ভয়ঙ্কর হয়ে উঠছে ম্যাকাক বানর

এই খবর শেয়ার করুন (Share this news)

সম্প্রতি জাপানে বানর হয়ে উঠেছে এক আতঙ্কের নাম । শহরের বাসিন্দাদের বন্য বানরের আক্রমণ থেকে বাঁচাতে ট্রাঙ্কুইলাইজার বন্দুকের সাহায্য নিচ্ছে জাপানের পুলিশ । গত কয়েক সপ্তাহে ইয়ামাগুশি শহরে বানরের আক্রমণে শিশু ও প্রাপ্তবয়স্ক মিলিয়ে ৪২ জন আহত হয়েছেন । এর পিছনে জাপানের ম্যাকাক প্রজাতির বানর দায়ী বলে মনে করা হচ্ছে । জাপানের বিভিন্ন অঞ্চলে বানরের আনাগোনা খুবই পরিচিত একটি দৃশ্য হলেও , বানরের আক্রমণে আহত হওয়ার মতো ঘটনা সচরাচর ঘটে না ।

ইয়ামাগুশি নগর কর্তৃপক্ষের এক কর্মকর্তা বলেছেন , ‘ এত অল্প সময়ে বানরের আক্রমণে এতজন আহত হওয়ার ঘটনা খুব বিরল । প্রথমে একজন শিশু এবং একজন নারীর উপর হামলা করেছিল বানর । কিন্তু সম্প্রতি বয়স্ক ব্যক্তি ও প্রাপ্তবয়স্ক পুরুষদেরও টার্গেট করছে তারা । ‘ এদিকে বানরদের ধরার প্রাথমিক সব চেষ্টা ব্যর্থ হয়েছে । শুরুতে তাদের ফাঁদ পেতে ধরার চেষ্টা ব্যর্থ হয় । জুলাইয়ের শুরুর দিকে প্রথম হামলার পর শহরে পুলিশি পাহারার মাধ্যমেও বানরদের নিরস্ত করা সম্ভব হয়নি। তাছাড়া, এটি শুধুমাত্র একটি পাগলা বানরের কাজ নাকি তারা দলবেঁধে আক্রমণ করছে , তাও নিশ্চিত হতে পারেনি কর্তৃপক্ষ ।

স্থানীয় গণমাধ্যমগুলো জানিয়েছে , বানরেরা খামচি দেওয়া থেকে শুরু করে হাতে পায়ে কামড় বসানো , ঘাড় ও পেটে কামড়ে দেওয়ার মাধ্যমে মানুষকে আহত করেছে । এদের মধ্যে ৪ বছরের একটি মেয়ে শিশুকে ঘরে ঢুকে খামচে দিয়েছে বানর । শহরের বাসিন্দারা জানিয়েছেন , ঘরের খোলা জানালা দিয়ে বা স্লাইডিং দরজা দিয়ে ঢুকে প্রায়ই মানুষের উপর হামলে পড়ছে এসব বানর ।

একজন বাবা জাপানি সংবাদ মাধ্যমকে বলেছেন , ‘ আমি নিচতলা থেকে কান্নার শব্দ শুনে ছুটে গিয়ে দেখি একটা বানর আমার বাচ্চাকে ধরে খামচি দিচ্ছে । ‘ একসময় বিলুপ্তপ্রায় হিসেবে চিহ্নিত জাপানি ম্যাকাক বানরের সংখ্যা সম্প্রতি বৃদ্ধি পেয়েছে । কিন্তু তাদের সংখ্যাবৃদ্ধির ফলে ম্যাকাক বানর ও মানুষের মধ্যে গুরুতর সংঘাত তৈরি হয়েছে বলে জানিয়েছে ইয়ামাগাতা বিশ্ববিদ্যালয়ের একটি গবেষণা । মানুষ এবং ম্যাকাকের মধ্যে দূরত্ব হ্রাস পাওয়াকে এই সংঘাতের কারণ হিসেবে দায়ী করা হয়েছে গবেষণায় । এছাড়াও , ম্যাকাক বানরের প্রতি সাংস্কৃতিক দৃষ্টিভঙ্গি পরিবর্তন , মানুষের আচরণ পরিবর্তন এবং বনের পরিবেশের পরিবর্তনকে সম্ভাব্য কারণ হিসেবে উল্লেখ করা হয়েছে ।

Dainik Digital

Share
Published by
Dainik Digital

Recent Posts

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

11 hours ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

11 hours ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

1 day ago

রাজধানীতে চাঁদার জুলুমে অতিষ্ঠ মানুষ!!

অনলাইন প্রতিনিধি:-মুখ্যমন্ত্রীডা. মানিক সাহার নির্বাচনি এলাকার আপনজন ক্লাবের চাঁদার নামে বড় অঙ্কের তোলাবাজির অভিযোগের রেশ…

2 days ago

ইন্ডিয়ান বুকে রাজ্যের মেয়ে ঝুমা!!

অনলাইন প্রতিনিধি :-ইচ্ছে ছিলো অনেক আগে থেকেই। অবশেষে নিজের ইচ্ছেকেই বাস্তবে পরিনত করলো ঝুমা দেবনাথ।…

2 days ago

সুশাসনে আইনশৃঙ্খলা!

রাজ্যে কি সত্যিই আইনের শাসন রয়েছে?সাধারণ মানুষ কিন্তু প্রশ্ন তুলতে শুরু করেছে।সরকার বলছে রাজ্যে সুশাসন…

2 days ago