ভারত থেকে ৭১ লক্ষ মশারি কিনতে চাইছে ম্যালেরিয়ায় জেরবার পাকিস্তান

এই খবর শেয়ার করুন (Share this news)

ভারতে বাড়ছে ডেঙ্গির প্রকোপ। আর পাকিস্তান পড়েছে ম্যালেরিয়ার কবলে। ডেঙ্গি এবং ম্যলেরিয়া, দুই রোগই মশাবাহিত। তবে ম্যালেরিয়ায় পাকিস্তানের অবস্থা অত্যন্ত শোচনীয়। মশার কামড় থেকে দেশের মানুষকে বাঁচাতে যুযুধান দেশ ভারত থেকে কম-বেশি ৭১ লক্ষ মশারি কিনতে চাইছে পাকিস্তানের স্বাস্থ্য মন্ত্রক। ভারত থেকে সমপরিমাণ মশারি আমদানি করতে স্বাস্থ্য মন্ত্রক শাহবাজ সরকারের কাছে আবেদন জানিয়েছে। বিভিন্ন পাক সংবাদমাধ্যম সূত্রে প্রকাশ, পাক সরকার সেই অনুমোদন দিয়েও দেবে। ফলে অমৃতসরেরর অদূরে ওয়াঘা সীমান্ত দিয়ে ভারত থেকে পাকিস্তানে মশারি বোঝাই ট্রাক পৌঁছানো এখন সময়ের অপেক্ষা।
কিছুদিন আগেই ভয়াবহ বন্যার মুখে পড়েছিল পাকিস্তান। বহু মানুষের প্রাণহানি হয়েছে। অজস্র ঘরবাড়ি ভেঙেছে। ফসল এবং ক্ষেতের ক্ষয়ক্ষতির পরিমাণ এখনও হিসাব করে উঠতে পারেনি পাক সরকার। বন্যার ফলে শুধু যে পাকিস্তানের অর্থনৈতিক সংকট গভীর হয়েছে তাই নয়, বন্যার দোসর হয়ে সামনে এসেছে একাধিক রোগ-বিরোগ। তার মধ্যে সবচেয়ে প্রবল আকার ধারণ করেছে ম্যালেরিয়া। মশা নিধনে যে কয়েক মিলিয়ন ডলার খরচ করতে হবে, পাক সরকারের হাতে সেই অর্থ উদ্বৃত্ত নেই। অতএব, আশু সমাধান, দেশবাসীদের মশারির মধ্যে ঢুকিয়ে রাখা। ভারতের মতো পাকিস্তানে মশারির তত চল নেই। তাই মশাদের উপদ্রব ঠেকাতে ভারত থেকে প্রায় ৭১ লক্ষ মশারি কিনতে চলেছে পাকিস্তান। মঙ্গলবার এ দেশের স্বাস্থ্য মন্ত্রক ভারত থেকে মশারি কেনার ব্যাপারে সবুজ সঙ্কেত দিয়েছে। স্বাস্থ্য কর্মকর্তাদের মতে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) পাকিস্তানের জন্য মশারি সংগ্রহ করতে গ্লোবাল ফান্ডের দেওয়া আর্থিক সংস্থান তহবিল করছে।পাকিস্তানি সংবাদ পোর্টাল জিও নিউজের মতে, এ দেশের স্বাস্থ্য কর্তারা নিদান দিয়েছেন, যত তাড়াতাড়ি সম্ভব মশাপ্রবণ এলাকায় বসবাসকারী প্রত্যেক নাগরিককে মশারি টাঙিয়ে রাতে শুতে হবে। পাক স্বাস্থ্য মন্ত্রক আশা করছে, নভেম্বরের মাঝামাঝি নাগাদ ওয়াঘা সীমান্ত দিয়ে ভারত থেকে কাঙ্ক্ষিত মশারি চলে আসবে। স্বাস্থ্য মন্ত্রকের যুগ্ম সচিব তারিক আনোয়ার বাওয়েজা বলেন, দেশের বন্যা কবলিত ৩২ টি জেলায় ম্যালেরিয়া দ্রুত ছড়িয়ে পড়ছে যেখানে হাজার হাজার শিশু এ রোগের শিকার হয়েছে।

Dainik Digital

Share
Published by
Dainik Digital

Recent Posts

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

23 hours ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

23 hours ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

2 days ago

রাজধানীতে চাঁদার জুলুমে অতিষ্ঠ মানুষ!!

অনলাইন প্রতিনিধি:-মুখ্যমন্ত্রীডা. মানিক সাহার নির্বাচনি এলাকার আপনজন ক্লাবের চাঁদার নামে বড় অঙ্কের তোলাবাজির অভিযোগের রেশ…

3 days ago

ইন্ডিয়ান বুকে রাজ্যের মেয়ে ঝুমা!!

অনলাইন প্রতিনিধি :-ইচ্ছে ছিলো অনেক আগে থেকেই। অবশেষে নিজের ইচ্ছেকেই বাস্তবে পরিনত করলো ঝুমা দেবনাথ।…

3 days ago

সুশাসনে আইনশৃঙ্খলা!

রাজ্যে কি সত্যিই আইনের শাসন রয়েছে?সাধারণ মানুষ কিন্তু প্রশ্ন তুলতে শুরু করেছে।সরকার বলছে রাজ্যে সুশাসন…

3 days ago