে সেই চেষ্টা করিলেন রাষ্ট্রপ্রধানেরা । সেইদিক হইতে রাশিয়ার উপর আমেরিকার নিষেধাজ্ঞার হুইপ সর্বাগ্রে অমান্য করিল ব্রিটেন । তাঁহারাস্পষ্ট জানাইয়া দিল রাশিয়ার জ্বালানি পাইতেই হইবে , না হইলে চলিবে না ব্রিটেনের ।

আর তাহার সঙ্গে সঙ্গেই সেই সুর প্রতিধ্বনিত করিল জার্মানি । ফলে ছোট দেশগুলির সামনে আর কোনও বাধা রইল না রাশিয়ার সামগ্রী পাইতে ।
কিন্তু দেখা গেলো , এরপরও শেষরক্ষা হইল না ব্রিটেনের । ১৭৫৭ সালে বাংলায় পলাশির যুদ্ধের পর হইতে এই ব্রিটেন , এই ইউরোপ কেবল সমৃদ্ধিই পাইল । ব্রিটেন হইয়া উঠিল চিরসূর্যের দেশ । দিবারাত্র সূর্য উদিত থাকিত অর্থাৎ শিল্প বিপ্লবের কারণে আলো আর নিভিত না । সেই চিরসূর্যের দেশে আজ বাতি টিমটিম করিতেছে । মন্ত্রীদের সিরিজ পদত্যাগের পর এইবার পদত্যাগ করিলেন প্রধানমন্ত্রী বরিস জনসন । আবার একই অবস্থা আমেরিকা সহ অন্যান্য দেশ সকলেরও ।

আর এই দেশ ? যে মনে নগরীতে আগুন লাগিলে দেবালয় বাঁচে না তেমনি বিশ্বায়ন বা বিশ্বগ্রাম হইবার পর ইউরোপে আগুন ধরিলে দিল্লীও বাঁচিতে পারিবে না । তাহা ছাড়া বিশ্বের প্রায় সকল দেশ আগের দুই বৎসর যখন প্রতিযোগিতামূলকভাবে করোনা লকডাউন পালন করিল তখন প্রায় সকল দেশেরই অর্থনীতি নাস্তানাবুদ হইল ।
ঘরের পাশের শ্রীলঙ্কার কথা আমরা জ্ঞাত । আর আমাদের আর্থিক অবস্থা ? দেখা গিয়াছে , এই মহাদেশে রান্নার গ্যাসের দাম সবচাইতে বেশি রহিয়াছে শ্রীলঙ্কায় , আর এরপরেই ভারতের স্থান । করোনার পর্বে দেশের জিডিপির প্রবৃদ্ধি ঋণাত্মক হইল । দেশের অর্থমন্ত্রী এই ঘটনাকে ঈশ্বরকৃত বলিলেন । এর আগে কখনোই অধোগমন স্বীকার করেন নাই।

আমাদের দেশে নোটবন্দি অভিশাপ হইয়া নামিয়া আসিবে বলিয়া যেসকল পণ্ডিতেরা পূর্বাভাস দিয়াছিলেন তাহাদের দেশদ্রোহী বলিয়া গালাগাল দিতেও কেহ কার্পণ্য করেন নাই । কিন্তু আজ আর রিজার্ভ ব্যাঙ্কের মুখ চাপিয়া ধরা যাইতেছে না । বেকারত্ব , বাজারের মন্দা অবস্থা আর কাটিতেছে না । এর উপর সরকার নিয়মিত জ্বালানির দাম বাড়াইয়া চলিয়াছে । খাদ্যসামগ্রী হইতে শুরু করিয়া প্রতিটি পণ্যসামগ্রীর দাম বাড়িতেছে , আর পাশাপাশি দাম বাড়িতেছে সরকার নিয়ন্ত্রিত জ্বালানি সামগ্রীর । আবার বাড়িতেছে জিএসটির হার । এত সব নাই নাই এর মধ্যে আছে কেবল রেশনে বিনামূল্যে চাউল । দরিদ্র কিংবা দারিদ্র্যসীমার নিচের মানুষ চাউল পাইতেছেন বিনামূল্যে , কিন্তু নুন কিনিতে পারিতেছেন কি ?

রাষ্ট্রপুঞ্জের এক সমীক্ষা রিপোর্টে সম্প্রতি দেখানো হইয়াছে , ভারতে প্রায় ৯০ কোটি মানুষ অপুষ্টির শিকার । ভারত সরকার এই রিপোর্টের প্রতিবাদ করে নাই । যে দেশের মোট জনসংখ্যা সোয়াশত কোটি , সেই দেশে যদি ৮০ বা ৯০ কোটি মানুষ অপুষ্টির শিকার হইয়া থাকেন তাহা হইলে পুষ্টিকর খাবারগুলি খাইতেছে কাহারা ? এদের সংখ্যাটা মোট জনসমষ্টির কত এবং কোন্ অংশ ?

Dainik Digital

Share
Published by
Dainik Digital

Recent Posts

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

19 hours ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

19 hours ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

2 days ago

রাজধানীতে চাঁদার জুলুমে অতিষ্ঠ মানুষ!!

অনলাইন প্রতিনিধি:-মুখ্যমন্ত্রীডা. মানিক সাহার নির্বাচনি এলাকার আপনজন ক্লাবের চাঁদার নামে বড় অঙ্কের তোলাবাজির অভিযোগের রেশ…

3 days ago

ইন্ডিয়ান বুকে রাজ্যের মেয়ে ঝুমা!!

অনলাইন প্রতিনিধি :-ইচ্ছে ছিলো অনেক আগে থেকেই। অবশেষে নিজের ইচ্ছেকেই বাস্তবে পরিনত করলো ঝুমা দেবনাথ।…

3 days ago

সুশাসনে আইনশৃঙ্খলা!

রাজ্যে কি সত্যিই আইনের শাসন রয়েছে?সাধারণ মানুষ কিন্তু প্রশ্ন তুলতে শুরু করেছে।সরকার বলছে রাজ্যে সুশাসন…

3 days ago