Categories: বিদেশ

ভয়ঙ্কর রূপ নিচ্ছে মাঙ্কিপক্স, সতর্কতা জারি

এই খবর শেয়ার করুন (Share this news)

গত দু’বছর ধরে করোনা সারা বিশ্বে ভয়ঙ্কর রূপে ছড়িয়েছিল এবং কয়েক লক্ষ মানুষের মৃত্যু ঘটিয়েছে । করোনার উদ্বেগ এখনও পুরোপুরি কাটেনি । তার মধ্যেই আবার নতুন করে চিন্তা বাড়াচ্ছে মাঙ্কিপক্স । মাঙ্কিপক্স নিয়ে সতর্কতা জারি করেছে ব্রিটেনের স্বাস্থ্যমন্ত্রক। চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের উদ্দেশ্যে দেওয়া একটি বার্তায় বলা হয়েছে , রোগীর দেহে অপরিচিত যে কোনও ধরনের ক্ষত দেখলেই সতর্ক হতে হবে ।গত ৭ মে প্রথম মাঙ্কিপক্সে আক্রান্ত রোগীর হদিশ মেলে লন্ডনে । ওই ব্যক্তি সম্প্রতি নাইজেরিয়া থেকে ফিরেছিলেন । প্রসঙ্গত উল্লেখ্য , নতুন আক্রান্ত রোগীদের মধ্যে চারজন সমকামী পুরুষ । তাই সমকামী পুরুষদের আপাতত অতিরিক্ত সতর্ক থাকার পরামর্শও দিয়েছে ব্রিটিশ প্রশাসন । বিশেষজ্ঞরা বলছেন , ‘ মাঙ্কি পক্স এক বিশেষ ধরনের বসন্ত । জলবসন্ত বা গুটিবসন্ত তুলনামূলকভাবে অনেক বেশি পরিচিত । ‘ এদের প্রতিকারও অপেক্ষাকৃত সহজ । কিন্তু এই মাঙ্কিপক্স ভাইরাসটি এতই বিরল যে , এখনও পর্যন্ত এই ভাইরাসে আক্রান্তদের সুস্থ করতে নির্দিষ্ট কোনও চিকিৎসা পদ্ধতি জানা নেই চিকিৎসকদের । মূলত , পশ্চিম ও মধ্য আফ্রিকার কিছু দেশে এই ভাইরাসের হদিশ মিলেছে । আফ্রিকা থেকে মাঙ্কিপক্স রোগ মার্কিন যুক্তরাষ্ট্র , কানাডা , স্পেন , বেলজিয়াম , পর্তুগাল এবং ব্রিটেন সহ ২১ দেশে ছড়িয়ে পড়েছে । এটি সবচেয়ে বেশি ছড়ায় ইঁদুরের মাধ্যমে । এছাড়াও বানর , কাঠবেড়ালি , এমনকী মাঙ্কিপক্সে আক্রান্ত রোগীর ব্যবহৃত বিছানাপত্র , পোশাক থেকেও এই ভাইরাস অন্যকে আক্রান্ত করতে পারে । শ্বাসনালি , ক্ষতস্থান , নাক , মুখ কিংবা চোখের মাধ্যমে এই ভাইরাস প্রবেশ করতে পারে সুস্থ ব্যক্তির দেহে ।

সাম্প্রতিক রিপোর্ট বলছে , সঙ্গমের মাধ্যমেও একে অপরের শরীরে হানা দিতে পারে এই ভাইরাস । গুটি বসন্তের টিকা ৮৫ শতাংশ কার্যকর বলে দেখা গেছে এবং এই রোগের জন্য গুটি বসন্তের টিকাই ব্যবহার করা হচ্ছে । আফ্রিকাতে ভাইরাসের মানব সংক্রমণ বেশি দেখা গিয়েছে এবং মানুষ যখন সংক্রমিত প্রাণীর সরাসরি সংস্পর্শে আসে তখন এটি ছড়িয়ে পড়ে দ্রুত গতিতে । বেশিরভাগ ক্ষেত্রে রোগটি গুরুতর নয় এবং লক্ষণগুলি সাধারণত ১৪-২১ দিন স্থায়ী হয় ।কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব ডা . চারু দত্ত অরোরা বলেছেন , “ মাঙ্কিপক্স ভাইরাসের বিরুদ্ধে কোনও প্রমাণিত চিকিৎসা নেই । সাধারণত , তরল এবং অ্যান্টিপাইরেটিকস সহ প্রতি নিয়মিত যত্ন এই রোগের জন্য সহায়ক । ‘ ভারতেও গত মঙ্গলবার থেকে ২১ দিনের কোয়ারেন্টাইনের পরামর্শ দেওয়া হয়েছে । ব্যাপকভাবে ছড়িয়ে না পড়লে এই ভাইরাস নিয়ে দুশ্চিন্তার কিছু নেই বলে মত দিয়েছেন চারু । ইংল্যান্ডের পাবলিক হেলথ বিভাগের কর্মকর্তা ডাঃ নিক ফিন বলেছেন , ‘ এটা বুঝতে হবে যে , মাক্কি পক্সের ভাইরাস খুব সহজে মানুষের শরীরে ছড়াতে পারে না । সেই জন্য এখন পর্যন্ত এই ভাইরাস নিয়ে আশঙ্কার কিছু নেই । ‘ যদিও গুটিবসন্তের তুলনায় মৃদু , মৃত্যুর হার ১০ শতাংশের কাছাকাছি । তাই দ্রুত চিকিৎসা নেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে । এই পরিস্থিতিতে বিমানবন্দরগুলিতে সতর্কতা জারি করল ভারতের কেন্দ্রীয় সরকার ।

নয়া নির্দেশিকায় আধিকারিকদের উদ্দেশ্যে বলা হয়েছে , কোনও যাত্রীকে অসুস্থ বলে মনে হলে সঙ্গে সঙ্গে তাকে আটকে আইসোলেট করতে হবে । কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক ন্যাশনাল সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল এবং ইণ্ডিয়ান কাউন্সিল অফ মেডিকেল রিসার্চকে পরিস্থিতির উপর নজর রাখতে এবং যেকোনো পজিটিভ কেস দ্রুত শনাক্ত করার জন্য নজরদারি জোরদার করার নির্দেশ দিয়েছে । যদি কোনও ব্যক্তি সংক্রামিত দেশ যেমন- ইউরোপ , উত্তর আমেরিকা থেকে ভ্রমণ করে আসেন এবং মাঙ্কিপক্সের লক্ষণ থাকে , তাহলে অবিলম্বে তাকে আইসোলেশনে থাকার পরামর্শ দেওয়া হয়েছে । সেই ব্যক্তির রক্তের নমুনা পুণের এন আই ভি – তে পাঠানোর কথা বলা হয়েছে এই নির্দেশিকায় ৷ ইতিমধ্যে বিদেশ থেকে আসা পুণের এক বাসিন্দার ক্ষেত্রে উপসর্গ দেখা গিয়েছে । ওই ব্যক্তির নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য পাঠানো হয়েছে । সেই সঙ্গে তাকে আইসোলেশনে রাখা হয়েছে । কেন্দ্রের নির্দেশ মতোই একাধিক রাজ্যও প্রস্তুতি নিতে শুরু করে দিয়েছে । রাজস্থান , মহারাষ্ট্র , তামিলনাড়ু , পশ্চিমবঙ্গে ইতিমধ্যেই মাঙ্কিপক্সের সতর্কতা জারি করা হয়েছে ।

Dainik Digital

Recent Posts

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

19 hours ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

19 hours ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

2 days ago

রাজধানীতে চাঁদার জুলুমে অতিষ্ঠ মানুষ!!

অনলাইন প্রতিনিধি:-মুখ্যমন্ত্রীডা. মানিক সাহার নির্বাচনি এলাকার আপনজন ক্লাবের চাঁদার নামে বড় অঙ্কের তোলাবাজির অভিযোগের রেশ…

3 days ago

ইন্ডিয়ান বুকে রাজ্যের মেয়ে ঝুমা!!

অনলাইন প্রতিনিধি :-ইচ্ছে ছিলো অনেক আগে থেকেই। অবশেষে নিজের ইচ্ছেকেই বাস্তবে পরিনত করলো ঝুমা দেবনাথ।…

3 days ago

সুশাসনে আইনশৃঙ্খলা!

রাজ্যে কি সত্যিই আইনের শাসন রয়েছে?সাধারণ মানুষ কিন্তু প্রশ্ন তুলতে শুরু করেছে।সরকার বলছে রাজ্যে সুশাসন…

3 days ago