Categories: দেশ

ব্যাঙ্কের জন্য আসছে নয়া আইন

এই খবর শেয়ার করুন (Share this news)

ব্যাঙ্কের কাজকর্ম কেমন চলছে এবং আগামীদিনে ব্যাঙ্কিং সেক্টর কোনদিকে যেতে চলেছে সেই পরিকল্পনা নিয়ে বৈঠক করলেন অর্থমন্ত্রী । দিনভর ব্যাঙ্কিং সেক্টরের সঙ্গে আলোচনা করেছেন তিনি । তবে এই বৈঠকের অন্যতম লক্ষ্য , সংসদের আসন্ন বর্ষাকালীন অধিবেশনে ব্যাঙ্কিং সেক্টরের বেসরকারীকরণ বিল আসতে চলেছে । আর সেটা নিয়েই অর্থমন্ত্রক অগ্রসর হচ্ছে জোরকদমে । অনেকদিন ধরেই ১৯৭০ সালের ব্যাঙ্কিং জাতীয়করণ আইনকে সংশোধন করে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের বেসরকারীকরণের রাস্তা খুলে রাখতে চাইছে । যা নিয়ে বিরোধীদের সঙ্গে সরকারের টানাপোড়েন তুঙ্গে ।

মোট সাতাশটি ব্যাঙ্ক থেকে প্রথমে সতেরো এবং তারপর বারোটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক এখন রয়েছে ভারত সরকারের হাতে । রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলিকে যে বিক্রি করা হয়েছে এমন নয় । প্রাথমিক পদক্ষেপ হিসাবে যে যৌথ উদ্যোগের ব্যাঙ্কগুলির সঙ্গে সরকারের অংশীদারিত্ব ছিল , সেই অংশীদারিত্ব ছেড়ে দেওয়া হয় । এরপর নতুন করে কয়েকটি ব্যাঙ্কের নাম তালিকাভুক্ত হয় বেসরকারীকরণ করার জন্য । সেই তালিকায় রয়েছে আইডিবিআই । অন্যদিকে নীতি আয়োগ আরও বেশি করে এবং আগ্রাসীভাবে ব্যাঙ্ক বেসরকারীকরণ নীতিতে অগ্রসর হতে বলেছে সরকারকে । আর সেই লক্ষ্য পূরণে আপাতত আরও দুটি ব্যাঙ্ককে চিহ্নিত করা হয়েছে । সরকারী সূত্রের খবর ইণ্ডিয়ান ওভারসিজ ব্যাঙ্ক এবং সেন্ট্রাল ব্যাঙ্ককে এই তালিকায় রাখা হবে ।

ইতিমধ্যেই রিজার্ভ ব্যাঙ্ক সেন্ট্রাল ব্যাঙ্ককে বেশ কিছু আর্থিক শর্তের আয়ত্তে রেখেছে । বিগত আর্থিক বছরে একঝাঁক রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক সরকারকে মুনাফা প্রদান করেছে । স্টেট ব্যাঙ্ক সেই তালিকায় সর্বোচ্চ । কিন্তু সেন্ট্রাল ব্যাঙ্ক এখনও সেই তালিকায় নেই । সুতরাং ওভারসিজ এবং সেন্ট্রাল ব্যাঙ্ক এই দুই ব্যাঙ্কই এখন দিন গুনছে বেসরকারী হাতে যাওয়ার । কেন্দ্রীয় অর্থমন্ত্রক ব্যাঙ্কগুলির সঙ্গে রিভিউ বৈঠকে বলেছে , এবার থেকে সরকারের তরফে আর্থিক সহায়তা প্রদান করার প্রবণতা কমবে । আগামীদিনে ব্যাঙ্ককেই স্থির করতে হবে লগ্নির উপায় । সন্ধানও করতে হবে কীভাবে এবং কোন্ উপায়ে বাণিজ্য ও মুনাফা বাড়ানো যায় । এখন সরকার দুটি পরিকল্পনা নিয়েছে । রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলিকে আরও একজোট করে সংযুক্ত করা ।

অর্থাৎ একঝাঁক সরকারী ব্যাঙ্ক আর রাখা হবে না । কমিয়ে আনার জন্য দুটি বা তিনটি ব্যাঙ্ককে আরও সংযুক্ত করা হবে । আর দ্বিতীয়ত বেসরকারীকরণ । দুই কর্মসূচি বাস্তবায়িত করার জন্যই ব্যাঙ্ক জাতীয়করণ আইনের ( ১৯৭০ ) সংশোধনী বিল তৈরি হয়েছে । এবার দ্রুত সেই বিলকে আইনে পরিণত করা হবে । সেই কারণেই শুরু হয়েছে শেষ পর্যায়ের প্রস্তুতি । আজ রিভিউ বৈঠকে এই নিয়েও আলোচনা হয়েছে ব্যাঙ্কগুলির সঙ্গে।

Dainik Digital

Recent Posts

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

18 hours ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

18 hours ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

2 days ago

রাজধানীতে চাঁদার জুলুমে অতিষ্ঠ মানুষ!!

অনলাইন প্রতিনিধি:-মুখ্যমন্ত্রীডা. মানিক সাহার নির্বাচনি এলাকার আপনজন ক্লাবের চাঁদার নামে বড় অঙ্কের তোলাবাজির অভিযোগের রেশ…

3 days ago

ইন্ডিয়ান বুকে রাজ্যের মেয়ে ঝুমা!!

অনলাইন প্রতিনিধি :-ইচ্ছে ছিলো অনেক আগে থেকেই। অবশেষে নিজের ইচ্ছেকেই বাস্তবে পরিনত করলো ঝুমা দেবনাথ।…

3 days ago

সুশাসনে আইনশৃঙ্খলা!

রাজ্যে কি সত্যিই আইনের শাসন রয়েছে?সাধারণ মানুষ কিন্তু প্রশ্ন তুলতে শুরু করেছে।সরকার বলছে রাজ্যে সুশাসন…

3 days ago