বিশ্ব যোগাসন চ্যাম্পিয়নশিপে ৪র্থ স্থানে রাজ্যের বালক প্রজ্ঞাৎ প্রসূন

এই খবর শেয়ার করুন (Share this news)

দৈনিক সংবাদ অনলাইন।। যোগাসনে আবারও ইতিহাস তৈরি করল ত্রিপুরার ছোট্ট ছেলে ‘গ্র্যান্ডমাস্টার’ প্রজ্ঞাৎ প্রসূন। যোগাসনে আগেই চারটি বিশ্ব রেকর্ড ছিলো এই ক্ষুদে গ্র্যান্ডমাস্টারের। এবার দিল্লিতে অনুষ্ঠিত বিশ্ব যোগা কাপ -২০২২ এ প্রজ্ঞাৎ চতুর্থ স্থান দখল করেছে। ষষ্ঠ শ্রেণির ছাত্র প্রজ্ঞাৎ প্রসূন রাজ্যের প্রথম কিশোর হিসাবে ‘গ্র্যান্ডমাস্টার’ উপাধি প্রাপ্ত। বিশ্ব যোগা কাপে চতুর্থ স্থান দখল করে এই বিস্ময় কিশোর আবারও উজ্জ্বল করলো ত্রিপুরার মুখ।
গত ২৬ ও ২৭ জুন দিল্লিতে অনুষ্ঠিত হয় বিশ্ব যোগা কাপ -২০২২।

দিল্লি এন সি আর-এ ইউনিভার্সেল যোগা স্পোর্টস ফেডারেশনের উদ্যোগে এই প্রতিযোগিতা আয়োজিত হয়। মালয়েশিয়া, ইংল্যান্ড ছাড়াও দেশের বিভিন্ন প্রান্ত থেকে আগত প্রতিযোগীদের সাথে লড়াই করে ত্রিপুরার কিশোর প্রজ্ঞাৎ প্রসূন বিশ্ব যোগা কাপে চতুর্থ স্থান দখল করেছে। দিল্লির প্রচণ্ড গরমে নাক দিয়ে রক্তক্ষরণ নিয়েই আসরে নেমেছিলো প্রজ্ঞাৎ। বিশ্ব যোগা কাপে লড়াই করে প্রজ্ঞাতের চতুর্থ স্থানে পৌঁছানোর খবর রাজ্যে এসে পৌঁছতেই তার পরিজন, শুভানুধ্যায়ী, স্কুল, এন এস আর সি সি সহ যোগাসনের সাথে যুক্ত সবার মধ্যে খুশি ছড়িয়ে পড়ে।

যোগা প্রশিক্ষক শম্ভু চক্রবর্তীর তত্ত্বাবধানে অনুশীলন করেছে ‘গ্র্যান্ডমাস্টার’ প্রজ্ঞাৎ। এই বিস্ময় কিশোর ত্রিপুরা স্টেট যোগা ইনস্টিটিউট ও ত্রিপুরা যোগাসনা স্পোর্টস অ্যাসোসিয়েশন – আগরতলার হয়ে ১১-১২ বছর জুনিয়র বিভাগে ত্রিপুরার প্রতিনিধিত্ব করেছে। জানা গেছে, দিল্লিতে বিশ্ব যোগা কাপে নামার আগেই অসুস্থ হয়ে পড়েছিলো প্রজ্ঞাৎ। দিল্লি এন সি আর এবং তার আশপাশ এলাকাগুলিতে তীব্র তাপদাহ ও তাপমাত্রা বৃদ্ধির ফলে প্রতিযোগিতার দিন এবং এর আগেরদিন প্রজ্ঞাৎ এর নাক দিয়ে রক্তক্ষরণ হয়। শারীরিক অবস্থার কথা মাথায় রেখে তার অভিভাবক তাকে প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে না করেছিলেন। তবুও সাহস নিয়েই আসরে নামে ছোট্ট এই ছেলে।

ক্লান্তি, ডিহাইড্রেশন, নাক দিয়ে রক্তক্ষরণ তার দৃঢ় আত্মপ্রত্যয়ের কাছে হার মানতে বাধ্য হয়। ও এন জি সি স্থিত কেন্দ্রীয় বিদ্যালয়ের ষষ্ঠ শ্রেণির ছাত্র তথা এন এস আর সি সি’র প্রশিক্ষণপ্রাপ্ত এই ক্ষুদে গ্র্যান্ডমাস্টারের আত্মপ্রত্যয় যেকোনো বয়সের মানুষের জন্য অনুপ্রেরণা স্বরূপ বলে মনে করেন যোগা আসরের সাথে যুক্তরা।
উল্লেখ্য, সম্প্রতি ‘গ্র্যান্ডমাস্টার’ প্রজ্ঞাৎ প্রসূন গর্ভ পিন্ডাসন টানা ২৪ মিনিট ৩৭ সেকেন্ড ধরে রেখে ইলাইট বিশ্বরেকর্ডে নিজের নাম নথিভুক্ত করেছে। এর আগে ভুনমনাসন ভঙ্গি (৩০ মিনিট ৫০ সেকেন্ড), যোগনিদ্রাসন ভঙ্গি (১৭ মিনিট ২৪ সেকেন্ড), কুরমাসন ভঙ্গি (১৫ মিনিট ৫০ সেকেন্ড), বদ্ধকোনাসন (১০ মিনিট ০১ সেকেন্ড) সহ বিভিন্ন যোগ ভঙ্গিতে দীর্ঘতম সময়ের জন্য চারটি বিশ্ব রেকর্ড করেছে প্রজ্ঞাৎ। সাত বছর বয়সে শ্বাসযন্ত্রের সমস্যা থেকে নিবৃত্তি পেতে সে যোগাভ্যাস শুরু করেছিল।

Dainik Digital

Recent Posts

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

19 hours ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

19 hours ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

2 days ago

রাজধানীতে চাঁদার জুলুমে অতিষ্ঠ মানুষ!!

অনলাইন প্রতিনিধি:-মুখ্যমন্ত্রীডা. মানিক সাহার নির্বাচনি এলাকার আপনজন ক্লাবের চাঁদার নামে বড় অঙ্কের তোলাবাজির অভিযোগের রেশ…

3 days ago

ইন্ডিয়ান বুকে রাজ্যের মেয়ে ঝুমা!!

অনলাইন প্রতিনিধি :-ইচ্ছে ছিলো অনেক আগে থেকেই। অবশেষে নিজের ইচ্ছেকেই বাস্তবে পরিনত করলো ঝুমা দেবনাথ।…

3 days ago

সুশাসনে আইনশৃঙ্খলা!

রাজ্যে কি সত্যিই আইনের শাসন রয়েছে?সাধারণ মানুষ কিন্তু প্রশ্ন তুলতে শুরু করেছে।সরকার বলছে রাজ্যে সুশাসন…

3 days ago