বেজে গেলো আগমনীর দামামা!!

 বেজে গেলো আগমনীর দামামা!!

Chittaranjan Park, Delhi, India – October 12, 2013Event : Durga Puja Festival in Delhi.The Head priest performs Ashtami puja (worship) on 12-Oct-2013, at Chittaranjan Park, Delhi, India.Ashtami puja is the climax of the 5-day Durga Puja Festival. Devotees make it a point to attend this puja come what may.The deity is immersed in water after the 5-day festival is concluded.

এই খবর শেয়ার করুন (Share this news)

এবছর দুর্গাপূজা শুরু হচ্ছে ৯ ই অক্টোবর। অর্থাৎ হাতে গুনে বাকি আর ৯৩ দিন। খুঁটি পূজার মাধ্যমে রথযাত্রার শুভদিন থেকে বেজে গেল দুর্গাপুজোর দামামা। কয়েক বছর ধরে বিভিন্ন পুজো উদ্যাক্তারা জাকজমক করে খুঁটি পুজো পালন করে আসছে। এটি এখন একটা ট্রেন্ডে পরিণত হয়েছে।


খুঁটি পুজো মানে মা দুর্গার আগমনের দিন গোনা শুরু। খুঁটি পুজোর দিনকে যোগমায়ার আবির্ভাবের দিন হিসেবে ধরা হয়। মূলত খুঁটি পুজো হয় রথযাত্রার দিন। প্রতিমার কারিগররা মনে করেন ওই দিনটি যোগমায়ার আবির্ভাবের সঠিক দিন। খুঁটিকে ইন্দ্র জ্ঞানে পুজো করা করা হয় এই দিনে।


আগে খুঁটি পূজার সেরকম প্রচলন ছিল না রাজ্যে। প্যান্ডেল তৈরির আগে শুধু পুজো দিয়েই শুরু করে দেওয়া হতো কাজ। এখন দিন পাল্টেছে। এখন অনেক ক্লাবেই দেখা যায় বিভিন্ন সেলিব্রেটি সহ রাজনৈতিক ব্যক্তিত্বদের এনেও দুর্গাপুজোর খুঁটি পূজা করতে। পাশাপাশি চমকপূর্ণভাবে খুঁটিপুজো করা হয় আগরতলা শহরের বিভিন্ন বনেদী ক্লাবগুলিতে। রথযাত্রায় শহরের ঐতিহ্যবাহী ক্লাব লাল বাহাদুর ব্যায়ামাগারে অনুষ্ঠিত হল খুঁটি পূজা। এ বছর তাদের ৭২তম বর্ষ। বিভিন্ন সামাজিক কর্মকাণ্ডের পাশাপাশি খেলাধুলায় লাল বাহাদুরের আলাদা একটা নাম রয়েছে। দুর্গাপূজায় আগরতলা শহরের বড় বড় ক্লাবগুলিকেও প্রতিবছরের টেক্কা দিয়ে থাকে তারা।


এবছর স্থানীয় শিল্পী রাহুল ঘোষের ভাবনায় তাদের থিম” চাইনা হতে উমা”। যার বাস্তবায়নে আছে ডিজাইনার সঙ্গম। আলোকসজ্জায় মুনাই ডেকোরেটর। প্রতিমা শিল্পী চিত্ত পাল। মেয়েদের উপর সমাজে যেভাবে ঘটে চলেছে অত্যাচারের ঘটনা l মেয়েরা মায়েরা আর ওমা রূপে জন্মগ্রহণ করতে চায় না। মা দুর্গার কাছে চাওয়া ও প্রার্থনা যেন ছেলে এবং মেয়েরা সমাজে সম অধিকারে সমভাবে বাঁচতে পারে। তাহলেই আবার উমা রূপে জন্মগ্রহণ করবে তারা এই থিমকেই বেছে নিয়েছে এ বছর লাল বাহাদুর ব্যায়ামাগার। বাজেট ধরা হয়েছে ৩৫ লক্ষ টাকা। খুঁটিপূজায় উপস্থিত ছিলেন ক্লাব সভাপতি প্রণব সরকার সহ ক্লাবের অন্যান্য কর্মকর্তারা।

Dainik Digital

Dainik Digital

Leave a Reply

Your email address will not be published.