ভোট আসিলে আশঙ্কা আসে

এই খবর শেয়ার করুন (Share this news)

দেশে চব্বিশের নির্বাচনে উলটপুরাণ চলিতেছে। একদল মানুষ দেখিতেছেন বিরোধী সকল দল জোটবিদ্ধ হইতেছে এবং মোদি শাসনের অবসান ঘটাইতে চলিয়াছে। এই সকল লোকেরা দিবানিশি এই স্বপ্ন লইয়া যখন মশগুল তখন গত কয়েকদিন ধরিয়া এমন সব ঘটনাও আমাদের সামনে আসিয়াছে যেগুলিকে না দেখিলেই নয়। বিশেষ করিয়া যাহারা বিরোধী জোটের স্বপ্ন দেখিতেছেন তাহারা অবশ্যই এই ঘটনাবলিকে বিবেচনায় আনিবেন।


দুই-তিনদিন আগে সংবাদে দেখা গেল জমিয়ত-ই-হিন্দের নেতারা এবং মুসলিম পার্সোনাল বোর্ডের কর্তারা দেশের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর সহিত দেখা করিয়া সাম্প্রদায়িক বিদ্বেষ ছড়াইবার অভিযোগ আনিলেন। অমিত শাহ নাকি প্রতিনিধিদের বলিয়াছেন বিজেপি দলে অনেক রকমের মানুষ রহিয়াছে। সবাইকে একনজরে দেখিলে চলিবে না। সংবাদে প্রকাশ, প্রতিনিধিরা অমিত শাহের বক্তব্যে যরপরনাই সন্তুষ্ট ও হতবাক হইয়াছেন। তাহারা নাকি এইরকম অমিত শাহকে প্রথমবার দেখিলেন। আরও একটি ঘটনা ঘটাইয়াছেন বিরোধী জোটের অন্যতম শক্তিধর শারদ পাওয়ার। বিরোধীরা যেই ইস্যু লইয়া সংসদে বাজেট অধিবেশনে প্রথম এবং দ্বিতীয় পর্যায়ে তুলকালাম করিলেন অর্থাৎ সেই হিন্ডেনবার্গ ইস্যুকে উদ্দেশ্যপ্রণোদিত বলিয়া মন্তব্য করিয়াছেন শারদ পাওয়ার। তাহার মতে হিন্ডেনবার্গের আগেও গৌতম আদানিকে লইয়া কোনও কোনও সংস্থা এইরকম প্রচার চালাইয়াছিল। তিনি কি বলিতে চাহিতেছেন আদানি এবং মোদির নৈকট্য লইয়া বিরোধীদের এই লড়াই অর্থহীন! শারদ পাওয়ার একটি টিভি চ্যানেলে কথোপকথনে এই কথা বলিয়া আদৌ কি বিরোধী জোটের সম্ভাবনাকে শক্ত করিলেন!
এইবার শোনা যাক রামনবমী লইয়া দেশের নানা প্রান্তে যে ঘটনাগুলি ঘটিয়াছে সেই সম্পর্কে প্রাক্তন কংগ্রেস নেতা বর্তমানে সমাজবাদী দলের সাংসদ কপিল সিব্বাল যা বলিলেন।



তিনি বলিয়াছেন গুজরাট এবং পশ্চিমবঙ্গের সাম্প্রতিক হিংসাত্মক ঘটনাগুলির পশ্চােতে বিজেপির হাত রহিয়াছে। আর এই ঘটনাগুলি ২০২৪ নির্বাচনের আগে ট্রেলার মাত্র। কপিল সিব্বাল বলিলেন, লোকসভা ভোট যত আগাই আসিবে বিজেপি এই ধরনের ঘটনা ঘটাইতে থাকিবে। অর্থাৎ যাহা আজ ২০২৪ লোকসভা নির্বাচনে বিরোধী জোটের জয়ের সম্ভাবন মৌতাতে ডুবিয়া রহিয়াছেন তাহারা এই ঘটনাগুলিতে যাইতেছেন না। তাহারা বরং তুলনায় দেশের কোথায় কোন কিশোরীরা জাতীয় সঙ্গীতের অবমাননা করিয়াছেন সেই লইয়া অধিক ব্যস্ত।২০২৪ নির্বাচন বলিতে গেলে ২০১৯ নির্বাচনের স্মৃতি আমাদের সম্মুখে আসিয়া যায়। সেই পুলওয়ামার ঘটনার আজও তদন্ত শেষ হইল না বা দোষী কাহারা তাহা জানা গেল না। আজও সীমান্ত অঞ্চলে উত্তেজনা রহিয়াছে। যদিও পরিস্থিতি তেমন বিপজ্জনক নহে। তথাপিও ঘরপোড়া গরু যেমন সিঁদুরে মেঘ দেখিলে ভীত আতঙ্কিত হইয়া উঠে সেইরকম আশঙ্কাও আমাদের আঁকড়াইয়া আছে। যদি এই ধরনের ঘটনা ঘটিয়া যায় তাহা হইলে দেশজুড়িয়া দেশপ্রেমের ঝড় নামিবে। আবার যাহারা আজ বিরোধী জোটের জয়ের ভাবনা ভাবিতেছেন তাহারাও দেশপ্রেম ও শত্রুদেশের বিশ্লেষণে বসিবেন। ইত্যবসরে ২০২৪ ভোট শেষ হইয়া যাইবে। আজ ভোট লইয়া কথা বলিতে গেলে দেশবাসীর অন্তরে পুলওয়ামার সেই ঘটনা এবং জওয়ানদের মৃত্যুর বিভীষিকা ও বীভৎসা আমাদের কাতর করিয়া তুলে।
সেই ঘটনার দোষীরা কি চিরকাল আড়ালেই থাকিয়া যাইবে?আমাদের দেশে ভোট আসে ভোট যায়। বিশ্বের সর্ববৃহৎ নির্বাচনি গণতান্ত্রিক ব্যবস্থার দেশ ভারতবর্ষ কেন ভোটের মুখে হাঙ্গামা এবং রক্তপাত দেখিবে এই লইয়া দেশবাসীর মনে প্রশ্ন থাকিয়া যায়। বৌদ্ধ, মহাত্মা গান্ধীর অহিংসা বাণী আমাদের জীবনে কি দিনে দিনে অর্থহীন হইয়া যাইতেছে? আমাদের রাষ্ট্র জীবনেইবা সেই অহিংসা আর প্রেমের ধারা কোন্ খাতে বহিতেছে। ভারত আবার জগৎসভায় শ্রেষ্ঠ আসন লবে – এই স্বপ্ন আজও পুষিয়া চলিতেছেন প্রতিটি ভারতবাসী। সেই স্বপ্ন কবে বাস্তবের মাটি দেখিতে পাইবে, ভোট আসিলে আমাদের মনে সেই প্রশ্নও আসে। দেশে অর্থনৈতিক অবস্থা লইয়া কথা বলিতে বলিতে শেষ হইবার আগেই আসিয়া যায় হিংসা আর রক্তপাতের প্রসঙ্গ। মানুষের আর্থিক দুরবস্থা লইয়া কথা কবে শেষ হইবে। আর শেষ না হইলে দুরবস্থার প্রতিকারই কবে ঘটিবে এই লইয়া কথা উঠিয়া আসে ভোটের আগে। ভোটের জোট কিংবা জোটের জট এই সকল শব্দমালা বাস্তব জীবনে কেবলই অসার হইয়া যাইতেছে আমাদের গণতন্ত্রের বয়স বাড়িবার সঙ্গে সঙ্গে।

Dainik Digital

Share
Published by
Dainik Digital

Recent Posts

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

21 hours ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

21 hours ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

2 days ago

রাজধানীতে চাঁদার জুলুমে অতিষ্ঠ মানুষ!!

অনলাইন প্রতিনিধি:-মুখ্যমন্ত্রীডা. মানিক সাহার নির্বাচনি এলাকার আপনজন ক্লাবের চাঁদার নামে বড় অঙ্কের তোলাবাজির অভিযোগের রেশ…

3 days ago

ইন্ডিয়ান বুকে রাজ্যের মেয়ে ঝুমা!!

অনলাইন প্রতিনিধি :-ইচ্ছে ছিলো অনেক আগে থেকেই। অবশেষে নিজের ইচ্ছেকেই বাস্তবে পরিনত করলো ঝুমা দেবনাথ।…

3 days ago

সুশাসনে আইনশৃঙ্খলা!

রাজ্যে কি সত্যিই আইনের শাসন রয়েছে?সাধারণ মানুষ কিন্তু প্রশ্ন তুলতে শুরু করেছে।সরকার বলছে রাজ্যে সুশাসন…

3 days ago