ভারতের সূর্য সফর, আদিত্য L-1 এর সফল উৎক্ষেপণ!!

 ভারতের সূর্য সফর, আদিত্য L-1 এর সফল উৎক্ষেপণ!!
এই খবর শেয়ার করুন (Share this news)

দৈনিক সংবাদ অনলাইন প্রতিনিধি।। ভারতের জন্য আরও একটি উজ্জ্বল মুহূর্ত! ১৪০ কোটি ভারতবাসী আজ (শনিবার) আরও একটি ঐতিহাসিক সাফল্যের সাক্ষী হয়ে রইল। ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরো এবং ইসরোর বিজ্ঞানীরা ভারতকে পের একবার গর্বিত করেছে। চন্দ্রযান -৩ এর সাফল্য নিয়ে গোটা বিশ্ব এখনো ভারতের প্রশংসায় পঞ্চমুখ। সেই অভাবনীয় সাফল্যের এক সপ্তাহের মধ্যে ভারত “সোলার মিশন ” সূর্যের রহস্য অনুসন্ধানে “আদিত্য এল ১ ” উত্‍ক্ষেপণ করে। এটি ভারতের জন্য এক উজ্জ্বল মুহূর্ত বলে মন্তব্য করলেন কেন্দ্রীয় বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিমন্ত্রী ডঃ জিতেন্দ্র সিং। তিনি বলেন,বছরের পর বছর ধরে একসাথে ভারতীয় বিজ্ঞানীরা পরিশ্রম করে চলেছেন।এখন এসেছে ইঙ্গিতের মুহূর্ত, জাতির কাছে অঙ্গীকার মুক্ত করার মুহূর্ত।আদিত্য এল ১ এর সফল উত্‍ক্ষেপণও সমগ্র-বিজ্ঞান এবং সমগ্র-জাতির দৃষ্টিভঙ্গির একটি সাক্ষ্য। যা আমরা আমাদের কাজের সংস্কৃতিতে গ্রহণ করতে চেয়েছি।”

শনিবার নির্ধারিত সময়ে সকাল ১১ টা ৫০ মিনিটে অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে আদিত্য-L1 এর সফলভাবে উত্‍ক্ষেপণ সম্পন্ন হয়েছে। এই মিশনে মোট ৭ টি পেলোড রয়েছে, যার মধ্যে ৬ টি তৈরি হয়েছে ভারতে।
প্রাপ্ত তথ্য অনুযায়ী, জানা আদিত্য-L1, ১৫ লক্ষ কিলোমিটারের সফর করবে। পাশাপাশি, এই মিশন ভারতের জন্য ঐতিহাসিক এই কারণ যে, এটি সূর্যকে অনুসন্ধান করার লক্ষ্যে ভারতের প্রথম মিশন। আদিত্য-L1 সূর্যের কক্ষপথে পৌঁছতে ১২৫ দিন সময় নেবে। ইসরোর সবথেকে নির্ভরযোগ্য পিএসএলভি রকেট দিয়ে এই মিশনটি লঞ্চ করা হয়েছে। উল্লেখ্য যে, এখনও পর্যন্ত আমেরিকা সহ একাধিক দেশ সূর্যকে ভালোভাবে নিরীক্ষণ করার জন্য স্যাটেলাইট পাঠিয়েছে। কিন্তু ইসরোর আদিত্য L-1 নিজেই অনন্য।

চারটি ধাপই সফল ভাবে অতিক্রম করে গেছে। ইসরোর এই ঐতিহাসিক সাফল্যে অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী মোদী। প্রধানমন্ত্রী টুইটের মাধ্যমে জানিয়েছেন, “চন্দ্রযান-৩-এর সাফল্যের পর ভারত তার মহাকাশ যাত্রা জারি রেখেছে। ভারতের প্রথম সৌর মিশন আদিত্য-L1-এর সফল উত্‍ক্ষেপণের জন্য ইসরোর বিজ্ঞানী এবং ইঞ্জিনিয়ারদের অভিনন্দন। আমাদের অক্লান্ত বৈজ্ঞানিক প্রচেষ্টা সমগ্র মানবতার কল্যাণের জন্য মহাবিশ্ব সম্পর্কে আরও ভালো বোঝার বিকাশ অব্যাহত রাখবে।”

 উল্লেখ্য, আদিত্য-L1 হল প্রথম সূর্য মিশন যা L1 পয়েন্ট পর্যন্ত যাবে। পৃথিবী থেকে এই স্থানটির দূরত্ব ১৫ লক্ষ কিলোমিটার। আদিত্য-L1 সূর্যের রশ্মি নিরক্ষণ করার পাশাপাশি সেখানে ৫ বছর ২ মাস থাকবে। এই মিশনে মোট ব্যয়ের পরিমাণ হল ৩৭৮ কোটি টাকা। পৃথিবী থেকে সূর্যের দূরত্ব প্রায় ১৫ কোটি কিলোমিটার, এবং সূর্যের তাপমাত্রা ১০ থেকে ২০ লক্ষ ডিগ্রি সেলসিয়াস। এই নক্ষত্রের বয়স হল ৪.৫ বিলিয়ন বছর। জানাগেছে, চন্দ্রযান-৩ এবং আদিত্য এল ১ এর পর ইসরো এবার মহাকাশে মহিলা রোবট পাঠাবে। তারও প্রস্তুতি শুরু হয়ে গেছে।

Dainik Digital

Dainik Digital

Leave a Reply

Your email address will not be published.