Categories: বিদেশ

ব্যক্তিগত বন্দুকের অধিকারি ফিনল্যান্ড ও নরওয়ে

এই খবর শেয়ার করুন (Share this news)

মার্কিন যুক্তরাষ্ট্রের মতো ফিনল্যান্ড এবং নরওয়েতে রয়েছে বিরাট সংখ্যক ব্যক্তিগত আগ্নেয়াস্ত্র। সবই লাইসেন্স অনুযায়ী। তথাপি যুক্তরাষ্ট্রের তুলনায় ওই দুটি ইউরোপীয় দেশে এই বন্দুকের অপব্যবহার খুব কম। এ সপ্তাহেই যুক্তরাষ্ট্রে বিদ্যালয়ে বন্দুকের অসদ্ব্যবহারের তালিকায় যুক্ত হলো আরও একটি স্কুল।
টেক্সাসের উভালডেতে ১৮ বছরের এক কিশোর একটি বিদ্যালয়ে ঢুকে যথেচ্ছ গুলী চালালে ১৯ ছাত্রছাত্রী এবং ২ শিক্ষক নিহত হয়। যুক্তরাষ্ট্রে বর্তমানে বন্দুক হিংসার বলি হচ্ছে বহু মানুষ। এর মধ্যে শিশুরা যেসব কারণে নিহত হচ্ছে, এজন্য অন্যতম দায়ী বন্দুক। চিলড্রেন’স ডিফেন্স ফান্ড নামে এক মার্কিন সামাজিক সংস্থা জানিয়েছে, তাদের সমীক্ষায় দেখা গেছে, প্রতিদিন নয়টি শিশু বন্দুকের হিংসার শিকার হচ্ছে। গড়ে দুই ঘন্টা ছয়ত্রিশ মিনিট সময়ে নিহত হচ্ছে একটি শিশু। উচ্চ আয়ের দেশ অস্ট্রিয়া, অস্ট্রেলিয়া, সুইডেন, ইংল্যান্ড, ওয়েলস থেকে যেরকম বন্দুকের অপব্যবহারের খবর আসছে শিশুদের মৃত্যুতে, এর ৩৬.৫ গুণ অধিক ঘটছে যুক্তরাষ্ট্রে। নিউ ইংল্যান্ড জার্নাল অব মেডিসিন সূত্রে এই খবর। যুক্তরাষ্ট্রে ব্যক্তিগত বন্দুকের অধিকারি হওয়া যত বৃদ্ধি পাচ্ছে, ততই বাড়ছে এই বন্দুক-হিংসা। ডেমোক্রেটিক পার্টি দ্বারা সমর্থিত সেন্টার ফর আমেরিকান প্রগ্রেস নামের এক সংস্থা জানাচ্ছে, যেসব মার্কিন প্রদেশে বন্দুক আইন কঠোরতম হয়েছে, সেসব প্রদেশেই বন্দুকের অপব্যবহার হ্রাস পেয়েছে বন্দুক আইন মেনে বন্দুকের অধিকারী হচ্ছে যারা যুক্তরাষ্ট্রে, তাদের থেকে পিছিয়ে নেই ইউরোপীয় অনেক দেশ। কিন্তু অপব্যবহার কম ইউরোপীয় মহাদেশে। সবচেয়ে কম ফিনল্যান্ড ও নরওয়েতে।

Dainik Digital

Recent Posts

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

19 hours ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

19 hours ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

2 days ago

রাজধানীতে চাঁদার জুলুমে অতিষ্ঠ মানুষ!!

অনলাইন প্রতিনিধি:-মুখ্যমন্ত্রীডা. মানিক সাহার নির্বাচনি এলাকার আপনজন ক্লাবের চাঁদার নামে বড় অঙ্কের তোলাবাজির অভিযোগের রেশ…

3 days ago

ইন্ডিয়ান বুকে রাজ্যের মেয়ে ঝুমা!!

অনলাইন প্রতিনিধি :-ইচ্ছে ছিলো অনেক আগে থেকেই। অবশেষে নিজের ইচ্ছেকেই বাস্তবে পরিনত করলো ঝুমা দেবনাথ।…

3 days ago

সুশাসনে আইনশৃঙ্খলা!

রাজ্যে কি সত্যিই আইনের শাসন রয়েছে?সাধারণ মানুষ কিন্তু প্রশ্ন তুলতে শুরু করেছে।সরকার বলছে রাজ্যে সুশাসন…

3 days ago