ভারতীয় সেনায় নতুন বাহিনী ‘অগ্নিপথ’

এই খবর শেয়ার করুন (Share this news)

নব্বইয়ের দশকে অমিতাভ – মিঠুন অভিনীত সুপারহিট একটি ছবির নাম ছিল ‘ অগ্নিপথ ‘ । সিনেমার সেই নামটি থেকে অনুপ্রাণিত হয়ে নিশ্চয়ই নয় , তবে ভারতীয় সেনাবাহিনীতে নতুন সশস্ত্র বাহিনীর নাম দেওয়া হয়েছে ‘ অগ্নিপথ ’ । এই নামের বাহিনীতে নতুন নিয়োগের কথা মঙ্গলবার ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার । কেন্দ্রের তরফে অগ্নিপথ – এর ঘোষণা করেছেন তিন বাহিনীর প্রধান । নতুন সশস্ত্র বাহিনীতে প্রার্থী নিয়োগের কথা সপ্তাহ দুয়েক আগেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে জানিয়েছিলেন তিন বাহিনীর প্রধান । তবে তখনও পর্যন্ত ‘ অগ্নিপথ ’ নামটি জানা যায়নি । মঙ্গলবার ঘোষণার পর প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং এই প্রসঙ্গে বলেন , ‘ এটি একটি ঐতিহাসিক সিদ্ধান্ত । ’ ভারতীয় সেনা বাহিনীর সংস্কার হিসাবেই এই প্রকল্পকে ব্যাখ্যা করেছেন প্রতিরক্ষা মন্ত্রী । খুব শীঘ্রই প্রকল্পটি রূপায়িত করা হবে বলে তিনি জানান ।

মঙ্গলবার নিরাপত্তা বিষয়ক ক্যাবিনেট কমিটি অগ্নিপথ প্রকল্পটি অনুমোদন করে । অগ্নিপথ বাহিনীতে সেনা জওয়ানদের চার বছরের জন্য নিয়োগ করা হবে । সাড়ে ১৭ বছর থেকে ২১ বছর বয়সি ৪৫ হাজার ভারতীয় প্রার্থীকে নিয়োগ করা হবে । চার বছরের চাকরির মেয়াদের মধ্যে প্রথম ৬ মাস প্রার্থীদের অস্ত্রশস্ত্র চালনার প্রশিক্ষণ দেওয়া হবে । তবে ৪৫ হাজার প্রার্থীকে প্রশিক্ষণ দেওয়া হলে তাদের মধ্যে ২৫ শতাংশ বাছাই করা প্রার্থী সেনাবাহিনীর চাকরিতে পরবর্তী সময়ে কাজ করার সুযোগ পাবেন । সেই সুযোগ যারা পাবেন , তাদের চাকরির মেয়াদ বেড়ে হবে ১৫ বছর । তবে অগ্নিপথ বাহিনীতে ঢুকেই প্রার্থীরা বার্ষিক ৪৫০০০-৫০০০০ টাকা বেতন পাবেন । চার বছর বাদে যারা বাহিনীর রেগুলার ক্যাডার হিসাবে যুক্ত হবেন তাদের মাসে ৩০ থেকে ৪০ হাজার টাকা বেতন হবে । সঙ্গে সেনা জওয়ানেরা যে আনুষঙ্গিক ভাতা ও সুবিধা পান , সবই তারা পাবেন । পদমর্যাদায় তারা হবেন নন – র‍্যাঙ্কিং অফিসার । চাকরির মেয়াদ শেষের পর তারা অবসরকালীন পেনশনও পাবেন । অন্যদিকে ৪৫ হাজার প্রার্থীর মধ্যে যারা রেগুলার ক্যাডার হিসাবে বিবেচ্য হবেন না , তাদের এককালীন ১১-১২ লক্ষ টাকার ‘ সার্ভিস ’ প্যাকেজ দেওয়া হবে ।

চার বছরে সর্বোচ্চ ১২ লক্ষ টাকা মানে বছরে ৩ লক্ষ টাকা বেতন পাবেন তারা । তবে তারা কোনও অবসরকালীন পেনশন পাবেন না । রেগুলার ক্যাডারের জওয়ানেরা যে সব সুযোগ – সুবিধা এবং ভাতা পান , সে সবও এরা পাবেন না । এখানে আরও একটি প্রশ্নের উত্তর জানা যায়নি । ৪৫ হাজার প্রার্থীর মধ্যে যারা রেগুলার ক্যাডার হিসাবে স্থান পাবেন না , তাদের সকলকেই কি ১১-১২ লক্ষ টাকার প্যাকেজে নিয়োগ করা হবে । কেন্দ্রের অগ্নিপথ ঘোষণা শোনার পরে তথ্যাভিজ্ঞ মহলে সমালোচনাও শুরু হয়েছে । মাত্র চার বছরের জন্য নিয়োগ করা হলে বাহিনীর মধ্যে যে দেশাত্মবোধ ও পেশাদারিত্ব মনোভাব কাজ করে , এদের মধ্যে তা আদৌ সঞ্চারিত হবে কি না । যদি না হয় , সে ক্ষেত্রে বাকি সেনাদের মনোবলে চিড় ধরাতে পারে । সমালোকদের বক্তব্য , -আসলে দেশের টালমাটাল অর্থনীতিতে বিপুল সংখ্যক অবসরপ্রাপ্ত সেনাদের পেনশন দিতে কার্যত হিমশিম খাচ্ছে সরকার । তাই সেই বোঝা কিছুটা লাঘব করতেই চার বছরের জন্য প্রচুর সৈন্য নিয়োগের রাস্তায় হাঁটছে সরকার । সমালোচকরা বলছেন , সোজা কথায় কম দক্ষিণায় বাকি সেনা জওয়ানদের মতো ‘ অগ্নিবীর’দের কাজ করিয়ে নেওয়া হবে । চার বছর বাদে যারা অবসর নেবেন , পরে তাদের আর অবসরকালীন পেনশন দিতে হবে না ।

তবে সেনা সূত্রে খবর , চার বছর কাজের পর যারা অবসর নেবেন তাদের ‘ সার্ভিস ফান্ড ’ প্যাকেজ দেওয়া হবে । অগ্নিপথ প্রকল্পের বৈশিষ্ট্য এই রকম : প্রার্থীদের বয়স হতে হবে সাড়ে ১৭ থেকে ২১ বছর । ৪৫ হাজার ভারতীয় যুবক কাজের সুযোগ পাবেন । রেগুলার ক্যাডারে যুক্ত হতে পারলে তাদের মাসিক বেতন হবে ৩০ থেকে ৪০ হাজার টাকা । ৬ মাসের প্রাথমিক প্রশিক্ষণের পর সশস্ত্র বাহিনী ‘ অগ্নিপথে ’ তাদের নিয়োগ করা হবে । চার বছর পরে ২৫ শতাংশ বাছাই কর্মীকে স্থায়ী ২৫ শতাংশ বাছাই কর্মীকে স্থায়ী চাকরি দেওয়া হবে । তারা ১৫ বছর পর্যন্ত চাকরি করতে পারবেন । তারা সেনা ক্যাডারের মতোই সমস্ত সুযোগ সুবিধা পাবেন । পাশাপাশি ঝুঁকিবহুল কাজের জন্য তারা বিশেষ ভাতাও পাবেন । প্রশিক্ষিত যুবসেনারা ‘ অগ্নিবীর ’ নামে পরিচিত হবেন । তবে যে ৭৫ শতাংশ রেগুলার ক্যাডার হিসাবে যুক্ত হতে পারবেন না , তাদের চাকরি থেকে বিদায় জানানো হবে । এই ৭৫ শতাংশের বেতনের ৩০ শতাংশ প্রফিডেন্ট ফান্ড হিসাবে কাটা হবে । তাতে সরকারেরও সমান অবদান থাকবে । অর্থাৎ সরকার দেবে আরও ৩০ শতাংশ । চার বছর বাদে অবসর নেওয়ার সময় এককালীন ১১-১২ লক্ষ টাকার প্যাকেজ তারা পাবেন। সেনা বাহিনীতে কাজ করার শংসাপত্রও পাবেন । বর্তমানে ভারতের তিন বাহিনী মিলে ১৩ লক্ষ সৈন্য আছেন ।

Dainik Digital

Dainik Digital

Leave a Reply

Your email address will not be published.